Google এর আজ জন্মদিন, গুগলের ৫টি সেরা ট্রিকস যা হয়তো জানেন না আপনি

Google এর আজ জন্মদিন, গুগলের ৫টি সেরা ট্রিকস যা হয়তো জানেন না আপনি
HIGHLIGHTS

বিশ্বের সর্ববৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান Google আজ ২২ বছরের হয়ে গেল

27 সেপ্টেম্বর Google-এর জন্মদিন

Google-এর জন্মদিন উপলক্ষে সংস্থা জন্মদিনের বিশেষ অ্যানিমেটেড গুগল-ডুডল (Google-Doodle) দিয়েছে

বিশ্বের সর্ববৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান Google আজ ২২ বছরের হয়ে গেল। আজ অর্থাৎ 27 সেপ্টেম্বর Google-এর জন্মদিন। এই উপলক্ষে সংস্থা জন্মদিনের বিশেষ অ্যানিমেটেড গুগল-ডুডল (Google-Doodle) দিয়েছে। প্রতি বছর গুগলের জন্মদিন উপলক্ষে, সংস্থাটি একটি বিশেষ ডুডল তৈরি করে এবং এবারও এই সংস্থাটি একটি ভিডিও ডুডল তৈরি করেছে যা সত্যিই দুর্দান্ত।

১৯৯৬ সালে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ল্যারি পেজ ও সের্গেই ব্রিন নামের দুজন গুগল সংস্থাটি শুরু করেছিল। যদিও তখন তারা এই সংস্থাটির নাম রেখেছিলেন ‘BackRub’। তারা এটি ব্যক্তিগত ওয়েব পেজের জন্য তৈরি করেছিল। তারপর ১৯৯৭ সালে ল্যারি পেজ ও সের্গেই নতুন সংস্থা শুরু করার উদ্যেগ নেয়। তখন এর নাম পরিবরর্তন করে নতুন নাম রাখে ‘Google’ এই নামটি এসেছিল googol শব্দ থেকে।

আমাদের মধ্যে অনেকেই গুগলের ব্যবহার করেন তবে আমরা যদি আপনাদের গুগলের কিছু ট্রিক্স জিজ্ঞাসা করি তবে আপনাদের মধ্যে প্রায় লোকেই তার উত্তর দিতে পারবেন না। আজ আমরা আপনাকে গুগল-এর  সম্পর্কে কয়েকটি দুর্দান্ত কৌশল সম্পর্কে জানাবো…

barrel roll

প্রথমে আপনার ফোনে বা ল্যাপটপে গুগল পেজটি ওপেন করুন এবং তারপরে ব্যারেল রোল (barrel roll) লিখে সার্চ করুন। এর পরে, আপনার স্ক্রিন একবার পুরোপুরি 360 ডিগ্রি ঘুরে যাবে। যদি আপনি ব্যারেল রোল (barrel roll) এর পরে 2 লিখে সার্চ করেন তবে আপনার ডিভাইসের স্ক্রিনটি দু'বার ঘুরবে।

tilt

গুগলে tilt টাইপ করে সার্চ করার সাথে সাথে আপনি কয়েকটি রেজাল্ট দেখতে পাবেন। এবার আপনাকে প্রথম লিঙ্কে ক্লিক করতে হবে। লিঙ্কটিতে ক্লিক করার সাথে সাথে আপনার ফোনের স্ক্রিনটি কিছুটা বাঁকা হয়ে যাবে।

Festivus

গুগলে Festivus সার্চ করলে আপনার ল্যাপটপ বা ফোনের স্ক্রিনের বাম দিকে একটি দীর্ঘ অ্যালুমিনিয়াম এর পোল দেখা যাবে, যা সাধারণত গুগলে দেখা যায় না।

Zerg Rush

গুগলে Zerg Rush সার্চ করার সময়, অনেক রঙের রিংগ এক সাথে স্ক্রিনে উপরে থেকে নীচে নেমে আসবে এবং ধীরে ধীরে আপনার স্ক্রিনে যা কিছু লেখা আছে তা ডিলিট হতে থাকবে, তবে চিন্তার কারণ নেই, এতে আপনার ফোনে কোনও অসুবিধা হবে না।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo