অবাঞ্ছিত কল থেকে মুক্তি চাইছেন? আপনার নম্বরে DND পরিষেবা কীভাবে এক্টিভেট করবেন, জেনে নিন

অবাঞ্ছিত কল থেকে মুক্তি চাইছেন? আপনার নম্বরে DND পরিষেবা কীভাবে এক্টিভেট করবেন, জেনে নিন
HIGHLIGHTS

Jio, Airtel, Vi এবং BSNL ইউজাররা ফোনে DND সার্ভিস এক্টিভ করতে পারবেন

DND সার্ভিস এক্টিভ করে আপনি অবাঞ্ছিত কল থেকে মুক্তি পাবেন

বর্তমান সময়, স্মার্টফোন আমাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ জিনিস হয়ে উঠেছে, যা থেকে দূরে থাকা কঠিন। যদি ফোনটি মানুষের জীবনের একটি অংশ হিসাবে বলা হয়, তবে এটি মোটেও ভুল হবে না, কারণ ফোন ছাড়া মানুষের কোনও সকাল নেই এবং ফোন ছাড়া রাত নেই। সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে ফোনটি প্রথম ব্যবহৃত হয় এবং রাতে ঘুমানোর পরেও ফোনের হাতে থাকে। 

একসময় মানুষ কল করার জন্য টেলিফোনের ব্যবহার করত, এসটিডি টেলিফোন বুথে লোকেরা লম্বা লাইনে দারিয়ে থাকত, কিন্তু আজকের সময়ে, সবার কাছে একটি ফোন রয়েছে। তবে এই ফোন যত সুবিধার ততই বিরক্তকরও। ফোনে বারবার স্প্যাম কল এবং কল সেন্টারগুলি থেকে অসময় কল আসা।

আমরা যখন কোনও জরুরি কাজ বা গাড়ি চালাচ্ছি তখন এই ফালতু কলগুলি আমাদের বিরক্ত করে। এছাড়া এখন কল না ওঠালে জানা যায় না যে আসন্ন ফোনটি টেলি মার্কেটিংয়ের। তবে যদি এই কলগুলি থেকে মুক্তি পাওয়া যেত! তবে সমস্ত নেটওয়ার্ক প্রোভাইডার সংস্থা তাদের গ্রাহকদের এই সমস্যা থেকে মুক্তি দেওয়ার জন্য একটি পরিষেবা শুরু করেছে। আপনারা অনেকে এই পরিষেবা সম্পর্কে জানেন এবং অনেকেই এটি সম্পর্কে জানেন না। এই বিশেষ পরিষেবা হল Do Not Disturb (DND)। আপনি যদি জিও (Jio), এয়ারটেল (Airtel), ভোডাফোন আইডিয়া (Vi) এবং বিএসএনএল (BSNL) ব্যবহারকারী হন তবে আপনি এইভাবে DND পরিষেবাটি এক্টিভ করতে পারবেন।

Airtel-এ কীভাবে এক্টিভেট করবেন DND সার্ভিস

Airtel ইউজাররা যদি তাদের ফোনে DND সার্ভিস এক্টিভেট করতে চান তবে তার জন্য ইউজারকে সবার প্রথমে ফোনে এয়ারটেলের অফিসিয়াল ওয়েবসাইটটি খুলতে হবে। ওয়েবসাইটটি খোলার পরে, এয়ারটেল মোবাইল পরিষেবা বাটানে ক্লিক করতে হবে। এর পরে ইউজারদের মোবাইল ডিসপ্লেতে একটি পপ-আপ বক্স দেখতে পাবেন, যাতে তার ফোন নম্বর ভরতে হবে। এর পরে, ইজার তার রেজিস্টার্ড ফোন নম্বরে একটি OTP পাবেন, যা ইউজারকে ভরতে হবে। এটা করার পর, ইউজারকে স্টপ অল অপশন-এ ট্যাপ করতে হবে। এর পরে, DND পরিষেবাটি আপনার ফোন নম্বরে এক্টিভ হবে।

BSNL এবং MTNL-এ কীভাবে এক্টিভ করবেন DND

আপনি যদি BSNL এবং MTNL ইউজার হন এবং আপনার নম্বরে ডু নট ডিস্টার্ব পরিষেবা এক্টিভ করতে সবার প্রথমে START 0 লিখে 1909 এ মেসেজ পাঠাতে হবে। এটা করার পর, DND সার্ভিস আপনার ফোনে এক্টিভ করে দেওয়া হবে। এছাড়া আপনি 1909 নম্বরে কল করেও এই পরিষেবাটি এক্টিভেট করাতে পারেন।

Vodafone Idea-এ কীভাবে DND এক্টিভ করবেন

ভোডাফোন আইডিয়া ব্যবহারকারীদের প্রথমে তাদের ফোনে DND পরিষেবাটি এক্টিভ করতে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং তারপরে DND পেজে যেতে হবে। এখানে ব্যবহারকারীকে তার নাম, ইমেল আইডি এবং রেজিস্টার্ড ফোন নম্বর ভরতে হবে। এখানে DND বিকল্পের জন্য় Yes অপশনে ক্লিক করুন। এবার ইউজারকে তার ফোন নম্বরে একটি OTP পাঠানো হবে। এই OTP ভরতে হবে এবং এর পরে সাবমিট বাটানে ক্লিক করতে হবে। এটা করার পরে, DND পরিষেবা ব্যবহারকারীর ফোন নম্বরে এক্টিভ হয় যাবে।

Reliance Jio-তে কীভাবে DND এক্টিভ করবেন

রিলায়েন্স জিও ইউজারকে তার ফোনে DND সার্ভিস এক্টিভেট করতে সবার প্রথমে গুগল প্লে স্টোর বা অ্যাপল স্টোরে গিয়ে My Jio অ্যাপ ডাউনলোড করতে হবে। ফোনে ডাউনলোড হওয়ার পরে অ্যাপে লগইন করতে হবে। অ্যাপে লগইন করার পরে, ইউজারদের বাম দিকে আইকনে ক্লিক করতে হবে এবং সেটিংয়ে যেতে হবে। এখানে ইউজাররা DND সার্ভিস দেখতে পারবেন এবং সেটা ক্লিক করতে হবে। DND সিলেক্ট করার পরে সংস্থার তরফে ইউজার একটি মেসেজ পাবেন, যেখানে লেখা হবে যে 7 দিনের মধ্যে ফোন নম্বরে DND সার্ভিস এক্টিভেট করে দেওয়া হবে।

Digit.in
Logo
Digit.in
Logo