এভাবে বাড়িতে বসে একটি ফোন কলের মাধ্যমে আপনি আপনার ফোন নম্বরের সঙ্গে সহজেই আধার লিঙ্ক করতে পারবেন

এভাবে বাড়িতে বসে একটি ফোন কলের মাধ্যমে আপনি আপনার ফোন নম্বরের সঙ্গে সহজেই আধার লিঙ্ক করতে পারবেন
HIGHLIGHTS

আধার কার্ড আর ফোন নম্বর লিঙ্ক করানোর শেষ তারিখ ৩১ মার্চ ২০১৮

আধারের সঙ্গে মোবাইল ফোন নম্বর লিঙ্ক করার সময়সীমা বাড়ানো হয়েছে। আর এবার এই সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ ২০১৮ করা হয়েছে। ফোন নম্বর রিভেরিফিকেশানের বিষয়টি এখন আরও সহজ করা হয়েছে এখন এই প্রক্রিয়াটি শুধু একটি ফোনেই করা সম্ভব হচ্ছে। অনলাইনে আধার আর ফোন নম্বর লিঙ্ক এখন আর করা যাচ্ছেনা।

তবে এর আগে অবশ্য গ্রাহকদের তাদের মোবাইল নম্বর যে প্রোহাইডারের তাদের কাছে গিয়ে এই লিঙ্কিং প্রক্রিয়াটি করাতে হত। তবে অনেকের পক্ষেই তা করা অসুবিধা জনক। আর তাই এবার এক ফোনেই আপনি আপনার আধার আর মোবাইল নম্বর লিঙ্ক করাতে পারবেন।

তবে আসুন দেখা যাক কিভাবে আপনি এই প্রক্রিয়াটি একটি ফোন কলের মাধ্যমে বাড়িতে বসেই করতে পারবেন।

এই স্টেপ গুলি ফলো করে আপনি আপনার ফোন নম্বর আর আধার নম্বর সহজেই লিঙ্ক করাতে পারবেন।

প্রথমে আপনাকে আপনার ফোন থেকে 14546 নম্বরে ফোন করতে হবে, আর এর পরে আপনাকে আপনি ভারতের অধিবাসী না একজন NRI সেই বিকল্প বাছতে হবে।

এর পরে আপনাকে আপনার ফোন থেকে 1 প্রেস করে আধার আর ফোন লিঙ্ক করার বিক্লপটি বাছতে হবে। এবার আপনি আপনার আধার নম্বর সেখানে দিন আর তার পরে আরও একবার 1 প্রেস করে তা কনফার্ম করুন।

আর এবার আপনি আপনার ফোন নম্বরটি দিন ও তা কনফার্ম করুন।

আপনার দেওয়া ফোন নম্বর যদি সঠিক হয় তবে আপনার ফোনে একটি OTP আসবে সেই OTP আপনি আবার ফোনে ডায়াল করুন আর আরওএকবার 1 প্রেস করে সম্পূর্ণ প্রক্রিয়াটি শেষ করুন।

তবে এর সঙ্গে আপনাদের এও জানিয়ে রাখি জে ১৭ জানুয়ারি আধারের সঙ্গে সমস্ত তথ্য সংযুক্তি করনের প্রক্রিয়াটির বিষয়ে একটি মামলার সুনানি আছে। আদাহ্র ডিটেলের সুঙ্গে সমস্ত কিছুর সঙ্গে আধার লিঙ্ক করানোর বিষয়ে এই সুনানির পরে কি হয় তা দেখার। কারন অনেকেই মনে করেন সমস্ত ব্যক্তিগত তথ্যের সঙ্গে আধার লিঙ্ক করানো আদেও সুরক্ষিত নয়।

সোর্সঃ 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo