Tech Tips: আপনার ফোন কল কেউ রেকর্ড করছেন না তো? বুঝবেন কী করে জানেন?

Tech Tips: আপনার ফোন কল কেউ রেকর্ড করছেন না তো? বুঝবেন কী করে জানেন?
HIGHLIGHTS

অনেকেরই অভ্যেস থাকে ফোন রেকর্ড করার

কিন্তু কেউ আপনার অনুমতি ছাড়া কেউ কোনও গোপন কথা রেকর্ড করছেন না তো?

কী করে বুঝবেন কেউ আপনার কল রেকর্ড করছে কী না জেনে নিন

এখন কম বেশি সমস্ত স্মার্টফোনেই (Smartphone) ফোন কল রেকর্ড করার সুবিধা দেওয়া থাকে। অনেকেই নানান প্রয়োজনে কল রেকর্ড করে থাকেন। কিন্তু কেউ এই সুবিধার অসতব্যবহার করছে না তো? আপনি কাউকে বিশ্বাস করে কোনও গোপন কথা বললেন আর তিনি সেটা যদি রেকর্ড (Call Record) করে নেন? সেটা ঠিক নয় তাই তো? একদমই তাই। কিন্তু কী করে বুঝবেন কেউ আপনার কল রেকর্ড করছেন কী না? এই প্রতিবেদন থেকে জেনে নিন কী সেই পদ্ধতি? 
থার্ড পার্টি অ্যাপ (Third Party App) নয়, তবুও আছে চিন্তা!

এর আগে কল রেকর্ড করার জন্য একাধিক অ্যাপ ছিল। যার ফলে যে কেউ সহজেই সেই অ্যাপ ব্যবহার করে কল রেকর্ড করে নিতে পারত, শুধু থাকতে হতো স্মার্টফোন। ফোনের উক্ত দিকে যে মানুষটা রয়েছে সে ঘুণাক্ষরেও টের পেত না যে তার কল রেকর্ড করা হচ্ছে। কিন্তু এখন গুগল তাদের প্লে স্টোর (Google Play Store) থেকে সেই সমস্ত অ্যাপ সরিয়ে দিয়েছে। আর সেই থার্ড পার্টি অ্যাপ দিয়ে কখনও কল রেকর্ড করা যাবে না।

কী ভাবে কল রেকর্ড করা যায়?

ফোনে অ্যাপ ডাউনলোড না থাকলেও ফোনেই এখন রয়েছে ইন বিল্ট কল রেকর্ডিং ফিচার, কেউ যদি মনে করেন কোনও বিষয় গুরুত্বপূর্ন, পরে আরও একবার শুনতে হতে পারে তখন তিনি সহজেই কল রেকর্ডিং শুনে নিতে পারবেন। এক্ষেত্রে একটি সুবিধা রয়েছে যা থার্ড পার্টি অ্যাপের ক্ষেত্রে ছিল না। এখানে কেউ যদি আপনার কল রেকর্ড করে তাহলে আপনি সহজেই তা বুঝতে পারবেন। কিন্তু এর জন্য আপনাকে একটা সহজ জিনিস মনে রাখতে হবে।

call recording

কী করে বুঝবেন কেউ আপনার কল রেকর্ড করছেন কী না?

থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপ না থাকার ফলে এখন একটা সুবিধা হয়েছে। কেউ যদি তাঁর ফোনে থাকা ইন বিল্ট  কল রেকর্ডারের সাহায্যে কল রেকর্ড করে আপনার সঙ্গে কথা বলার জন্য তাহলে আপনি সেটা সহজেই বুঝতে পারবেন। শুনতেও পারবেন। কেউ যদি আপনার কল রেকর্ড করেন তাহলে আপনি একটি আল্যার্ট শব্দ শুনতে পারবেন। তবে পুরনো অ্যান্ড্রয়েড ফোনে এই সুবিধা নেই। বর্তমানে অনেক দেশেই কল রেকর্ডিং বেআইনি বলে ঘোষণা করা হয়েছে। তাই ফোন কোম্পানিগুলো একটা বিশেষ ফিচার এনেছে। এখন কেউ কল রেকর্ড করলে বিপ শব্দ হবে। এর ফলে এখন থেকে আপনাকে সচেতন হতে হবে। কারও সঙ্গে কথা বলার সময় আপনি যদি বিপ শব্দ শুনতে পান তাহলে বুঝতে পারবেন যে আপনার কল রেকর্ড করা হচ্ছে। যদি বিপ শুনতে পান তাহলেই সতর্ক হন গোপন কথা বলার আগে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo