Online loan App: চিনা অ্যাপের লোনের টোপ, 10 কোটি টাকা ভ্যানিশ!

Online loan App: চিনা অ্যাপের লোনের টোপ, 10 কোটি টাকা ভ্যানিশ!
HIGHLIGHTS

নতুন ধরনের প্রতারণার জালের হদিস মিলল

এবার অনলাইন লোনের মাধ্যমে ভারতীয়দের ঠকিয়ে কোটি কোটি টাকা লুট করছে চিনা অ্যাপ

পুলিশি তদন্তে এমনই তথ্য উঠে এসেছে

ডিজিটাল যুগ এটা। খবর দেখা হোক, কিংবা যোগাযোগ, অথবা মনের মানুষ খুঁজে পাওয়া বা আর্থিক লেনদেন সবই এখন ডিজিটাল। তাহলে লোন কেন পুরনো দিনের মতো হবে? তাই এখন অন্যান্য সব কিছুর মতোই স্মার্টফোনে অ্যাপের সাহায্যেই খুব সহজেই অনলাইন ঋণ পাওয়া যাচ্ছে। কিন্তু এটা যে শুধুই দেশের মধ্যে সীমাবদ্ধ এমনটা নয়। এর জাল ছড়িয়ে রয়েছে অন্যান্য দেশেও। অন্য দেশে বসেও এই কাজ চালিয়ে যাচ্ছে প্রতারকরা। আরও একবার এমনই অনলাইন প্রতারণা চক্রের হদিস মিলেছে। যেখানে কোনও রকম নথি ছাড়াই Online Loan দেওয়া হচ্ছে।

এই Online Loan App এর মাধ্যমেই ভারতীয়দের থেকে কয়েক কোটি টাকা লুটে নিচ্ছে চিনের প্রতারকরা। আগে লোন দিচ্ছে, তারপরেই আসছে হুমকি মেসেজ। আর হুমকি দিয়েই টাকা আদায়ের অভিযোগ উঠেছে। পুলিশের কাছে খবর পৌঁছলে এই ধরনের Instant loan App এর সঙ্গে যুক্ত থাকা 4 জনকে গ্রেপ্তার করেছে তাঁরা। তদন্ত করতে গিয়ে উঠে এসেছে চিনা যোগ। কী ভাবে চিনের একটি লোন অ্যাপ এভাবে প্রতারণা চক্র চালাচ্ছে জানেন? আপনি নিজেকে কী ভাবে তার থেকে বাঁচিয়ে রাখবেন কী করেই বা সেই প্রতারণায় পা দেবেন না জেনে নিন।

পুলিশ তদন্ত করে এই লোন অ্যাপের সঙ্গে যুক্ত থাকা চারজনকে গ্রেপ্তার করেছে। এই চারজন যাঁরা লোন নিত তাঁদের থেকে টাকা আদায়ের কাজ করত। নিশ্চয় আপনার মনে প্রশ্ন আসছে যে কী করে এই প্রতারণা চক্র চলত?

কী ভাবে কাজ করছিল এই ইন্সট্যান্ট লোন অ্যাপ?

অত্যন্ত সহজ পদ্ধতিতে এই প্রতারণা চক্র চালিয়ে যাচ্ছিল লোন অ্যাপটি। কোনও নথি ছাড়াই পাওয়া যাবে লোন। এমনই বিজ্ঞাপন দেওয়া হয়েছিল এই অ্যাপের মাধ্যমে। কোথায়? বর্তমানে যেগুলো সব থেকে বেশি ব্যবহৃত সেই সব সোশ্যাল মিডিয়ায় অর্থাৎ ফেসবুক এবং ইনস্টাগ্রামে। সেখানেই এই চিনা অ্যাপ তাদের বিজ্ঞাপন দিয়েছিল। যখন লোনের প্রত্যাশায় কেউ এই অ্যাপ ডাউনলোড করে ফোনে ইনস্টল করেন তখন তাঁদের থেকে কনট্যাক্ট এবং ছবি ও ভিডিওর পারমিশন চেয়েছিল অ্যাপটি। যখনই কেউ লোনের আবেদন করতেন তখনই তাঁর অ্যাকাউন্টে 6870 টাকা ঢুকে যেত। যাঁদের সত্যি অর্থের প্রয়োজন তাঁরা এত চটজলদি টাকা পেয়ে খুশি হতেন। কিন্তু সেই খুশি সাময়িক। লোন দেওয়ার কয়েকদিনের মধ্যেই ফোন আসতে শুরু করে টাকা ফেরত চেয়ে।

শুধু তাই নয়, চাওয়া হয় চড়া সুদ। মাত্র 6870 টাকার জন্য এই অ্যাপটি সুদ সমেত 1 লাখ টাকার দাবি করতে শুরু করে। এবং বারবার এই টাকা ফেরত চাইতে থাকে চিনা অ্যাপটি। কেউ যদি সেই টাকা ফেরত দিতে অস্বীকার করেন তাহলে তাঁর কাছে হুমকি দিয়ে ফোন এবং মেসেজ আসতে থাকে। এমনকি সেই ব্যক্তির ফোনে থাকা কনট্যাক্টদের কাছেও করা হয় অপমানজনক মেসেজ। পুলিশের তরফে জানানো হয়েছে এভাবে হুমকি দিয়ে লোন গ্রাহকদের কাছ থেকে প্রায় 10কোটি টাকা নিয়েছে এই প্রতারণা চক্রটি। সব থেকে ভয়াবহ, টাকা না পেলে পরিচিতদের কাছে গ্রাহকের বিকৃত ছবি পাঠাতে থাকে এই অ্যাপ। আধার, প্যান কার্ডের মতো নথির ছবি নিয়ে এই ধরনের অপরাধমূলক কাজ করে চলেছে অ্যাপটি। ফলে অনেকেই নিজের সম্মান রক্ষার্থে বা লজ্জায় এই বিপুল পরিমাণ টাকা প্রতারকদের হাতে তুলে দিয়েছে। এমনটাই পুলিশের তরফে জানানো হয়েছে।

Online loan app

নিজেকে কী ভাবে সুরক্ষিত রাখবেন এমন প্রতারণার থেকে জেনে নিন

অজানা কোনও রকমের লোন বা ইন্সট্যান্ট লোন অ্যাপ ফোনে ডাউনলোড করবেন না। আপনার যে ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে সেটার অ্যাপ ছাড়া আর কোনও অ্যাপকে ভরসা করবেন না। Contacts, location, gallery এর মতো গুরুত্বপূর্ণ তথ্য কখনও কোনও লোন অ্যাপের সঙ্গে ভাগ করে নেবেন না। পারমিশন দেবেন না। সহজে লোন পাওয়া যায় না। তাই এই ধরনের প্রতারণার ফাঁদ থেকে নিজেকে দূরে রাখুন। সঠিক উপায়ে, সঠিক পদ্ধতির মাধ্যমেই ব্যাংক থেকেই লোন নিন।

Digit.in
Logo
Digit.in
Logo