এই সব ফোনে বন্ধ হয় যাচ্ছে হোয়াটসঅ্যাপ, আপনার মোবাইল কী রয়েছে এই লিস্ট, দেখে নিন

এই সব ফোনে বন্ধ হয় যাচ্ছে হোয়াটসঅ্যাপ, আপনার মোবাইল কী রয়েছে এই লিস্ট, দেখে নিন
HIGHLIGHTS

শীঘ্রই একাধিক স্মার্টফোন WhatsApp অকেজো হয়ে যাবে

WhatsApp বন্ধ হওয়ার পরে, সেই গ্রাহকরা WhatsApp এর কোনও চ্যাট আর দেখতে পাবেন না

প্রায় 40টি ফোনে WhatsApp অকেজো হতে চলেছে

কিছুদিনের মধ্যেই প্রায় 40 স্মার্টফোনে বন্ধ হয়ে যাবে WhatsApp। এমনই জানাচ্ছে মার্কিন অধীনস্থ মেসেজিং সংস্থা। বছরখানেক আগে হোয়াটসঅ্যাপ নামক মেসেজিং অ্যাপের অস্তিত্ব থাকলেও ছিল না এমন বাড়বাড়ন্ত। বিশেষ করে মহামারির সময় থেকে সময় কাটানো হোক বা অফিসিয়াল কাজ, সবেরই মাধ্যম হয়ে উঠেছে এই মেসেজিং অ্যাপ।

আড্ডা দেওয়া, ইমোজি পাঠিয়ে মজা করা থেকে স্টেটাস আপডেট, ফটো ও ভিডিও শেয়ার, ভিডিও কলিং এই সমস্ত ফিচার ইউজারদের  কাছে বেশ জনপ্রিয়। সেসঙ্গে অপ্রয়োজনীয় মেসেজ হাইড করে রাখার জন্য আর্কাইভ ফিচার বা নতুন ভিডিও কলিং ডিসপ্লে ফিচার সবই ইউজারদের বেশ কাছের।

এই বহুল জনপ্রিয় মেসেজিং অ্যাপ বেশ কয়য়েকটি স্মার্টফোনে বন্ধ হয়ে যাবে এমনই জানিয়েছে হোয়াটসঅ্যাপ সংস্থা। যার ফলে এই ব্যান হয়ে যাবার খবরে ভাঁজ পড়েছে ইউজারদের কপালে।

সবচাইতে চিন্তার বিষয় এই হল যে মার্কিন সংস্থা জানিয়েছে আগামী দুই মাসের মধ্যে নির্দিষ্ট কিছু স্মার্টফোনে আর কাজ করবে না WhatsApp। এই মেসেজিং অ্যাপের ব্যবহার চালিয়ে যেতে কিনতে হবে নতুন ফোন। যাদের ফোন কেনার সামর্থ্য রয়েছে তাদের ক্ষেত্রে সমস্যা না থাকলেও যাদের সামর্থ্য নেই তারা পড়বেন বিপদে।

আসুন দেখে নেওয়া যাক, কোন কোন ফোনে আর চলবে না WhatsApp

জানা গিয়েছে যে মোটামুটি 40 টি স্মার্টফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ। এই ফোনগুলির তালিকায় রয়েছে Android ও ios ডিভাইসও। জানা গিয়েছে যে সমস্ত ডিভাইসে Android 4.0.4 বা তার চাইতে পুরনো ভার্সন রয়েছে সেইসমস্ত ডিভাইসে কাজ করবে না হোয়াটসঅ্যাপ। এছাড়া ios 9 বা তার কম ভার্সনের আইফোনে আর চলবে না হোয়াটসঅ্যাপ।এই সমস্ত ফোনগুলির মধ্যে রয়েছে-

  • Samsung Galaxy S3 Mini, Trend II, Trend Lite, Core, Ace 2
  • LG Optimus F7, F5, L3 II Dual, F7II, F5 II
  • Sony Xperia
  • Huawei Ascend Mate , Ascend D2
  • Apple iPhone SE, 6S, 6S Plus

এছাড়াও হোয়াটসঅ্যাপ ইউজার ধরে রাখতে আনতে চলেছে আরও একাধিক নতুন ফিচার। সেইসমস্ত ফিচারগুলিকে ঠিকঠাক ভাবে প্রসেসযোগ্য করে তুলতে পুরনো অপারেটিং সিস্টেম গুলি থেকে সাপোর্ট তুলে নিচ্ছে হোয়াটসঅ্যাপ।

Digit.in
Logo
Digit.in
Logo