Netflix-এ পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হচ্ছে শীঘ্রই! দেশে এখন কোন প্ল্যান উপলব্ধ আছে এই OTT প্ল্যাটফর্মের

Netflix-এ পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হচ্ছে শীঘ্রই! দেশে এখন কোন প্ল্যান উপলব্ধ আছে এই OTT প্ল্যাটফর্মের
HIGHLIGHTS

Netflix পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হচ্ছে চলতি বছরের এপ্রিল মাস থেকেই

সংস্থার তরফে একাধিক টার্মস ইত্যাদি বদলানো হচ্ছে তাদের আয় বাড়ানোর জন্য

ভারতীয়দের জন্য এই OTT প্ল্যাটফর্মের প্ল্যানের দাম শুরু হচ্ছে 149 টাকা থেকে

Netflix -এর তরফে এতদিন যে সুবিধা মিলত পাসওয়ার্ড ভাগ করার সেটা এবার বন্ধ করে দিতে চলা হচ্ছে। অর্থাৎ আপনি এখন চাইলেও আপনার অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড আর অন্য কাউকে দিতে পারবেন। আপনার বাড়ির কেউ ছাড়া আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড ব্যবহার করে কনটেন্ট দেখতে পারবেন না। Netflix 2023 সালের প্রথম কোয়ার্টারেই এই নতুন নিয়ম চালু করবে বলে জানা গিয়েছে। আগামী এপ্রিল মাস থেকে এটি চালু করা হবে। ফলে আপনার বাড়ির বাইরের কারও সঙ্গে যদি আপনি আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড শেয়ার করেন সে আপনার বন্ধু হোক বা আত্মীয় তাহলে তাঁকে তার জন্য খরচ বহন করতে হবে। বিনামূল্যে আর পাসওয়ার্ড শেয়ার করা যাবে না। 

কোয়ার্টার 1 -এর পরের দিকে এই পেইড শেয়ারিং বিষয়টাকে আরও বড় আকারে আনা হবে বলে জানা গিয়েছে। বর্তমানে যাঁরা পাসওয়ার্ড শেয়ার করে কনটেন্ট দেখেন তাঁদের এবার ইনভেস্ট করতে হবে কনটেন্ট দেখার জন্য। এতে Netflix -এর ব্যবসা তো বটেই সাবস্ক্রাইবার বেস বাড়বে। 

এই Netflix পেইড শেয়ার ফিচার কী? 

বিগত বেশ কয়েক বছর ধরে এই সংস্থা কম আয়, কম ব্যবসার সমস্যায় ভুগছিল। একই সঙ্গে দিন দিন তাঁদের সাবস্ক্রাইবার সংখ্যাও কমছিল। কিন্তু এই নতুন পেইড শেয়ার অপশনে Netflix সেই সমস্ত ব্যবহারকারীদের থেকেও টাকা নেবে যাঁরা অন্যের পাসওয়ার্ড নিয়ে কনটেন্ট দেখছেন। এখন থেকে আর যাঁরা পেইড সাবস্ক্রাইবার তাঁদের থেকে বিনামূল্যে পাসওয়ার্ড নিয়ে কনটেন্ট দেখা যাবে না। 

তবে সংস্থার তরফে জানানো হয়েছে যে তারা শীঘ্রই পেইড শেয়ারিং ফিচার আনতে চলেছে একাধিক দেশে। এই নতুন ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা একটা নতুন অপশন দেখতে পাবেন যেখানে তাঁদের কিছু টাকা দিতে হবে অন্যের পাসওয়ার্ড শেয়ার করে কনটেন্ট দেখতে চাইলে। তবে এখন এই OTT প্ল্যাটফর্মের তরফে একটি বেসিক অ্যাড যুক্ত প্ল্যান আনা হয়েছে। অর্থাৎ যাঁরা একদম সস্তার সাবস্ক্রিপশন চান তাঁদের জন্য এই প্ল্যান আনা হয়েছে। বর্তমানে এই প্ল্যানটি আমেরিকা, ইংল্যান্ড, দক্ষিণ কোরিয়া, সহ একাধিক দেশে চালু করা হয়েছে। অন্যদিকে ভারতীয়দের জন্য বাজেট ফ্রেন্ডলি একটি প্ল্যান রেখেছে এই সংস্থা। সেটা হল Netflix মোবাইল। 

Netflix Plans in India

এবার দেখে নেওয়া যাক ভারতে এখন Netflix এর যে প্ল্যানগুলো উপলব্ধ আছে

Netflix 149 টাকার মোবাইল প্ল্যান: এই প্ল্যানে গ্রাহকরা স্ট্যান্ডার্ড কোয়ালিটির ভিডিও দেখতে পাবেন অর্থাৎ 480p কোয়ালিটির। ফোন বা ট্যাবলেটে এই প্ল্যান কাজ করবে। যাঁরা মোটামুটি মানের ভিডিও কোয়ালিটি দেখতে চান তাঁদের জন্য এটা মন্দ নয়। 

Netflix 199 টাকার প্ল্যান: যাঁর একটু উন্নতমানের কোয়ালিটি যুক্ত ভিডিও দেখতে চান তাঁরা এই প্ল্যান নিতে পারেন। এখানে 480p কোয়ালিটির ভিডিও মিলবে। একটি নির্দিষ্ট ডিভাইস সেটা টিভি, কম্পিউটার, ফোন বা ট্যাবলেটে দেখা যাবে। 

Netflix 999 টাকার প্ল্যান: যাঁরা হাই কোয়ালিটির ভিডিও দেখতে চান তাঁদের জন্য এই প্ল্যান। একটি ডিভাইসে 480p এবং দুটোয় 1080p কোয়ালিটির ভিডিও দেখা যাবে সেটা ফোন, ট্যাবলেট, টিভি, ল্যাপটপ যাই হোক না কেন। যাঁরা একসঙ্গে বসে OTT কনটেন্ট দেখতে চান তাঁদের জন্য এটা উপযোগী। 

Netflix 649 টাকার প্রিমিয়াম প্ল্যান: এখানে 4K HDR কোয়ালিটির ভিডিও দেখা যাবে 4টি ডিভাইসে। যাঁদের বড় পরিবার তাঁদের জন্য এই প্ল্যান ভীষণ উপযোগী। এখানে একদম সিনেমাটিক অভিজ্ঞতা পাওয়া যাবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo