গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হল এই ৬ ক্ষতিকারক অ্যাপ, আপনিও ফোন থেকে ডিলিট করে দিন

গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হল এই ৬ ক্ষতিকারক অ্যাপ, আপনিও ফোন থেকে ডিলিট করে দিন
HIGHLIGHTS

এই ম্যালওয়্যার অ্যাপগুলি 15,000 বারের বেশি ডাউনলোড করা হয়েছে

এই সমস্ত অ্যাপ তার জিওফেন্সিং ফিচারের (লোকেশন) মাধ্যমে ইউজারদের ট্র্যাক করছিল

এই সমস্ত অ্যাপে Sharkbot bank stealer ম্যালওয়্যারও ছিল যা মানুষের ব্যাঙ্কের তথ্য চুরি করত

গুগল (Google) তার অ্যাপ স্টোর অর্থাৎ প্লে-স্টোর (Play Store) থেকে ছয়টি এমন অ্যাপ (Apps) সরিয়ে দিয়েছে যেগুলো মানুষের ফোনে ভাইরাস ছড়াচ্ছিল। এই সমস্ত অ্যাপে Sharkbot bank stealer ম্যালওয়্যারও ছিল যা মানুষের ব্যাঙ্কের তথ্য চুরি করত। রিপোর্ট অনুসারে, এই ম্যালওয়্যার অ্যাপগুলি 15,000 বারের বেশি ডাউনলোড করা হয়েছে, যদিও এখন গুগল তার প্লে-স্টোর (Google Play Store) থেকে এই সমস্ত অ্যাপগুলি সরিয়ে দিয়েছে। এখন আপনার জন্য এটি গুরুত্বপূর্ণ যে আপনিও এই অ্যাপগুলির লিস্ট চটপট করে দেখে নিন এবং যদি আপনার ফোনে এই অ্যাপগুলি থাকে তবে এক্ষুনি ডিলিট করে দিন।

রিপোর্টে বলা হয়েছে, এই সমস্ত অ্যাপ তার জিওফেন্সিং ফিচারের (লোকেশন) মাধ্যমে ইউজারদের ট্র্যাক করছিল। ক্রমাগত ট্র্যাকিংয়ের পরে, এই অ্যাপগুলি সেই সমস্ত ওয়েবসাইট এবং অ্যাপের ডেটা স্টোর করত, যেখানে ইউজার লগইন করে। এই অ্যাপগুলি লগইন আইডি থেকে পাসওয়ার্ড পর্যন্ত যেকোন সাইটে ইউজারের করা লগইন ডেটা রেকর্ড করতে ব্যবহৃত হয়। এই অ্যাপগুলো ইতালি এবং ব্রিটেনে বেশি এক্টিভ ছিল।

সিকিউরিটি রিসার্চ কোম্পানি Check Point তার ব্লগে এসব অ্যাপ সম্পর্কে তথ্য দিয়েছে। এই সমস্ত অ্যাপে Sharkbot ম্যালওয়্যার ছিল যা ইউজারদের ফোনে “droppers” অ্যাপ ডাউনলোড করত এবং এই অ্যাপের মাধ্যমে ইউজারদের ব্যক্তিগত তথ্য চুরি করা হত।

Play Store

এই অ্যাপগুলি Zbynek Adamcik, Adelmio Pagnotto এবং Bingo Like Inc-এর মতো কোম্পানিগুলি দ্বারা তৈরি করা হয়েছে৷ গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপগুলো সরিয়ে দিয়েছে কিন্তু এই অ্যাপগুলো এখনও অনেক থার্ড পার্টি স্টোরে পাওয়া যাচ্ছে। Sharkbot ম্যালওয়্যার ইউজারদের কাছ থেকে এসএমএস, জাভা কোড ডাউনলোড, ইনস্টলেশন ফাইল, লোকল ডাটাবেস আপডেট, অ্যাপ আনইনস্টল, কনট্যাক্ট, ব্যাটারি অপ্টিমাইজেশনের মতো 22 ধরনের অনুমতি নিচ্ছিল।

এই অ্যাপগুলির লিস্ট দেখে নিন:

  • Atom Clean-booster Antivirus
  • Antivirus super cleaner
  • Alpha antivirus cleaner
  • powerful cleaner antivirus
  • center security antivirus
  • Center security antivirus

লিস্টে দেওয়া এই অ্যাপগুলির মধ্য়ে আপনি যদি কোনও অ্যাপ ব্যবহার করেন, তবে ফোন থেকে এক্ষুনি ডিলিট করে দিন। এর কারণে আপনা সাথে ব্যাঙ্কিং ফ্রড হতে পারে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo