বাড়ি বসেই আধার কার্ডে ব্যাক্তিগত তথ্য সংশোধন করবেন কীভাবে? জেনে নিন

বাড়ি বসেই আধার কার্ডে ব্যাক্তিগত তথ্য সংশোধন করবেন কীভাবে? জেনে নিন
HIGHLIGHTS

এখন থেকে বাড়িতে বসেই পরিবর্তন করা যাবে আধার কার্ডের (Aadhaar Card) ডিটেলস

UIDAI-এর Self Service Portal থেকে চেঞ্জ করা যাবে আধার কার্ডে থাকা নাম (Name), ঠিকানা( Address), লিঙ্গ (Gender), ভাষা (Language)

কেবল দরকার কয়েকটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট এবং রেজিস্টার করা মোবাইল নম্বর

আজকালের সবচাইতে গুরুত্বপূর্ণ নথিগুলির মধ্যে অন্যতম হল আধার কার্ড (Aadhaar Card)। সমস্ত  সরকারি- বেসরকারি কাজের ক্ষেত্রে আধার কার্ডের দরকার। এতদিন ধরে আধার কার্ডের কোনও তথ্য পরিবর্তনের ক্ষেত্রে বেশ ঝামেলা পোহাতে হতো নাগরিকদের। তবে এখন ইউনিক আইডেনটিফিকেশন অথোরিটি অফ ইন্ডিয়া (Unique Identification Authority of India) বা UIDAI  নাগরিকদের আধার কার্ডে থাকা নাম (Name), ঠিকানা( Address), লিঙ্গ (Gender), ভাষা (Language) সমেত একাধিক ডিটেলসকে অনলাইন পোর্টালের মাধ্যমে পরিবর্তন করার সুযোগ নিয়ে হাজির হয়েছে।

এতদিন ধরে এই সমস্ত ডিটেলস চেঞ্জ করার জন্য নাগরিকদের ছুটতে হতো আধার কেন্দ্রে। দাঁড়াতে হতো লম্বা লাইনে। তবে এখন থেকে আর সেই ঝামেলার সম্মুখীন হতে হবে না। মাত্র 50 টাকা পেমেন্ট করলেই ঘরে বসে অনলাইনে বদলানো যাবে আধার কার্ডের যে কোনো গুরুত্বপূর্ণ তথ্য।

তবে নাম, ঠিকানা, লিঙ্গ সমেত যে কোনো তথ্য বদলের ক্ষেত্রে অবশ্যই কিছু ডকুমেন্টের দরকার। সেই সমস্ত ডকুমেন্ট না থাকলে কোনো ডিটেলস চেঞ্জ করা যাবে না।

আধার কার্ডে নাম, ঠিকানা, লিঙ্গ পরিবর্তনের জন্য কি কি ডকুমেন্ট লাগবে-

  • আধার কার্ডে নাম পরিবর্তন করতে গেলে লাগবে আইডেন্টিটি প্রুফের স্ক্যান করা ফটোগ্রাফ।
  • আধার কার্ডে বার্থ ডেট চেঞ্জ করলে গেলে বার্থ সার্টিফিকেটের (Birth Certificate) স্ক্যানড ফটো আপলোড করতে হবে।
  • আধার কার্ডের ডিটেলসের ক্ষেত্রে লিঙ্গ বা জেন্ডার চেঞ্জ করার ক্ষেত্রে  মোবাইল বা ফেস ভেরিফিকেশন (Face Verification) প্রসেসের জন্য ওটিপি বা “One Time Password” দরকার পড়বে। 
  • ঠিকানা বদল করতে হলে অ্যাড্রেড প্রুফের স্ক্যান করা ছবি আপলোড করতে হবে।
  • তবে ভাষা চেঞ্জ করতে হলে কোনো ডকুমেন্টের দরকার পড়বে না।

অনলাইনে আধার কার্ডের ডিটেলস চেঞ্জ করতে হলে আপনাকে  “https://ssup.uidai. gov.in/ ss up/” – লিঙ্কে ক্লিক করতে হবে। এছাড়া আধার সেন্টারে গিয়েও সমস্ত ডিটেলস পরিবর্তনের কাজ করা যাবে।

তবে এই  Self Service Portal-এ গিয়ে আধার কার্ডের ডিটেলস চেঞ্জ করার ক্ষেত্রে যে বিষয়টি সবচাইতে গুরুত্বপূর্ণ তা হল, আপনার মোবাইল নাম্বার আধার কার্ডে রেজিস্টার করা থাকতে হবে। কেননা ডিটেলস চেঞ্জ করার জন্য ওটিপি আপনার রেজিস্টার করা ফোন নাম্বারেই পাঠাবে UIDAI।  তাই সেক্ষেত্রে আধার কার্ডের সঙ্গে মোবাইল  নাম্বারের লিঙ্ক থাকা বাঞ্ছনীয়।

 

 

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo