সব স্মার্টফোনের জন্য একই রকমের চার্জার, বাধ্যতামূলক হতে পারে নিয়ম

সব স্মার্টফোনের জন্য একই রকমের চার্জার, বাধ্যতামূলক হতে পারে নিয়ম
HIGHLIGHTS

ইউরোপীয় ইউনিয়ন সমস্ত মোবাইলের চার্জার একইরকমের করার বিষয়টি তুলে ধরেছে

ফোনের চার্জার একইরকমের হলে কমবে ইলেকট্রনিক বর্জ্যের পরিমাণও

বেশ কিছু স্মার্টফোন ব্র্যান্ড ইউনিয়নের প্রস্তাবে রাজি হয়েছে

ফোন যেমন আলাদা আলাদা, চার্জারও হবে আলাদা আলাদা, এই ধারণা এখন আর মানতে চাইছেন না বিশেষজ্ঞরা। ইউনিয়ন বৈঠকে মোবাইলের চার্জার একইরকমের হবার দাবি উঠেছে। মূলত পরিবেশবান্ধব পরিস্থিতি তৈরি এবং ইলেকট্রনিক বর্জ্যের পরিমান যাতে কম হয়, সেই কারণে এমন ব্যবস্থা নেওয়া কথা ভাবা হচ্ছে। সেইসঙ্গে ইউজারকে আলাদা আলাদা মোবাইলের জন্য আলাদা চার্জারও কিনতে হবে না এবং পুরনো চার্জারকে ফেলেও রাখতে হবে না। নতুন এই ব্যাবস্থা ইউজারকে বেশ খানিকটা স্বস্তি দেবে বলেও মনে করা হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়ন বেশ কিছু স্মার্টফোন কোম্পানিকে একইরকমের চার্জার তৈরি করার বিষয়ে ব্যাবস্থাগ্রহণের কথা জানিয়েছেন। এদের মধ্যে অনেকেই এই বিষয়ে রাজি হয়েছে। তবে প্রসিদ্ধ মোবাইল প্রস্তুতকারী সংস্থা অ্যাপেল জানিয়েছে যে একই রকমের চার্জার তৈরি করলে অ্যাপেলের মতন দামি ডিভাইসগুলি ভবিষ্যতে ইউজারদের আরও উন্নত স্পেসিফিকেশন দিতে পারবে না।

ইউরোপীয় ইউনিয়ন প্রশাসন জানিয়েছেন ইউরোপে প্রত্যেক বাসিন্দার কাছে গড়ে তিনটি করে চার্জার রয়েছে। যার ফলে ইলেকট্রনিক বর্জ্যের মাধ্যমে দূষণের সম্ভাবনাও রয়েছে। সমস্ত মোবাইলের চার্জার একইরকমের হলে একটা চার্জার  দিয়েই চার্জ দেওয়া যাবে সমস্ত মোবাইল। যার ফলে পরিবেশ দূষণও কমবে। সেইসঙ্গে ইউনিয়ন প্রশাসন মোবাইল ম্যানুফ্যাকচারারদের এও বলেছেন যে বাড়িতে কোনো ইউজারের থাপুরনো চার্জার থাকার কারণে তিনি যদি নতুন চার্জার কেবিল না  নিতে চান, তবে তা ঠিক করার অধিকারও ইউজারকে দেওয়া উচিত। ইউজার নতুন চার্জার নেবেন না নেবেন না তা ঠিক করার অধিকার যেন তারই থাকে, কোম্পানির নয়।

 

Digit.in
Logo
Digit.in
Logo