৭ দিন পর আপনা থেকেই মুছে যাবে WhatsApp মেসেজ, এল নতুন ফিচার, জানুন কী ভাবে ব্যবহার করবেন

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 23 Nov 2020
HIGHLIGHTS

WhatsApp Web, Android, iOS ও KaiOS সব ভার্সনে এই নতুন ‘‌‌ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচারটি পাওয়া যাবে

WhatsApp-এর ডিজ-অ্যাপিয়ারিং মেসেজ ফিচারটি শুধুমাত্র টেক্সট নয়, যে কোনও মাল্টি-মিডিয়া ফাইল অর্থাৎ ছবি বা ভিডিওর ক্ষেত্রেও কাজ করবে

WhatsApp-এর এই ফিচারের সাহায্য়ে কোনও গ্রুপ বা পার্সনাল চ্যাটে পাঠানো মেসেজ ৭ দিন পরে আপনা থেকেই মুছে যাবে

৭ দিন পর আপনা থেকেই মুছে যাবে WhatsApp মেসেজ, এল নতুন ফিচার, জানুন কী ভাবে ব্যবহার করবেন
৭ দিন পর আপনা থেকেই মুছে যাবে WhatsApp মেসেজ, এল নতুন ফিচার, জানুন কী ভাবে ব্যবহার করবেন

Qubo Smart Security WiFi Camer with Face Mask Detection

India's most versatile weatherproof outdoor camera that protects your outdoors 24x7 and provides crystal-clear video streaming day and night through the qubo mobile app.

Click here to know more

Advertisements

জনপ্রিয় মেসেজিং অ্যাপ WhatsApp তার ইউজারদের কথা মাথায় রেখে নিত্য় নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে। সম্প্রতি হোয়াটসঅ্যাপে disappearing messages ফিচার আসার ঘোষনা করে ছিল সংস্থা। তবে এবার ব্যবহারকারীদের জন্য এই ফিচার উপলব্ধ করল ফেসবুক (Facebook)। ব্যবহারকারীরা এবার হোয়াটসঅ্যাপে ‘‌ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’‌ (‌Disappearing Messages)‌ ফিচার ব্যবহার করতে পারবেন। এই ফিচারের সাহায্য়ে কোনও গ্রুপ বা পার্সনাল চ্যাটে পাঠানো মেসেজ ৭ দিন পরে আপনা থেকেই মুছে যাবে।

WhatsApp-এর Android, iOS, desktop, KaiOS এবং web প্ল্যাটফর্মে Disappearing Messages ফিচার উপলব্ধ করানা হয়েছে। বলে দি যে এখন পর্যন্ত এই ফিচারটি বিটা ভার্সানে দেওয়া হয়েছিল। তবে এবার ভারতীয় ইউজারদের জন্য চালু করে দেওয়া হল ‘ডিস্যাপিয়ারিং মেসেজ’ ফিচারটি।

হোয়াটসঅ্যাপ সংস্থা নিজেদের ব্লগে এই ফিচারের ঘোষণা করে বলেছে, ‘‘সাধারণত হোয়াটসঅ্যাপ মেসেজ আমাদের ফোনে সারাজীবনের জন্যই থেকে যায়। পরিবার, বন্ধুদের স্মৃতি এতে ধরা থাকে। তবে আমরা যে মেসেজগুলি পাঠাই, সেগুলির সব ক’টিই যে আজীবন রেখে দেওয়ার  মতো, তা নয়। আমরা চাই, হোয়াটসঅ্যাপের  চ্যাট  যেন সামনাসামনি কথা বলার মতোই অভিজ্ঞতা দেয় ব্যবহারকারীদের। তার মানে সব কথা রেখে না দিলেও চলে। সেই কারণেই আমরা মুছে যাওয়া মেসেজের ফিচারটি চালু করলাম।’’

পাশাপাশি এই ফিচারটি শুধু টেক্সট মেসেজ ক্ষেত্রেই নয়, যে কোনও ছবি বা ভিডিওতেও এই ফিচারটি কাজ করবে। তবে এই ফিচারটি অন করার আগে পাঠানো মেসেজগুলিতে কাজ করবে না এই ফিচার।

ফেসবুক মালিকাধীন চ্যাটিং প্ল্যাটফর্ম WhatsApp জানাচ্ছে, ব্যবহারকারীরা ম্যানুয়ালি এনেবল অর্থাৎ নিজে থেকেই অন করতে পারবে এই ফিচার। ব্যবহারকারী ব্যক্তিগত চ্যাট ক্ষেত্রে ফিচারটি অন-অফ করতে পারবেন। তবে গ্রুপের ক্ষেত্রে তা করতে পারবেন অ্যডমিন-ই। এছাড়া ৭ দিনের মধ্যে মেসেজ মুছে যাওয়ার সময়সীমা বাড়াতে পারবেন না ইউজাররা।

কীভাবে ব্যবহার করবেন ‘‌ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’‌ (‌DISAPPEARING MESSAGES)‌ ফিচার:

১- এই ফিচারটি অন করতে ব্যবহারকারীদের প্রথমে WhatsApp Chat অন করতে হবে।

২- এর পর কনট্যাক্ট নেমে ক্লিক করতে হবে, এখানে আপনি Disappearing messages অপশন দেখতে পাবেন।

৩- আপনি যদি এই ফিচারটি অন করতে চান তবে Continue বিকল্পে ক্লিক করতে হবে এবং এইটা অন করতে হবে।

৪- বলে দি যে এই ফিচারটি অন করার পাশাপাশি অফ ও করা যাবে। এ ক্ষেত্রে ব্যবহারকারীদের আবার WhatsApp chat খুলতে হবে।

৫- তার পর একই রকম ভাবে কনট্যাক্ট নেমে ক্লিক করতে হবে। এর পর CONTINUE অপশনে গিয়ে অফ করতে হবে।

logo
Digit Bangla

Web Title: Whatsapp disappearing messages goes live for Android ios users how to use it
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

latest articles

ভিউ অল
Advertisements

Digit caters to the largest community of tech buyers, users and enthusiasts in India. The all new Digit in continues the legacy of Thinkdigit.com as one of the largest portals in India committed to technology users and buyers. Digit is also one of the most trusted names when it comes to technology reviews and buying advice and is home to the Digit Test Lab, India's most proficient center for testing and reviewing technology products.

We are about leadership-the 9.9 kind! Building a leading media company out of India.And,grooming new leaders for this promising industry.

DMCA.com Protection Status