মোবাইল নম্বরের সঙ্গে আধার লিঙ্ক কীভাবে করে, জানুন সম্পূর্ণ প্রক্রিয়া

মোবাইল নম্বরের সঙ্গে আধার লিঙ্ক কীভাবে করে, জানুন সম্পূর্ণ প্রক্রিয়া
HIGHLIGHTS

mAadhaar অ্যাপ ব্যবহার করতে চান তবে আপনার মোবাইল নম্বর আধারের সঙ্গে লিঙ্ক হওয়া জরুরি

আপনার মোবাইল নম্বর UIDAI ওয়েবসাইটে রেজিস্টার্ড থাকা উচিত

আধার কার্ডে ফোন নম্বর লিঙ্ক করার জন্য আপনাকে একটি ফর্ম ভরতে হবে, এইটা আধার সংশোধন ফর্ম বলা হয়

এখন সমস্ত সরকারী বা বেসরকারী কাজে আধার কার্ড এর প্রয়োজন হয়ে উঠেছে। বেশ কিছু সরকারী স্কিমের সুবিধা নেওয়ার জন্য এবং ITR ফাইল (আয়কর রিটার্ন) ভরতেও আপনার আধার কার্ডের প্রয়োজন হয়। তবে সবার চেয়ে যেইটা জরুরি হল সেটা আপনার আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বরটি লিংক থাকা দরকার। কারণ আপনি যখন আধার সম্পর্কিত কোনও লেনদেন করেন তবে তার যাচাইয়ের জন্য আপনার মোবাইল নম্বরে OTP আসবে। 

এই OTP আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর বা ইমেল আইডিতে আসবে। সুতরাং আপনার মোবাইল নম্বর UIDAI ওয়েবসাইটে রেজিস্টার্ড থাকা উচিত।

আধার সঙ্গে নতুন মোবাইল নম্বর কীভাবে আপডেট করবেন

আপনি যদি mAadhaar অ্যাপ ব্যবহার করতে চান তবে আপনার মোবাইল নম্বর আধারের সঙ্গে লিঙ্ক হওয়া জরুরি। আপনি আপনার বর্তমান মোবাইল নম্বর আধারের সঙ্গে যুক্ত করতে পারেন। আধার নম্বরটির সঙ্গে নতুন মোবাইল নম্বর লিঙ্ক করা বেশ সহজ।

যদি আপনার আধার কার্ডে দেওয়া মোবাইল নম্বর বন্ধ হয় যায়, হারিয়ে গিয়ে থাকে বা বদলে গিয়ে থাক, এক্ষেত্রে নতুন নম্বর লিঙ্ক করতে চান তার জন্য আপনাকে আধার নিবন্ধকরণ কেন্দ্রে যেতে হবে।

Aadhaar সঙ্গে মোবাইল নম্বর যুক্ত করার স্টেপ

  • আপনাকে আপনার এলাকার আধার নিবন্ধকরণ কেন্দ্রে যেতে হবে।
  • আপনার আধার কার্ডে ফোন নম্বর লিঙ্ক করার জন্য আপনাকে একটি ফর্ম ভরতে হবে, এইটা আধার সংশোধন ফর্ম বলা হয়।
  • এই ফর্মে আপনাকে আপনার জরুরি তথ্য ভরতে হবে।
  • আধার সংশোধন ফর্ম আধিকারিককে 25 টাকা দিয়ে জমা করতে হবে।
  • ফর্ম জমা দেওয়ার পরে, আপনাকে একটি স্লিপ দেওয়া হবে। এই স্লিপে আপডেট রিকোয়েস্ট নম্বর থাকবে। এটি দিয়ে আপনি পরীক্ষা করতে পারবেন যে নতুন ফোন নম্বরটি আপনার আধারের সঙ্গে যুক্ত হয়েছে কিনা।
  • আপনার আধার তিন মাসের মধ্যে নতুন মোবাইল নম্বরের সাথে লিঙ্ক হয়ে যাবে। যখন আপনার আধার কার্ডে নতুন মোবাইল নম্বর যুক্ত হয় যাবে তখন আপনার এই নম্বরটিতে OTP আসবে।
  • আপনি এই OTP ব্যবহার করে আপনার আধার কার্ডটি অনলাইনে ডাউনলোড করতে পারেন। আপনি UIDAI টোল ফ্রি নম্বর 1947 এ কল করে আধার থেকে একটি নতুন মোবাইল নম্বর লিঙ্ক করার স্থিতিও জানতে পারবেন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo