কেন্দ্রীয় সরকার ফোন চুরি বন্ধ করতে নিচ্ছে কড়া পদক্ষেপ, কী করছে জানেন?

কেন্দ্রীয় সরকার ফোন চুরি বন্ধ করতে নিচ্ছে কড়া পদক্ষেপ, কী করছে জানেন?
HIGHLIGHTS

প্রকাশিত হল টেলিকম বিভাগের একটি নতুন গেজেট বিজ্ঞপ্তি

কেন্দ্রীয় সরকারের তরফে নেওয়া হচ্ছে কড়া পদক্ষেপ মোবাইল ফোনের জালিয়াতি রোখার জন্য

আগামী বছরের শুরু থেকেই এই নতুন নির্দেশিকা জারি করা হবে মোবাইল ফোন নির্মাতাদের জন্য

Central Government of India এর তরফে কড়া পদক্ষেপ নিতে চলা হচ্ছে। নরেন্দ্র মোদীর (Narendra Modi) সরকার এবার ফোনের কালোবাজারি রোখার জন্য, এবং জাল IMEI নম্বর সহ এই সংক্রান্ত সমস্ত জালিয়াতি বন্ধ করার জন্য বড় পদক্ষেপ নিচ্ছে। সম্প্রতি ভারতের টেলিকম বিভাগের তরফে একটি নতুন গেজেট বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

এই বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী বছর অর্থাৎ 2023 সালের 1 জানুয়ারি থেকে নতুন নির্দেশিকা জারি করা হবে মোবাইল ফোন নির্মাতাদের জন্য। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ভারত সরকারের Indian Counterfeit Device Restriction Portal অথবা ICDR পোর্টালে সমস্ত মোবাইল ফোন প্রস্তুতকারকদের তৈরি করা মোবাইল বিক্রির সঙ্গে সঙ্গে সেটাই IMEI নম্বর রেজিষ্টার করতে হবে।

মোবাইল আমদানি করার আগে টেলিকম দপ্তরের যে ICDR পোর্টাল আছে সেখানে IMEI রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। এর ফলে আর নকল IMEI বা ডুপ্লিকেট IMEI নম্বর বানানো যাবে না। আর সেই উদ্দেশ্য নিয়েই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। উত্তরপ্রদেশের মিরাট অঞ্চলে 13,500 টি ভিভো স্মার্টফোনের (Vivo Smartphone) একই IMEI নম্বর পেয়েছিল সেখানকার পুলিশ, এমনটাই 2020 সালের একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে। পরে তদন্তকারীদের হাতে উঠে আসে চাঞ্চল্যকর তথ্য।

smartphone rules by central government of india

ভারত সরকার নতুন যে নিয়ম আনল তাতে দেশে বিক্রি হওয়া সমস্ত মোবাইল ফোনের আলাদা আলাদা এবং একদম নতুন একটি করে IMEI নম্বর থাকবে, এবার সেই ফোন ভারতে তৈরি হচ্ছে না বিদেশে সেটা গুরুত্বপূর্ন নয়, সবার জন্যই একই নিয়ম বহাল থাকবে। IMEI নম্বরের সাহায্যে GSM, WCDMA এবং IDEN মোবাইল ফোন খুঁজতে ব্যবহার করা হয়ে থাকে। সব ফোনের জন্যই একটি অনন্য নম্বর থাকে, আর যে ফোনে ডুয়াল সিম থাকবে সেখানে দুটো IMEI নম্বর থাকতেই হবে। ফলে যদি কখনও ফোন চুরি হয়ে যায় তখন এই IMEI নম্বরের সাহায্যে ফোন খুঁজে বের করা যাবে।

শুধু তাই নয়, এই IMEI নম্বর ব্যবহার করে মোবাইল ফোন আসল না নকল সেটাও বোঝা যাবে। যেই ফোনে এই IMEI নম্বর থাকবে না সেই ফোনটি যে নকল সেটা সহজেই বোঝা যাবে। আপনি যদি জানতে চান আপনার ফোনের IMEI নম্বর কী তাহলে স্রেফ ডায়েল করুন #06#। এতেই দেখতে পাবেন আপনার ফোনেই IMEI নম্বর।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo