বিশ্বের সবচেয়ে বড় অ্যাপল কারখানায় তুমুল তাণ্ডব, দেখুন ভিডিও

বিশ্বের সবচেয়ে বড় অ্যাপল কারখানায় তুমুল তাণ্ডব, দেখুন ভিডিও
HIGHLIGHTS

আইফোন কারখানায়, করোনা লকডাউন এবং বেতন বিরোধ নিয়ে কর্মীদের তীব্র বিক্ষোভের খবর পাওয়া গেছে

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিও অনুসারে, ফক্সকন (Foxconn) প্ল্যান্টের কর্মীরা কারখানা থেকে বেরিয়ে আসেন

চিনে এই কারখানা চালায় তাইওয়ানের ফক্সকন টেকনোলজি গ্রুপ। তারা অ্যাপেলের হয়ে আইফোন নির্মাণের কাজ করে

চিনের (China) ঝেংঝউ শহরে বিশ্বের বৃহত্তম অ্যাপল আইফোন (Apple iPhone factory) কারখানায়, করোনা লকডাউন এবং বেতন বিরোধ নিয়ে কর্মীদের তীব্র বিক্ষোভের খবর পাওয়া গেছে। এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেক ভিডিও ভাইরাল হচ্ছে। একাধিক দাবি নিয়ে কর্মীরা কারখানায় ঝামেলা করছে। পুলিশের সঙ্গে সংঘর্ষে অনেক শ্রমিক আহত হয়েছেন বলে জানা গেছে।

চিনে এই কারখানা চালায় তাইওয়ানের ফক্সকন টেকনোলজি গ্রুপ। তারা অ্যাপেলের হয়ে আইফোন নির্মাণের কাজ করে। কারখানার নিরাপত্তাকর্মীদের সঙ্গে হাজার হাজার শ্রমিকের সংঘর্ষ হয়। করোনার (Corona) কারণে প্রায় এক মাস ধরে কারখানায় কঠোর বিধিনিষেধ ও বেতন নিয়ে বিরোধে শ্রমিকদের বিক্ষুব্ধ হওয়ার খবর পাওয়া যাচ্ছে। অক্টোবর থেকে চিনের ঝেংঝুতে আপেল (Apple) প্ল্যান্টে উত্তেজনা দেখা যাচ্ছিল। করোনা নিষেধাজ্ঞার কারণে লকডাউন (Corona Lockdown) শুরু হওয়ার পর থেকেই শ্রমিকদের মধ্যে অসন্তোষ বাড়তে থাকে। আইফোন সিটির 200,000-এর বেশি কর্মীদের মধ্যে অনেককে আইসোলেট করা হয়েছিল। খাবার ও ওষুধ পেতে সমস্যায় পড়েন তিনি।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিও অনুসারে, ফক্সকন (Foxconn) প্ল্যান্টের কর্মীরা কারখানা থেকে বেরিয়ে আসেন। এরপর পুলিশদের সঙ্গে তার ধস্তাধস্তি হয়। অন্য একটি ভিডিওতে দেখা যাচ্ছে, পুলিশ মাটিতে পড়ে থাকা এক শ্রমিককে লাঠি দিয়ে মারছে। এসময় প্রতিধ্বনিত হয় লড়াই, লড়াইয়ের স্লোগান। ব্যারিকেড পেরিয়ে কর্মরত শ্রমিকদের ভিড় দেখা গেছে। পুলিশের সঙ্গে শ্রমিকদের মারামারিও হয়।

নাম প্রকাশ না করার শর্তে এক শ্রমিক জানান, বেতন না দেওয়া এবং করোনা সংক্রমণ ছড়ানোর আশঙ্কায় বিক্ষোভ করা হচ্ছে। একটি ভিডিওতে বিক্ষুব্ধ শ্রমিকদের একজন ম্যানেজারকে ঘিরে থাকতে দেখা গিয়েছে। একজন শ্রমিক জানান, সব শ্রমিকের কোভিড পজিটিভ হওয়ার আশঙ্কা রয়েছে।

পুলিশদের সঙ্গে সংঘর্ষে বেশ কয়েকজন শ্রমিক আহত হয়েছেন। শান্তি ফিরিয়ে আনতে বুধবার দাঙ্গা দমন পুলিশও ঘটনাস্থলে পৌঁছেছে। ফক্সকন এই ঘটনায় মন্তব্য করতে রাজি হয়নি।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo