ডিজিটাল হয়েছে Voter Card, বাড়িতে বসেই কীভাবে ডাউনলোড করবেন জেনে নিন

ডিজিটাল হয়েছে Voter Card, বাড়িতে বসেই কীভাবে ডাউনলোড করবেন জেনে নিন
HIGHLIGHTS

'জাতীয় ভোটার দিবস' (National Voters' Day) উপলক্ষে সারাদেশে e-EPIC (Electronic Electoral Photo Identity Card) পরিষেবা শুরু হচ্ছে

UIDAI ওয়েবসাইট থেকে আধার কার্ড ডাউনলোড করার সাথে নির্বাচন কমিশন (Election Commission) সাইট থেকে ডিজিটাল Voter ID ডাউনলোড করা যাবে

Voter Card এবার ডিজিটাল হতে চলেছে। এবার বাড়িতে বসেই আপনি আপনার মোবাইল নম্বরের সাহায্যে ভোটার কার্ড অনলাইন ডাউনলোড করতে পারবেন। আপনার যদি ভোটার আইডি কার্ডের হার্ড কপি না থাকে তবে চিন্তার কারণ নেই। আজ থেকে আপনি সফট কপি ডাউনলোড করতে পারবেন। এই সুবিধা আধার কার্ডের অনুরূপ। UIDAI এর ওয়েবসাইট থেকে আধার কার্ড ডাউনলোড করার সাথে আপনি নির্বাচন কমিশন (Election Commission) সাইট থেকে আপনার ডিজিটাল ভোটার আইডি ডাউনলোড করতে সক্ষম হবেন।

25 জানুয়ারি অর্থাৎ আজ 'জাতীয় ভোটার দিবস' (National Voters' Day) উপলক্ষে সারাদেশে e-EPIC (Electronic Electoral Photo Identity Card) পরিষেবা শুরু হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক আপনি কীভাবে আপনার ভোটার আইডি ডাউনলোড করতে পারেন।

কী এই E-EPIC?

ভোটার কার্ডের অনলাইন ভার্সন হল E-EPIC।  এটি আগের ভোটার কার্ডের মতোই কাজ করবে। এর সাথে বলে দি যে ভোট দেওয়ার সাথে সাথে যে যে ক্ষেত্রে ভোটার কার্ড গ্রহণযোগ্য হয়, সেই সব ক্ষেত্রে এই E-EPIC প্রামাণ্য নথির মতো কাজ করবে। EPIC’র ডিজিটাল ফরম্যাটের ক্ষেত্রে দু’টি QR কোড থাকবে।

EPIC’র ডিজিটাল ফরম্যাটের ক্ষেত্রে দু’টি QR কোড থাকবে। একটি কোডে থাকবে ভোটারের নাম ও অন্য তথ্য। অন্যটিতে থাকবে তাঁর বুথ নম্বর, পার্ট নম্বর, ভোটার সংখ্যা।

Aadhar Card-এর মতো মোবাইল নম্বর রেজিস্টার হওয়া উচিত

  • নির্বাচন কমিশন দুটি পর্যায় এই সুবিধা লঞ্চ করছে। প্রথম পর্যায়ে অর্থাৎ 25 জানুয়ারি থেকে 31 জানুয়ারির মধ্যে, মাত্র নতুন ভোটার যার ভোটার কার্ডের জন্য আবেদন করেছেন এবং যাদের মোবাইল নম্বর নির্বাচন কমিশনের কাছে রেজিস্টার্ড রয়েছে, তারা ডিজিটাল ভোটার আইডি ডাউনলোড করতে পারবেন।
  • এরপর দ্বিতীয় পর্যায়ে ১ ফেব্রুয়ারি থেকে সমস্ত ভোটার তাদের আইডির একটি ডিজিটাল কপি ডাউনলোড করতে পারবেন যাদের ভোটার কার্ডের সঙ্গে বৈধ ফোন নম্বর দেওয়া আছে। যেই ভোটারের মোবাইল নম্বর কমিশনের সাথে সংযুক্ত নেই, তাদের EC -র কাছে তাদের ডিটেল রি-ভেরিফাই করাতে হবে এবং বৈধ মোবাইল নম্বর দিতে হবে। তবেই তারা ভোটার আইডি ডাউনলোড করতে পারবেন।
  • ডিজিটাল ভোটার আইডি কার্ডও আধারের মতো PDF ফর্ম্যাটে থাকবে। এটি Digilocker-এ স্টোর করে রাখতে পারবেন।
  • EPIC’র ডিজিটাল ফরম্যাটের ক্ষেত্রে দু’টি QR কোড থাকবে। একটি কোডে থাকবে ভোটারের নাম ও অন্য তথ্য। অন্যটিতে থাকবে তাঁর বুথ নম্বর, পার্ট নম্বর, ভোটার সংখ্যা। যাতে সেগুলো ডুপ্লিকেট তৈরি করা না করা যায়।

আপনার ভোটার আইডি কার্ড এখান থেকে ডাউনলোড করুন

  • নির্বাচন কমিশনের ওয়েবসাইট https://voterportal.eci.gov.in বা জাতীয় ভোটার পরিষেবা পোর্টাল (NVSP) এর লগইন পেজ https://www.nvsp.in/Account/Login করতে হবে।
  • E-EPIC ডাউনলোড এর অপশন দেখা যাবে
  • আপনার যদি অ্যাকাউন্ট না থাকে তবে একটি মোবাইল নম্বর বা ইমেল আইডি ব্যবহার করে আপনার অ্যাকাউন্ট তৈরি করুন। এছাড়া যদি আপনার অ্যাকাউন্ট থাকে তবে পরবর্তী পদক্ষেপে যান।
  • অ্যাকাউন্টটি তৈরি হয়ে গেলে লগইন পেজে আপনার ডিটেলগুলি ভরে লগইন করুন।
  • আপনি E-EPIC ডাউনলোডের অপশন দেখতে পারবেন। এই অপশনে ক্লিক করুন, PDF ফাইল ডাউনলোড হয় যাবে।
  • ডাউনলোডের সুবিধা 25 জানুয়ারি সকাল 11.15 পরে পাওয়া যাবে।

Digit.in
Logo
Digit.in
Logo