Zoom অ্য়াপ ব্য়বহার করেন ? আপনার গুরুত্বপূর্ণ তথ্য চুরি করার অভিযোগ

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 17 Apr 2020
HIGHLIGHTS
  • এই অ্য়াপটি ব্য়বহার করা নিরাপদ নয় বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক

  • দেশের্র কমপিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (CERT-in) বলছে যে এই অ্য়াপে নানান রকম ত্রুটি আছে

  • কোনও থার্ড পার্টি ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করে দিয়েছে মোদী সরকার

Zoom অ্য়াপ ব্য়বহার করেন ? আপনার গুরুত্বপূর্ণ তথ্য চুরি করার অভিযোগ
Zoom অ্য়াপ ব্য়বহার করেন ? আপনার গুরুত্বপূর্ণ তথ্য চুরি করার অভিযোগ

লকডাউনের মধ্যে ঘরবন্দি গোটা দেশ। তাই লকডাউনে নিয়ম মেনে ঘরে থেকে ভিডিও কলের মাধ্য়মে বাইরের জগতের সঙ্গে যোগাযোগ রাখছেন অনেকেই। এর মধ্য়ে লকডাঊন এর বাজারে হঠাৎ জনপ্রিয় হয়ে উঠলো ভিডিও কনফারেন্সিং অ্য়াপ জুম (Zoom)।

কিন্তু এই অ্য়াপটি ব্য়বহার করা নিরাপদ নয় বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। অভিযোগ, গ্রাহকদের তথ্য় বিক্রী করচ্ছে এই অ্য়াপ। এক নির্দেশিকায় নেটপাড়াকে সতর্ক করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। দেশের্র কমপিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (CERT-in) বলছে যে এই অ্য়াপে নানান রকম ত্রুটি আছে। এই ত্রুটির সাহায্যে অপব্য়বহার করতে পারে হ্য়াকাররা।

সরকারের নিজস্ব ভিডিও কনফারেন্সিংয়ের কাজ হয় NIC (national informatics centre) প্ল্যাটফর্মের মাধ্যমে। কোনও থার্ড পার্টি ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করে দিয়েছে মোদী সরকার। এর ওপর আম আদমিকে জুম ব্যবহার করতে মানা করেছে কেন্দ্রের সাইবার কোঅর্ডিনেশন সেন্টার।

জুম ব্যবহারকারিদের বলা হয়েছে যে এটা খেয়াল রাখতে যে কনফারেন্সের সময় কোনও বাইরের লোক যেন না ভার্চুয়াল মিটিংয়ে প্রবেশ না করতে পারে। কোনও ভাবে প্রবেশ করে গেলে DOS (denial-of-service) অ্যাটাক হতে পারে।

জুম অ্য়াপ নিয়ে সারা বিশ্বেই প্রশ্ন উঠেছে। এরপরই একে একে জুম (Zoom)-কে নিষিদ্ধ করেছে বহু সংস্থা। আমেরিকার FBI-ও দেশবাসীকে এই অ্যাপ ব্যবহার নিয়ে সতর্ক করেছে।

Tags:
Zoom App mobile app iOS Modi goverment android Google play store
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements
DMCA.com Protection Status