iOS 15 এর দুর্দান্ত ফিচার, ফোন বন্ধ থাকলেও ট্র্যাক করা যাবে iPhone এর লোকেশন

iOS 15 এর দুর্দান্ত ফিচার, ফোন বন্ধ থাকলেও ট্র্যাক করা যাবে iPhone এর লোকেশন
HIGHLIGHTS

iOS 15 আপডেটে ফাইন্ড মাই অ্যাপ সিস্টেমে যুক্ত হয়েছে লাইভ লোকেশন ফিচার

নতুন ফিচারে iPhone বন্ধ অবস্থায় থাকলেও ফাইন্ড মাই নেটওয়ার্কের মাধ্যমে ট্র্যাক করা যাবে ডিভাইসের লোকেশন

ইউজার চাইলে সেপারেশন অ্যালারট ফিচারকেও চালু করতে পারেন, যার ফলে বাড়ির মধ্যে আইফোন হারিয়ে গেলেও খুঁজে পাওয়া যাবে

iOS 15 অপারেটিং সিস্টেম আপডেট হাজির হয়েছে সমস্ত আইফোন মডেলের জন্য। এই লেটেস্ট আপডেটে পাওয়া যাচ্ছে বেশ কিছু অভিনব ফিচার। ios 15 আপডেটে Find My app সিস্টেমে যুক্ত হয়েছে লাইভ লোকেশন অ্যাক্সেস এবং আইফোন বন্ধ থাকলেও লোকেশন ট্র্যাক করার মতন কিছু উল্লেখযোগ্য ফিচার।

আইফোন প্রথম থেকেই চোর বা ছিনতাইবাজদের নিশানায় রয়েছে। এতদিন পর্যন্ত বেশ কিছু আইফোন চুরির রিপোর্ট সামনে এসেছে। এই ধরণের চুরির প্রধান কারন হল আইফোনকে বিক্রি করলে পাওয়া যায় বেশ মোট অঙ্কের টাকা। তাই চোর এবং ছিনতাইবাজদের নজরে সবার প্রথমেই রয়েছে এই অ্যাপেল ডিভাইস।

আইফোনের আগের সমস্ত সফটওয়্যার আপডেটে মোবাইল চুরি হয়ে গেলে যতক্ষণ ডিভাইস ওপেন থাকছে ততক্ষণ পর্যন্ত ফাইন্ড মাই অ্যাপের মাধ্যমে মোবাইলকে ট্র্যাক করা যেত। তবে নতুন ios 15 আপডেটে চুরি হয়ে যাওয়া ফোন বন্ধ করে দেওয়া হলেও, ডেটা ডিলিট বা ব্যাটারি কম থাকলেও অন্য অ্যাপেল ডিভাইসের মাধ্যমে লোকেশন ট্র্যাক করা যাবে।

নতুন আপডেটের ফিচারের পপ আপে উল্লেখ করা হয়েছে যে আইফোন বন্ধ হয়ে গেলে  কিংবা রিজার্ভ মোডে থাকলেও খুঁজে পাওয়া যাবে ডিভাইসকে। মোবাইল চুরি হয়ে গেলে ফাইন্ড মাই ফিচারের মাধ্যমে ট্র্যাক করা যাবে লোকেশন। ইউজার চাইলে সেটিংসে গিয়ে ফাইন্ড মাই নেটওয়ার্ককে পরিবর্তন করতে পারবেন। 

ইউজারকে ফাইন্ড মাই ফিচার শুরু থেকেই চালু করে রাখতে হবে। ডিফল্ট সেটিংস অনুযায়ী এই ফিচার অটোমেটিকভাবে অন থাকার কথা জানা গেলেও, ইউজার চাইলে এই ফিচারের অ্যাক্সেসকে ক্রস চেক করে নিতে পারেন এবং অন করা না থাকলে এনাবেল করে দিতে পারেন। অ্যাপেলের তরফে জানানো হয়েছে যে ফাইন্ড মাই নেটওয়ার্ক ফিচারের মাধ্যমে আইফোন বন্ধ হয়ে যাবার প্রায় 24 ঘণ্টা পর্যন্ত ডিভাইসকে ট্র্যাক করা যাবে।

ইউজার চাইলে সেপারেশন অ্যালারট ফিচারকেও চালু করতে পারেন, যার ফলে বাড়ির মধ্যে আইফোন হারিয়ে গেলেও খুঁজে পাওয়া যাবে। এছাড়াও আইফোনের সাথে কম্প্যাটিবেল কোনো ডিভাইস, এয়ারট্যাগ বা থার্ড পার্টি আইটেমকে খুঁজে না পাওয়া যায়। তবে ফাইন্ড মাই ফিচারের মাধ্যমে আইফোন নোটিফিকেশন অ্যালারট দেবার মাধ্যমে ডিভাইসটিকে খুঁজে বের করতে সাহায্য করবে।

 

Digit.in
Logo
Digit.in
Logo