5 জুন অনুষ্ঠিত হবে WWDC, Apple-এর শো সম্পর্কে এখনও কী কী জানা গেল?

5 জুন অনুষ্ঠিত হবে WWDC, Apple-এর শো সম্পর্কে এখনও কী কী জানা গেল?
HIGHLIGHTS

5 জুন অনুষ্ঠিত হবে WWDC

Apple এই অনুষ্ঠানের আহবায়ক

বিশ্বের যে কোনও প্রান্তের মানুষ এখানে অংশ নিতে পারেন

Apple -এর WWDC অনুষ্ঠানটি আগামী 5 জুন থেকে শুরু হবে। 5 থেকে 9 জুন পর্যন্ত চলবে এই অনুষ্ঠান। প্রথম দিন Apple -এর সিইও টিম কুক মূল ভাষণ দেবেন, রাখবেন তাঁর বক্তব্য।

গতবারের মতো এই বছরও এই অনুষ্ঠান অনলাইনে অনুষ্ঠিত হবে। যদিও কোম্পানির তরফে কিছু নির্দিষ্ট ডেভেলপারকে এবং স্টুডেন্টদের ডেকে পাঠিয়েছে Apple Park -এর ইন পারসন ইভেন্টে। বাদ যাননি সংবাদকর্মীরাও। 

এই বিষয়ে উল্লেখযোগ্য Apple কারও থেকে কোনও রকম ফি নেয় না এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য। যে ডেভেলপাররা এতে অংশ নিতে চান সকলেই সেটা নিতে পারবেন। প্রতি বছর এই WWDC ইভেন্টে Apple -এর তরফে নতুন iOS, iPad IOS, Mac OS, watch os, tv os ঘোষণা করে।

একই সঙ্গে এই আপডেটে কী কী নতুন এল জানায়। এবার তাই আশা করা হচ্ছে iOS 17, iPad IOS 17, Mac OS 14, Tv OS 17, Watch OS 10 এবং তাদের নতুন AR/VR হেডসেট ঘোষণা করতে পারে। 

এক ঝলকে দেখুন এই অনুষ্ঠানে ঘোষিত হতে পত্র এমন জিনিসের তালিকা। 

Apple AR/VR হেডসেট

WWDC 2023 ইভেন্টে Apple -এর তরফে অবশেষে AR/VR হেডসেট প্রকাশ্যে আনা হতে পারে। এখানে এক্সটার্নাল ব্যাটারি প্যাক থাকতে পারে যা কোমরে পরতে হবে। Apple -এর সিলিকন প্রসেসর যা Mac এ থাকে সেটার সাহায্যে চলতে পারে এটি।

আরও পড়ুন: WWDC 2023: স্মার্ট ডিসপ্লের মতো iPhone লক স্ক্রিন আনতে পারে Apple iOS 17-এর সঙ্গে

4K মাইক্রো OLED ডিসপ্লে সহ ক্যামেরা থাকবে এখানে যা ফেসিয়াল এক্সপ্রেশন সহ বডি মুভমেন্ট ডিটেক্ট করবে। 

MacBook Air 15 inch

মার্ক গুরমান Bloomberg -এ জানিয়েছেন এই কোম্পানি এই অনুষ্ঠানে 15 ইঞ্চির একটি MacBook Air সহ আপডেটেড 13 ইঞ্চির MacBook Air এবং একটি নতুন 13 ইঞ্চির MacBook Pro লঞ্চ করতে পারে। 

Apple will host WWDC on 5 June

Apple iOS 17

এটার সঙ্গে অ্যাপল একটি নতুন লক স্ক্রিন ইন্টারফেস আনতে পারে। এই ফিচার iPhone -এর স্ক্রিন কে একটা স্মার্ট ডিসপ্লেতে বদলে দিতে পারে যেখানে ক্যালেন্ডার সহ ওয়েদার, নোটিফিকেশন ইত্যাদি দেখা যাবে। 

Apple Watch OS 10

আরও পড়ুন: Apple-এর সব থেকে বড় প্রোডাক্ট কী হবে পরবর্তীতে? WWDC 2023-এর আমন্ত্রণ আভাস দিল কীসের?

এখানে নতুন widget সিস্টেম আনা হতে পারে যা কিনা স্ক্রল করা যাবে। এক ঝলকে ওয়েদার, অ্যাকটিভিটি সবটা দেখা যাবে। সঙ্গে ক্যালেন্ডার, ইত্যাদি। ডিজিটাল ক্রাউনের মতো কাস্টোমাইজ বাটন থাকবে। 

এছাড়াও এখানে Mac OS 14, Tv OS 17, iPad OS 17 ঘোষণা করা হতে পারে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo