Facebook-এর এই সহজ সিকিউরিটি টিপস জানা থাকলে, আপনার অ্যাকাউন্ট থাকবে সুরক্ষিত

Facebook-এর এই সহজ সিকিউরিটি টিপস জানা থাকলে, আপনার অ্যাকাউন্ট থাকবে সুরক্ষিত
HIGHLIGHTS

ইউজারদের সামান্য ভুলেই হ্যাক হয়ে যেতে পারে তাদের Facebook অ্যাকাউন্ট

আপনার Facebook অ্যাকাউন্ট থাকবে সুরক্ষিত যদি মাথায় রাখেন এই টিপসগুলি

প্রতারকদের হাত থেকে নিজেদের ডেটা সুরক্ষিত রাখার প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হল একটি ভাল পাসওয়ার্ড

Meta কোম্পানির মালিকানাধীন Facebook হল বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম। বিশ্বের যেকোনো প্রান্ত থেকে মানুষ তার বন্ধু-পরিবার-আত্মীয়ের সাথে যোগাযোগ স্থাপন করতে পারে Facebook এর সাহায্যে। ফলে এই প্ল্যাটফর্মের চাহিদাও বেশি এবং Facebook এর ইউজার সংখ্যাও বিশাল। এতো সংখ্যক মানুষ একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করলে সেখানে হ্যাকারদের উপদ্রব হবে, তা সকলেরই জানা। ইউজারের সামান্য ভুল করলেই হ্যাক হয়ে যেতে পারে তাদের Facebook অ্যাকাউন্ট। এবং Facebook এর সাথে লিঙ্ক করা যাবতীয় ডেটা চলে যাবে সাইবার ক্রিমিনালদের কাছে। তবে কয়েকটি সহজ পদ্ধতি জানা থাকলে, আপনার Facebook অ্যাকাউন্ট থাকবে সুরক্ষিত। জেনে নিন Facebook অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার সিকিউরিটি স্টেপগুলি।

শক্তিশালী এবং ইউনিক পাসওয়ার্ড রাখুন

প্রতারকদের হাত থেকে নিজেদের ডেটা সুরক্ষিত রাখার প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হল একটি ভালো পাসওয়ার্ড। পাসওয়ার্ড এমন রাখবেন যা হ্যাকারদের পক্ষে অনুমান করা এক প্রকার অসম্ভব হয়ে যায়। তবে এমন পাসওয়ার্ড রাখবেন না, যা আপনি নিজেই মনে রাখতে পারবেন না। পাসওয়ার্ড হিসেবে নিজের বা নিজের পরিবারের কোনো ব্যক্তির জন্ম তারিখ, নাম, গাড়ির নম্বর ইত্যাদি রাখবেন না। এবং আপনার Facebook এর পাসওয়ার্ড অন্য কোথাও ব্যবহারও করবেন না এবং নিজের পাসওয়ার্ড নিজের মনেই রাখুন।

Two-factor authentication অ্যাক্টিভ করুন

আপনার Facebook অ্যাকাউন্টে Two-factor authentication (2FA) অ্যাক্টিভ করে নিন। এর ফলে Facebook এর অজানা অন্য কোনো ডিভাইস দিয়ে আপনার অ্যাকাউন্ট লগ ইন করতে গেলে আপনার পরিচয় আপনাকে কনফার্ম করতে হবে।

অচেনা লগ-ইন অ্যালার্ট সাইন আপ করুন

Facebook এর এই অপশনটি সাইন আপ করা থাকলে আপনার অ্যাকাউন্ট অচেনা কোনো ডিভাইস বা লোকেশন দিয়ে লগ ইন হলে আপনাকে সাথে সাথে অ্যালার্ট করে দেবে Facebook। এবং আপনি যদি সেই লগ ইন না করে থাকেন তাহলে not me অপশনে ক্লিক করে সেই লগ ইন আটকাতে পারবেন।

সার্চ রেজাল্ট থেকে পার্সোনাল প্রোফাইল রিমুভ করুন

আপনার প্রোফাইল সার্চ ইঞ্জিন রেজাল্টে যাতে না আসে সেই বিষয়টি অবশ্যই মাথায় রাখবেন। আপনি Facebook এর সেটিংস এর প্রাইভেসি সেকশন থেকে, আপনার প্রোফাইল সার্চ ইঞ্জিন রেজাল্টে দেখাবে কি না, তা কন্ট্রোল করতে পারবেন।

অচেনা ব্যক্তিদের ফ্রেন্ড রিকুয়েষ্ট এক্সেপ্ট করবেন না

Facebook-এ প্রত্যেক মানুষেরই অ্যাকাউন্টে কম-বেশি নতুন নতুন ফ্রেন্ড রিকুয়েষ্ট এসে থাকে। এর মধ্যে কিছু হয় চেনা আর কিছু হয় অচেনা। অচেনা ব্যক্তিদের ফ্রেন্ড রিকুয়েষ্ট এক্সেপ্ট না করাই নিজের অ্যাকাউন্টের জন্য ভালো। বিশেষত যে সমস্ত প্রোফাইল আপনি দেখেই বুঝতে পারবেন যে সেগুলি ফেক অ্যাকাউন্ট, সেগুলি রিজেক্ট করে দিন। এই সমস্ত ফেক প্রোফাইলের ফ্রেন্ড রিকুয়েষ্ট এক্সেপ্ট করলেই আপনায় ট্যাগ করে এবং ইনবক্সে হাজারো স্প্যাম মেসেজ পাঠাতে থাকবে। এবং কিছু ফেক লিঙ্ক দিতে থাকবে যাতে ক্লিক করলেই আপনার বিপদ।

সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না

Facebook এর তরফে বারংবার জাননো হয় যে, কোনো রকম অচেনা ও সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না। বিশেষত অচেনা ব্যক্তির পাঠানো লিঙ্কে একদমই ক্লিক করবেন না। এই ধরনের ম্যালিশিয়াস লিঙ্ক গুলিতে ক্লিক করলে আপনার অ্যাকাউন্টের সিকিউরিটি নষ্ট হতে পারে এবং আপনার ব্যক্তিগত ইনফরমেশন ফাঁস হতে পারে।

বিশ্বস্ত কনট্যাক্ট সেট আপ করুন

Facebook-এ বিশ্বস্ত কনট্যাক্ট সেট আপ করলে, এই ফিচারটি আপনার অ্যাকাউন্ট এবং পেজ ফিরে পেতে সাহায্য করবে। Facebook এর ফিচারটি ইউজারদের একটি অপশন দেয়, যাতে তারা তাদের Facebook বন্ধুদের বিশ্বস্ত (trusted) কনট্যাক্ট হিসেবে সেট করতে পারবে। এই বিশ্বস্ত কনট্যাক্ট আপনাকে আপনার অ্যাকাউন্ট ফিরে পাওয়ার জন্য, URL সহ একটি রিকভারি কোড পাঠাতে পারবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo