Nasa: বিশ্বের সব থেকে শক্তিশালী টেলিস্কোপ প্রকাশ্যে আনল মহাবিশ্বের প্রাচীনতম ছবি

Nasa: বিশ্বের সব থেকে শক্তিশালী টেলিস্কোপ প্রকাশ্যে আনল মহাবিশ্বের প্রাচীনতম ছবি
HIGHLIGHTS

নাসা প্রকাশ্যে আনল মহাবিশ্বের প্রাচীন এবং গভীরতম ছবি

জেমস ওয়েব টেলিস্কোপের সাহায্যে এই ছবিগুলো তোলা হয়েছে

এখানে দেখা গিয়েছে উজ্জ্বল তারা থেকে শুরু করে ম্রিয়মাণ তারা

নাসার সদ্য প্রকাশ্যে আনা ছবিটাকে দেখে আপনার চোখ ধাঁধিয়ে যেতে পারে। কিন্তু একটু চোখ সয়ে গেলে নজরে আসবে লম্বাটে, গোল, চ্যাপ্টা বিভিন্ন ধরনের নক্ষত্রপুঞ্জকে। আর এই নক্ষত্রগুলোর সঙ্গেই আছে তারার ঝিকিমিকি আলো। সেই আলোগুলো তাদের উৎসস্থল থেকে যেন ঠিকরে বেরোচ্ছে। খালি চোখে এসব দেখতে পাবেন কী না ভাবছেন? তাহলে বলি একদমই ভুল ভাবছেন। খালি কেন টেলিস্কোপ লাগিয়েও কিন্তু এই দৃশ্য দেখা সম্ভব নয়। এটা ধরা পড়েছে একমাত্র নাসার সব থেকে শক্তিশালী টেলিস্কোপ জেমস ওয়েবে। নাসা তাদের এবং বিশ্বের সব থেকে শক্তিশালী ও বৃহত্তম টেলিস্কোপের (Telescope) সাহায্যে এই ছবিগুলো তুলতে সক্ষম হয়েছে। এই ছবিটি প্রকাশ্যে এনে নাসা (Nasa) জানিয়েছে এটা মহাকাশের সব থেকে ধারালো, গভীরতম ইনফ্রারেড ছবি,  শুধু তাই নয়, এটা মহাকাশের প্রাচীনতম ছবিও বটে! মহাবিশ্বের প্রতিটি নিখুঁত বিষয় সবার সামনে তুলে ধরেছে এই ছবিটি।

সোমবার 11 জুলাই জো বাইডেন (Joe Biden) আমেরিকা যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজে নাসার শক্তিশালী James Web Telescope এর সাহায্যে তোলা এই ইনফ্রারেড (Infrared) ছবিটি প্রকাশ্যে আনেন। নাসা জানায় এটাই হচ্ছে জেমস ওয়েব টেলিস্কোপের তোলা প্রথম ছবি। তবে এই টেলিস্কোপ শুধু একটি ছবি তুলেই ক্ষান্ত হয়নি। সে আরও বেশ কিছু ছবি তুলেছে। মঙ্গলবার নাসার তরফে সেই সব ছবিগুলো প্রকাশ্যে এনেছে। নাসা জানিয়েছে Nasa European Space Agency (ESA) এবং Canadian Space Agency (CSA) সঙ্গে যুক্তভাবে তারা এই ছবিসমূহগুলো প্রকাশ্যে এনেছে। Galaxy Cluster 0723 এর প্রথম ছবি সকলের সামনে এনে নাসা জানিয়েছে এটাই হচ্ছে জেমস ওয়েব টেলিস্কোপের তোলা প্রথম ছবি।

nasa james web telescope

এই ছবি প্রকাশের পর নাসা জানিয়েছে যে ছবি তারা সামনে এনেছে সেটা আদতে মহাকাশের একটা ক্ষুদ্র অংশের ছবি মাত্র। কতটা ক্ষুদ্র অংশের ছবি সেটি? উত্তরে নাসা বলেছে আদতে এই ছবিটি মহাকাশের একদমই ছোট অংশের ছবি, ধরা যাক আমাদের হাতের তালুতে ধরা একটা বালির কণা। হ্যাঁ, ঠিক এতটাই ছোট অংশের ছবি সেটি। তবে আশার কথা এই যে এই টেলিস্কোপের সাহায্যে আগামীদিনে মহাকাশের আরও নানান অজানা তথ্য জানা যাবে বলে দাবি করেছে মহাকাশ বিজ্ঞানীরা। বর্তমানে পৃথিবী থেকে এই টেলিস্কোপ 15 লক্ষ কিলোমিটার দূরে রয়েছে। গত বছর বড়দিনের দিন এই টেলিস্কোপকে মহাকাশে পাঠানো হয়েছিল।

Digit.in
Logo
Digit.in
Logo