Facebook ইউজার সাবধান! আপনার ফোন থেকে এক্ষুনি ডিলিট করুন এই App, না হলে চুরি হবে আপনার পার্সনাল ডেটা

Facebook ইউজার সাবধান! আপনার ফোন থেকে এক্ষুনি ডিলিট করুন এই App, না হলে চুরি হবে আপনার পার্সনাল ডেটা
HIGHLIGHTS

Google তার Play Store থেকে Craftsart Cartoon Photo Tools নামের একটি বিপজ্জনক অ্যাপ সরিয়ে দিয়েছে

Craftsart Cartoon Photo Tools অ্যাপটিতে ফেসস্টিলারের রুপে আকারে একটি ট্রোজান

এই অ্যাপ ইউজারদের ব্যক্তিগত ডেটা চুরি করে হ্যাকারদের কাছে পাঠিয়ে দিচ্ছিল

Android Phone ইউজারদের জন্য একটি গুরুত্বপূর্ণ খরব সামনে এসেছ। আসলে Google তার Play Store থেকে Craftsart Cartoon Photo Tools নামের একটি বিপজ্জনক অ্যাপ সরিয়ে দিয়েছে। এই অ্যাপ ইউজারদের ব্যক্তিগত ডেটা চুরি করে হ্যাকারদের কাছে পাঠিয়ে দিচ্ছিল। ব্যক্তিগত ডেটা, যেমন ফোন নম্বর, ক্রেডিট কার্ডের তথ্য, আপনি যে সার্চ করেছেন, আপনার মেসেজ এবং এমন অনেক ব্যক্তিগত ডিটেল চুরি করা হয়েছে৷

তবে এখন এই অ্যাপটি Google Play Store থেকে সরিয়ে ফেলা হয়েছে, তবে এটি সরানোর আগে লক্ষ লক্ষ মানুষ এটি ডাউনলোড করেছে তাদের ফোনে। তাই আপনার ফোনেও যদি এই অ্যাপটি ইনস্টাল থাকে তবে তা দেরি না করে এক্ষুনি সরিয়ে ফেলুন। মানে আপনাকে এক্ষুনি এটি আনইনস্টল করে দেওয়া উচিত। গবেষকরা জানিয়েছেন যে Craftsart Cartoon Photo Tools অ্যাপটিতে ফেসস্টিলারের রুপে আকারে একটি ট্রোজান, যার সাহায্যে ইউজারদের সাথে ফ্রড হতে পারে।

hack

কীভাবে আপনার ডেটা চুরি করে এই অ্যাপ

ডাউনলোড করার পরে, ইউজাররা যখন এই অ্যাপটি ওপেন করবে, এই অ্যাপটি ইউজারকে ফেসবুকে লগ ইন করতে বলে। ইউজাররা তাদের ফেসবুক লগইন এবং পাসওয়ার্ড ভরতে বলে। এর পর অ্যাপটি ইউজারকে অজানা রাশিয়ান সার্ভারে নিয়ে যায়। এই সার্ভারের মাধ্যমে ইউজারদের ব্যক্তিগত ডিটেল এবং পাসওয়ার্ড হ্যাক করা হয়।

1 লাখের বেশি মানুষ এই অ্যাপটি ইনস্টল করেছেন

Google Play Store-এর তথ্য অনুযায়ী, এই অ্যাপটি এখন পর্যন্ত 1 লাখের বেশি বার ইন্সটল করা হয়েছে। এর মানে হল যে অনেক লোক এখনও এই অ্যাপটি ব্যবহার করছে। আপনি যদি জ্ঞাতসারে বা অজান্তে এই অ্যাপটি ডাউনলোড করে থাকেন তবে এক্ষুনি সরিয়ে ফেলুন। আপনার মোবাইল থেকে অ্যাপটি ডিলিট করার পরে, তাকে তার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ডও (Facebook Password) পরিবর্তন করতে হবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo