WhatsApp কে টেক্কা দেবে Telegram-এর 5 দুর্দান্ত ফিচার

WhatsApp কে টেক্কা দেবে Telegram-এর 5 দুর্দান্ত ফিচার
HIGHLIGHTS

শেষ কয়েকবছরে টেলেগ্রাম, বিভিন্ন আকর্ষণীয় ফিচারের জন্যে মানুষের মনে জায়গা করে নিয়েছে

Telegram- এ একসাথে একাধিক ডিভাইস কানেক্ট করে ব্যবহার করা যায়

Qr কোডে আপনি আপনার পছন্দ মতো ছবি বা ইমোজিও রাখতে পারবেন

মেসেজিং অ্যাপ হিসাবে WhatsApp বছরের পর বছর ধরে এক নম্বর স্থানে রাজ করছে। কিন্তু শেষ কয়েকবছরে টেলেগ্রাম, বিভিন্ন আকর্ষণীয় ফিচারের জন্যে মানুষের মনে জায়গা করে নিয়েছে। বিশেষত গতবছর WhatsApp এর প্রাইভেসি-পলিসি নিয়ে যখন দেশজুড়ে বিতর্ক চলছিল, তখন Telegram ইউজারের সংখ্যা এক ধাক্কায় অনেকটাই বেড়ে যায়। এরপর নিজেদের জায়গা স্ট্রং রাখতে একাধিক চমক নিয়ে আসতে থাকে এই অ্যাপটি। যা WhatsApp কে চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে। জেনে নিন আকর্ষণীয় নতুন Telegram ফিচার গুলি-

Reaction- 

WhatsApp এর নতুন ফিচার হিসেবে আসতে চলেছে রিয়েকশন ফিচার। কোনো মেসেজে রিয়াকশন দেওয়া যাবে এই ফিচারে। WhatsApp এ এখনো অবধি ফিচারটি এসে না পৌছালেও Telegram এ এই ফিচারটি গত বছর থেকেই উপস্থিত। এই ফিচারটির মাধ্যমে পছন্দমতো ইমোজি ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। 

Instant Language Translation –

গত মাসেই এই ফিচারটি ইনক্লুড করে Telegram। গ্রুপ চ্যাট এবং পার্সোনাল চ্যাটে কাজ করবে এই ফিচারটি। এই ফিচারটি অ্যাপসে অন করলে অন্য ভাষায় কেউ আপনাকে মেসেজ করলে আপনি সেটি ইন্সট্যান্ট ট্রান্সলেট করে দেখে নিতে পারবেন।

Manage connected device-  

Telegram-এ একসাথে একাধিক ডিভাইস কানেক্ট করে ব্যবহার করা যায়। আপনি একসাথে 2-3 টি ফোনে একই সময় আপনার অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারবেন এবং কোন-কোন ডিভাইসে আপনার অ্যাকাউন্টটি লগ ইন করা সেটিও দেখে নিতে পারবেন।

QR Code- 

Telegram এর অন্যতম নতুন ফিচার হল QR কোড। এই কোডের মাধ্যমে আপনি যার সাথে Telegeram এ কানেক্ট করতে চান, করতে পারবেন। কোডটি স্ক্যান করে পরিচিত ব্যক্তির সাথে Telegram এ অ্যাড হতে পারবেন। এছাড়াও, Qr কোডে আপনি আপনার পছন্দ মতো ছবি বা ইমোজি ও রাখতে পারবেন।

Permanent Messege delete- 

WhatsApp এ কোনো মেসেজ পার্মানেন্ট ডিলিট করার জন্য একটি টাইমলিমিট থাকে। শোনা যাচ্ছে, এই টাইম লিমিট ভবিষ্যতে তুলে নেওয়া হবে। কিন্তু Telegram এ ইতিমধ্যেই এই ফিচারটি রয়েছে। যার জন্যে আপনি যেকোনো দিনের যেকোনো মেসেজ পার্মানেন্ট ডিলিট করতে পারবেন। তবে এটি শুধুমাত্র ওয়ান-টু-ওয়ান মেসেজেই সম্ভব। গ্রুপ চ্যাট বা চ্যানেলের মেসেজ-এ এটি অ্যাপ্লিকেবেল নয়।

Digit.in
Logo
Digit.in
Logo