আজ থেকে অকেজো হয় যাবে এই ইউজারদের স্মার্টফোন, Google-Gmail-YouTube​ চলবে না কখনই

আজ থেকে অকেজো হয় যাবে এই ইউজারদের স্মার্টফোন, Google-Gmail-YouTube​ চলবে না কখনই
HIGHLIGHTS

27 সেপ্টেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছে Google

Google অ্যাপ যেমন YouTube, Drive এবং Gmail আর পুরনো Android Smartphone সাপোর্ট করবে না

Android ফোনে গুগল সার্ভিস ব্যবহার করতে এবার থেকে ফোনে Android 3.0 হতে হবে

আপনি কি পুরনো Android Smartphone ব্যবহার করছেন? যদি হ্যাঁ, তাহলে আপনার জন্য এই খবর। আজ থেকে আপনার ফোনে Google Map, YouTube, Gmail এর মতো সার্ভিস কাজ করা বন্ধ করে দেবে। এর পেছনের কারণ সম্পর্কে কথা বললে,যেই স্মার্টফোন অ্যান্ড্রয়েড ভার্সন 2.3 ভার্সনে চলে, সেই স্মার্টফোনে আজ থেকে ব্যবহার করা যাবে না Google Map, YouTube এবং Google Calander। আপনি যদি এই পরিষেবাগুলি ব্যবহার করতে চান তবে আপনাকে অ্যান্ড্রয়েড 3 এ আপডেট করতে হবে।

জিমেইল, ইউটিউব এবং গুগল চিরতরের জন্য় বন্ধ হয় যাবে:

Google বিশ্বাস করে যে অ্যান্ড্রয়েড 2.3 ভার্সন এখন অনেক পুরনো হয় গিয়েছে, কারণ এখন  অ্যান্ড্রয়েড 12 পর্যন্ত লঞ্চ হতে চলেছে। এমন পরিস্থিতিতে, এই পুরনো ভার্সন ইউজারদের ডেটা ফাঁসের ঝুঁকিও বেড়েছে। এই কারণেই কোম্পানি এই ভার্সনে Gmail, Youtube এবং Google বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। এর সহজ অর্থ হল আপনি যদি এখন পর্যন্ত অ্যান্ড্রয়েড 2.3 ভার্সন ব্যবহার করেন, তাহলে আজ থেকে আপনাকে জিমেইল, ইউটিউব এবং গুগল পরিষেবা দেওয়া হবে না।

গুগল (Google) সেই সব অ্যান্ড্রয়েড ফোনে (Android phone) তার সাপোর্ট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে যার মধ্যে অ্যান্ড্রয়েডের ভার্সন 2.3.7 বা এর চেয়ে কম ভার্সন রয়েছে। Android Phone-এ গুগল সার্ভিস ব্যবহার করতে এবার থেকে ফোনে অন্তত অ্যানড্রয়েড ভার্সন 3.0 হতে হবে বলে জানিয়েছে সংস্থা।

নতুন নিয়মের পরে ইউজাররা তাদের ফোনে গুগল ড্রাইভ, গুগল অ্যাকাউন্ট, জিমেইল এবং ইউটিউব ব্যবহার করতে পারবে না। ইউজারদের ফোনে এখন অন্তত অ্যান্ড্রয়েডের 3.0 Honeycomb ভার্সন হতে হবে, যদিও গুগল জানিয়েছে যে পুরোনো ভার্সন ইউজাররা ব্রাউজারের মাধ্যমে তাদের জিমেইল অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবে।

ইমেলে গুগল জানিয়েছে, “অ্যান্ড্রয়েড 2.3.7 অথবা কম ভার্সনের অ্যান্ড্রয়েড ডিভাইসে আর গুগল অ্যাকাউন্টে লগ ইন করা যাবে না। 27 সেপ্টেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হবে। এর মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েডে ভার্সান 1.0, 1.1, 1.5 কাপকেক, 1.6 ডোনাট, 2.0 এক্লেয়ার, 2.2 ফ্রোয়ো ও 2.3 জিঞ্জারব্রেড।”

এই ইমেলে, ইউজারদের সতর্ক করা হয়েছে এবং তাদের ফোন আপগ্রেড করতে বলা হয়েছে। 2 সেপ্টেম্বরের পরে, অ্যান্ড্রয়েডের এই ধরনের ভার্সনযুক্ত সমস্ত ইউজারদের গুগলের অ্যাপস যেমন জিমেইল, ইউটিউব, গুগল ম্যাপ, ইউটিউব ইত্যাদিতে লগইন করার সময় 'USERNAME OR PASSWORD ERROR' দেখাবে।

এছাড়াও, যদি কোন ইউজার সেই ফোনে একটি নতুন গুগল অ্যাকাউন্ট ক্রিয়েট করে অথবা নতুন একাউন্ট দিয়ে লগইন করে বা ফ্যাক্টরি রিসেট করে, প্রতিটি ক্ষেত্রে এই এরর মেসেজ দেখাবে। পাশাপাশিই, পুরনো ভার্সনো ব্যবহারকারীরাও গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদল করার পরেও এই এরর মেসেজ দেখাবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo