ভাড়া চুক্তির মাধ্যমে এবার আধার কার্ডে আপডেট করা যাবে বাড়ির ঠিকানা, জেনে নিন কীভাবে

ভাড়া চুক্তির মাধ্যমে এবার আধার কার্ডে আপডেট করা যাবে বাড়ির ঠিকানা, জেনে নিন কীভাবে
HIGHLIGHTS

Aadhaar নম্বর 12 ডিজিটের একটি ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর যা ভারত সরকার দ্বারা জারি করা হয়

UIDAI Update দ্বারা ভাড়াটেদের আধার কার্ডে বাড়ির ঠিকানা বদল করার নিয়মটিতে পরিবর্তন করেছে

UIDAI থেকে অনলাইনে Aadhaar Card-এ বাড়ির ঠিকানা বদল করতে পারেন

UIDAI এর নতুন নির্দেশে এবার বাড়িতে বসেই খুব সহজে আধার কার্ডে বাড়ির ঠিকানা পরিবর্তন করা যাবে। Aadhaar Card কে বৈধ পরিচয়পত্র হিসাবে মেনে নেওয়ার পর থেকে বেশিরভাগ সরকারি ও বেসরকারি কাজে আধার কার্ডের প্রয়োজন পরে। এবং এই কারনে সাম্প্রতিক বাড়ির ঠিকানা নথিভুক্ত করার জন্য উৎসাহিত করছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)।

ইউআইডিআই (UIDAI) দ্বারা ভাড়াটেদের আধার কার্ডে বাড়ির ঠিকানা বদল করার নিয়মটিতে পরিবর্তন করা হয়েছে। এখন ভাড়া বাড়িতে থাকা লোকেরা আধার কার্ডে তাদের ঠিকানা পরিবর্তন করার জন্য় প্রধান দলিল হিসাবে ভাড়া চুক্তির কাগজ ব্য়বহার করতে পারেন। তবে, এই ভাড়া টুক্তিতে ভাড়াটিয়ার নাম লেখা থাকা দরকার। আপনি যদি ভাড়া বাড়িতে থাকছেন এবং আধার কার্ডে (Aadhaar Card) সেই বাড়ির ঠিকানা বদলাতে চান, তবে আপনার জন্য় রয়েছে সুখবর। 

আপনি যদি আধার কার্ডে মোবাইল নম্বর (Mobile Number) পরিবর্তন করাতে চান,  তবে এখানে ক্লিক করুন..

Aadhaar Card-এ বাড়ির ঠিকানা পরিবর্তন কীভাবে করবেন? How to Change Home Address in Aadhar Card

1- প্রথমত, আপনার ভাড়া চুক্তিটি স্ক্যান করুন এবং এর একটি পিডিএফ ফাইল তৈরি করুন। এর জন্য, আপনি Google Play Store-এ গিয়ে কোনও স্ক্যানার (Scanner App) অ্যাপ ব্যবহার করতে পারেন।

2- এখন আধার কার্ডে ঠিকানা পরিবর্তন করার জন্য় আপনাকে UIDAI-এর অফিসিয়াল সাইট https://uidai.gov.in/ এ যেতে হবে।

How to Aadhaar Card Update

3- এখানে আপনি 'আমার ভিত্তি' (My Aadhaar) বিকল্পটি দেখতে পাবেন, এটিতে ক্লিক করুন। এবার "আধার আপডেট" (Update Your Aadhaar) বিভাগে যান এবং "অনলাইনের মাধ্য়মে আপনার ঠিকানা আপডেট করুন" (Update your address online) বিকল্পে ক্লিক করুন।

How to Aadhaar Crad Update

4- Update your address online অপশনে ক্লিক করার সাথে সাথেই আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে। এখানে আপনি "Proceed to Update Address" অপশনটি দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন।

How to Update aadhaar Card

5- এখানে 12 ডিজিটের আধার নম্বর এবং ভেরিফিকেশনের জন্য় ক্যাপচা ভরুন। এবার Send OTP অপশনে ক্লিক করুন। এটি ক্লিক করার সাথেই আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বারে একটি OTP আসবে। ওটিপিটা ভরে প্রক্রিয়াটি আগে বাড়ান।

How to Update Aadhaar Card

How to Aadhaar Crad Update

6- বাড়ির ঠিকানা আপডেট করে ডকুমেন্ট বিভাগে আপনার ভাড়া চুক্তির পিডিএফ ফাইল আপলোড করুন।

How to Aadhaar Crad Update

7- তারপরে সাবমিট বাটনে ক্লিক করুন। এবার আপনার নিকটস্থ বিপিও পরিষেবা প্রদানকারী নির্বাচিত করে Request Submit বিকল্পে ক্লিক করুন।

How to Aadhaar Crad Update

8- এবার আপনার কাছে একটি আপডেট রিকোয়েস্ট নম্বর আসবে। এই নম্বরটির সাহায্যে আপনি আপনার আধার আপডেট রিকোয়েস্টের একটি স্বীকৃতি কপি ডাউনলোড বা প্রিন্ট করতে পারেন।

AADHAAR CARD-এ কিভাবে মোবাইল নম্বর বদলাবেন, জেনে নিন সহজ পদ্ধতি

9- এগুলি ছাড়াও, রিকোয়েস্ট সাবমিট করার পরে, আপনার নতুন ঠিকানাটি কয়েক দিনের মধ্যে আপডেট হয়ে যাবে এবং আপনাকে ইমেল বা মোবাইল নম্বরের মাধ্য়মে এটি জানিয়ে দেওয়া হবে।

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo