Second Hand Mobile বিক্রি করতে চান? খেয়াল রাখুন এই বিষয়, পাবেন দ্বিগুণ দাম

Second Hand Mobile বিক্রি করতে চান? খেয়াল রাখুন এই বিষয়, পাবেন দ্বিগুণ দাম
HIGHLIGHTS

Amazon, Flipkart এ এক্সচেঞ্জ অফার থাকে

কিন্তু পুরনো ফোন বদলানোর সময় খুব একটা বেশি দাম পাওয়া যায় না

কিন্তু এই জিনিসগুলো মনে রাখলে পেতে পারেন দ্বিগুণ দাম

বিভিন্ন E-commerce সাইট, যেমন Amazon, Flipkart, ইত্যাদিতে এখন একাধিক সেল চলছে যেখানে দারুন কম দামে সমস্ত স্মার্টফোন পাওয়া যাচ্ছে। সেখানে পাওয়া যাচ্ছে এক্সচেঞ্জ অফার। কিন্তু এই সব সাইটে অনেক সময় পুরনো ফোন বদলে নতুন ফোন কেনার সময় তেমন দাম পাওয়া যায় না। এর ফলে অনেকে অনলাইনে স্মার্টফোন কিনলেও পুরনো ফোন তেমন ভাবে বিক্রি করে উঠতে পারেননি। অনেকেই মনের মতো দাম পান না। কিন্তু আপনি যদি কয়েকটি বিষয় ফোন বিক্রি বা এক্সচেঞ্জের সময় মনে রাখেন তাহলে দ্বিগুণ দাম পেতে পারেন।

দেখে নিন কোন জিনিস মনে রাখতে হবে।

1. পুরনো ফোন বিক্রির আগে মেরামত করে নিন: যদি আপনার ফোনের ডিসপ্লে ভাঙা থাকে বা অন্য কোনো যন্ত্রে গোলযোগ থাকে তাহলে বিক্রির আগে সেটা অবশ্যই সারিয়ে নেবেন। ফোনে ত্রুটি থাকলে ভাল দাম পাওয়া যায় না। কিন্তু সামান্য খরচে যদি ফোন সরিয়ে নেন তাহলে কিন্তু বেশ ভালো দাম পেতে পারেন। ধরা যাক আপনার ফোনের ভাঙা ডিসপ্লে সারাতে খরচ হল 500টাকা, কিন্তু সেটাই যখন আপনি এক্সচেঞ্জ করতে যাবেন তখন আপনি পেয়ে যাবেন 5000 টাকার মতো বেশি দাম।

Smartphone

2. ফোন বিক্রি করার আগে তার সঠিক দাম জেনে নিন: আপনার বর্তমান ফোনের বর্তমান বাজার মূল্য কত, অনলাইনে কত টাকায় বিক্রি হচ্ছে সেটা দেখে নিন। একাধিক ওয়েবসাইট থেকে যাচাই করে নেবেন। IMEI নম্বর দিয়ে সেই ডিভাইসের দাম জানা সম্ভব। তারপর ঠিক করুন আপনি কত দামে এটিকে বিক্রি করতে চান।

3. ব্যবহারের সময় সতর্ক থাকুন: ফোন ব্যবহার করার সময় সতর্ক থাকুন। অযথা রাগ হলে ফোন ছুঁড়বেন না। বা এমন ভাবে ব্যবহার করবেন না যাতে স্ক্র্যাচ পড়ে যায়। স্ক্রিন গার্ড ব্যবহার করুন। সাবধানে ফোন ব্যবহার করুন যাতে ডিসপ্লে ঠিক থাকে এবং বিক্রির সময় সঠিক দাম পান।

4. ফোনের বয়স দেখুন: আপনার ফোনের বয়স যত বাড়বে তত কমবে আপনার ফোনের দাম। মূলত ফোনের ওয়ারেন্টি শেষ হয়ে গেলে অনেকেই আর সেই ফোন কিনতে চান। বা অনেক পুরনো ফোন হলেও কেউ বেশি দাম দিতে চায় না। তাই খুব বেশি ফোন বিক্রির সময় বেশি দাম আশা করবেন না। আর বেশি দাম পেতে চাইলে ওয়ারেন্টি পিরিয়ডের ভিতর সেটাকে বিক্রি করে দিন।

How to sell second hand phone

5. ব্যাটারি: ফোন বিক্রির সময় আরও একটি জিনিস যেটা দেখা হয় সেটা হল তার ব্যাটারি। ফোনের ব্যাটারি ভাল থাকলে ভাল দাম পাওয়া যায়। যতক্ষণ ব্যাটারি থাকবে একবার চার্জ দিলে তত বেশি দাম পাওয়া যাবে।

6. অফলাইনের বদলে অনলাইনে বিক্রি: অফলাইনে যদি বেশি দাম না পান তাহলে অনলাইনে বিক্রি করতে পারেন আপনার ব্যবহৃত ফোন। এই যেমন Facebook Market Place বা OLX এ বিক্রির চেষ্টা করুন। ফোন বিক্রির জন্য পোস্ট দিন। মনের মতো দাম বা তার বেশি দাম পেলেও পেতে পারেন। ভাল ছবি দিয়ে পোস্ট করলে, এবং ফোন ঠিক থাকলে ক্রেতার বিশ্বাস অর্জন করা যায়। আর সহজেই হতাশ হবেন, অপেক্ষা করুন সঠিক দাম পাবেন।

Digit.in
Logo
Digit.in
Logo