Budget 2021: স্মার্টফোন কেনা এখন হবে আরও দামি, বাজেট কীভাবে আপনার পকেটে প্রভাব ফেলবে দেখে নিন এখানে

Budget 2021: স্মার্টফোন কেনা এখন হবে আরও দামি, বাজেট কীভাবে আপনার পকেটে প্রভাব ফেলবে দেখে নিন এখানে
HIGHLIGHTS

সাধারণ বাজেট 2021-এ কয়েকটি মোবাইল ফোনের পার্টস এবং পাওয়ার ব্যাংকে 2.5 শতাংশের কাস্টাম ডিউটি শুল্ক এর ঘোষনা করা হয়েছে

Budget 2021-এ মোবাইল ফোনের পার্টস এবং পাওয়ার ব্যাংকে 2.5 শতাংশ এই বৃদ্ধি 1 এপ্রিল থেকে লাগু হবে

নির্মলা সীতারমণ সাধারন বাজেট 2021 পেশ করার সময় বলেছেন ভারতে তৈরি প্রোডাক্টগুলি প্রচার করার এটি একটি প্রচেষ্টা

Budget 2021: সাধারণ বাজেট 2021-22 পেশ করা হয়েছে। এতে ইলেক্ট্রনিক আইটেম সম্পর্কে বাজেটেও অনেক কিছু বলা হয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বাজেট 2021 পেশ করার সময় রেফ্রিজারেটর এবং এয়ার কন্ডিশনার (AC), এলইডি ল্যাম্প, মোবাইল ফোন এবং পাওয়ার ব্যাংকের জন্য ইম্পোর্টেড প্রোডাক্টের কাস্টম ডিউটি বাড়ানোর ঘোষণা করা হয়েছে।

সাধারণ বাজেট 2021-এ কয়েকটি মোবাইল ফোনের পার্টস এবং পাওয়ার ব্যাংকে 2.5 শতাংশের কাস্টাম ডিউটি শুল্ক এর ঘোষনা করা হয়েছে। এসি এবং রেফ্রিজারেটরের কম্প্রেসর্সে কাস্টম ডিউটি 12.5 শতাংশ থেকে বাড়িয়ে 15 শতাংশ করা হয়েছে। এটা 2.5 শতাংশ এই বৃদ্ধি 1 এপ্রিল থেকে লাগু হবে। তবে আসুন জেনে নেওয়া যাক সাধারণ বাজেটের পরে কী কী পরিবর্তন ঘটবে।

সাধারণ বাজেটের পরে এগুলি বদলাবে: 

নির্মলা সীতারমণ সাধারন বাজেট 2021 পেশ করার সময় বলেছেন ভারতে তৈরি প্রোডাক্টগুলি প্রচার করার এটি একটি প্রচেষ্টা। এটি এটি বিশেষত যারা ক্ষুদ্র, মাঝারি এবং মাইক্রো উদ্যোগের আওতায় আসে তাদের জন্য। বাজেট পেশ হওয়ার পরে, এবার মোবাইল ফোন দামি হতে চলেছে। বাজেটে মোবাইল ফোনের পার্টস এবং চার্জারে কাস্টম শুল্ক বাড়িয়ে দেওয়া হয়েছে। এতে 2.5 শতাংশ বৃদ্ধি ঘোষণা করা হয়েছে।

এটা সস্পষ্ট যে কাস্টম ডিউটি বাড়ানোর প্রভাব বিদেশি সংস্থাগুলিতে দেখা যাবে। এটি বাড়ার পেছনের কারণ হল ভারতে তৈরি মোবাইলের বিক্রি বাড়ানো উচিত। এতে অনুমান করা হচ্ছে যে ভারতীয় স্মার্টফোনের প্রতি মানুষ আরও বেশি আকৃষ্ট হবে। এই বৃদ্ধির সাথে Xiaomi, Apple এবং Samsung স্মার্টফোনের দাম বাড়বে। তবে দেখা যায় তো ভারতে অ্যাপল এর অনেক ফোন তৈরি করা হচ্ছে। এমন পরিস্থিতিতে তাদের দাম কতটা বাড়বে তা দেখা আকর্ষণীয় হবে।

এছাড়াও কাস্টম ডিউটিতে মোবাইল ডিভাইস ক্যাটাগরি সহ 400 ছাড়ের রিভিউ করার ঘোষনা করা হয়েছে। চার্জারের কিছু অংশ এবং মোবাইলের সমস্ত পার্ট্সে দেওয়া ছাড়ও ফেরত নেওয়া হয়েছে। নির্মলা সীতারমণ আরও জানিয়েছে, কাস্টম ডিউটির পলিসিতে দুটি লক্ষ্য বিবেচনা করা হয়েছে। প্রথম দেশি ম্যানুফ্যাকচারিং বাড়ানো এবং দ্বিতীয় হল ভারতে গ্লোবাল ভ্যালু শৃঙ্খলে আনা এবং এক্সপোর্ট বাড়ানো।

ডিজিটাল পেমেন্টের জন্য সাধারণ বাজেটের অনেক কিছুই: 

দেশে ডিজিটাল পেমেন্ট এর প্রচারের জন্য সাধারণ বাজেটে 1500 কোটি টাকা প্রস্তাব করা হয়েছে। অর্থমন্ত্রী বলেছেন যে সাম্প্রতিক অতীতে ডিজিটাল পেমেন্টের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ডিজিটাল পেমেন্টের জন্য আর্থিক উত্সাহ দেওয়া হবে।

Digit.in
Logo
Digit.in
Logo