1 মোবাইল নম্বর থেকে 20 কোটির বেশি স্প্যাম কল! আপনিও কি পেয়েছেন 2021 সালে এই নম্বর দিয়ে কল

1 মোবাইল নম্বর থেকে 20 কোটির বেশি স্প্যাম কল! আপনিও কি পেয়েছেন 2021 সালে এই নম্বর দিয়ে কল
HIGHLIGHTS

এই বছর ভারতে একই নম্বর (স্প্যামার) থেকে 20.2 কোটি কল করা হয়েছিল

এই স্প্যামার একদিনে 6.64 লক্ষ এবং প্রতি ঘন্টায় 27 হাজার কল করে ভারতীয়দের হয়রানি করেছে

Truecaller সংস্থা 300 মিলিয়ন ইউজারদের 37.8 বিলিয়ন স্প্যাম কল সনাক্ত এবং ব্লক করতে সাহায্য করেছে

স্প্যাম কল বিশ্বজুড়ে মোবাইল ইউজারদের জন্য সমস্যা এবং প্রতারণার একটি প্রধান কারণ হয়ে উঠছে। সাম্প্রতিক একটি রিপোর্টে জানা গিয়েছে যে এই বছর ভারতে একই নম্বর (স্প্যামার) থেকে 20.2 কোটি কল করা হয়েছিল। অর্থাৎ, এই স্প্যামার একদিনে 6.64 লক্ষ এবং প্রতি ঘন্টায় 27 হাজার কল করে ভারতীয়দের হয়রানি করেছে।

গ্লোবাল প্ল্যাটফর্ম 'Truecaller' তার পঞ্চম বার্ষিক গ্লোবাল স্প্যাম রিপোর্টে স্প্যাম কল দ্বারা প্রভাবিত শীর্ষ 20টি দেশের একটি তালিকা তৈরি করেছে, যেখানে 1 জানুয়ারি থেকে 31 অক্টোবর, 2021 পর্যন্ত ডেটা বিশ্লেষণ করা হয়েছে৷

37.8 বিলিয়ন স্প্যাম কল ব্লক করা হয়েছে, সর্বাধিক সেল কল

Truecaller সংস্থা 300 মিলিয়ন ইউজারদের 37.8 বিলিয়ন স্প্যাম কল সনাক্ত এবং ব্লক করতে সাহায্য করেছে। 2021 সালে, স্প্যাম কলের বৃহত্তম শেয়ার ছিল সেল কল (93.5%)। রিপোর্টে বলা হয়েছে, করোনা মহামারী শুধু যোগাযোগের আচরণই নয়, বিশ্বে স্প্যামের ধরণও বদলে দিয়েছে।

ব্যাংক প্রতিনিধি হিসাবে জালিয়াতি

রিপোর্টে বলা হয়েছে, ভারতে সেলস এবং টেলিমার্কেটিং সংক্রান্ত স্প্যাম কলের সংখ্যা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। এ কারণেই স্প্যাম কলের র‌্যাঙ্কিংয়ে দেশটি নবম থেকে চতুর্থ স্থানে চলে এসেছে। এছাড়া, আরেকটি মজার তথ্যও সামনে এসেছে যে দেশে স্প্যাম কলের মাধ্যমে সবচেয়ে সাধারণ জালিয়াতি এখনও ঘটছে কেওয়াইসি (নো য়োর কস্টমার) নামে। এতে, প্রতারকরা ব্যাঙ্ক, ওয়ালেট বা ডিজিটাল পেমেন্ট পরিষেবার প্রতিনিধি হিসাবে লোকেদের কাছ থেকে কেওয়াইসি নথির তথ্য নিয়ে প্রতারণা করে।

Digit.in
Logo
Digit.in
Logo