2023-24 কেন্দ্রীয় বাজেটে বাড়তি গুরুত্ব পেল DigiLocker, এই অ্যাপের খুঁটিনাটি জানেন?

2023-24 কেন্দ্রীয় বাজেটে বাড়তি গুরুত্ব পেল DigiLocker, এই অ্যাপের খুঁটিনাটি জানেন?
HIGHLIGHTS

DigiLocker হল একটি সরকারি অ্যাপ

এখানে ডিজিটাল ফরম্যাটে নানা ডকুমেন্ট রাখা যায়, পাওয়া যায় আরও একাধিক সুবিধা

নির্মলা সিতারমন, দেশের অর্থমন্ত্রী কেন্দ্রীয় বাজেট পেশের সময় জোর দিলেন এই অ্যাপের উপর

কিছুদিন আগেই মোদী সরকারের দ্বিতীয় টার্মের শেষ বাজেট পেশ হয়ে গেল। সেখানে আবার নতুন করে ডিজিটাল ইন্ডিয়ার কথা জোর দেওয়া হয়েছে। এমনই এখন ভারত ডিজিটাল হওয়ার লক্ষ্যে অবিচল থেকে দ্রুত গতিতে এগিয়ে চলেছে। সেখানে যেন আরও একটু বেশি গুরুত্ব দেওয়া হল এই ভাবনাকে। সমীক্ষার রিপোর্টে ধরা পড়েছে যে নাগরিকদের জীবনে ইন্টারনেট গুরুত্বপূর্ণ ভূমিকা পণ করছে, ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন এসেছে। শহর তো বটেই গ্রাম, প্রত্যন্ত এলাকাতেও ইন্টারনেটের ব্যবহার দেখা যাচ্ছে। শহরের পাশাপাশি গ্রামীণ এলাকায় বাড়ছে UPI পেমেন্ট। ক্যাশলেস মডেলের দিকে এগোচ্ছে ভারত। তবে যে কেবল দেশবাসীকে দরকার ডিজিটাল হতে বলছে এমন নয়, নিজেরাও হয়ে দেখাচ্ছে। তাই তো এবারেও পেপারলেস বাজেট পেশ করা হল ট্যাবলেটের মাধ্যমে। 

সেখানে তাঁর কথায় ধরা পড়েছে কেবল বাজেট নয়, সরকার চায় সকল নাগরিক যেন তাঁদের সমস্ত নথি, অতায়দি ডিজিটালাইজেশন করে ফেলুক। এমনই ইঙ্গিত বারবার মিলেছে। আর যাতে নাগরিকরা নিশ্চিন্তে তাঁদের সমস্ত নথি সহজেই ডিজিটালাইজেশন করে ফেলতে পারেন যাতে তাড়াহুড়োয় কাগজ ভুললেও ফোনে থাকা নথি দেখাতে পারেন, কোনও প্রাকৃতিক বিপর্যয় ঘটলেও যাতে কোনও নথি না হারায় তার জন্য একটি অ্যাপ নিয়ে এসেছে সরকার। সেখানে Aadhaar থেকে Voter, Pan, সহ নানা গুরুত্বপূর্ণ নথি ডিজিটালাইজেশন করে রাখা যাবে। এই অ্যাপের নাম DigiLocker। 

বাজেট পেশ করার সময় নির্মলা সিতারমন, অর্থমন্ত্রী এই অ্যাপের কথা বারবার বলেছেন। জানিয়েছেন এই অ্যাপকে তাঁরা আধার KYC এর ওয়ান স্টপ সলিউশন হিসেবে গড়তে চায়। তাই এই বছর থেকে এই অ্যাপের গুরুত্ব আরও বাড়বে সেটা বোঝাই যাচ্ছে। কবে লঞ্চ হয়েছে এই অ্যাপ? 2015 সালে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই অ্যাপ লঞ্চ করেন। কিন্তু এতদিন এই অ্যাপ অত গুরুত্ব পায়নি। 

কী কী কাজ করে এই অ্যাপ? 

আপনি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করুন বা iPhone Play বা App Store থেকে আপনি সহজেই এই অ্যাপ নামিয়ে নিতে পারবেন। এটি তৈরি করেছে কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি দফতর। এখানে যে কোনও গুরুত্বপূর্ণ নথি সেভ করে রাখা যাবে। সে আপনার আধার কার্ড হোক বা প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স হোক বা ভোটার কার্ড সব এখানে ডিজিটাল মাধ্যমে রাখতে পারবেন। এছাড়া আপনার যে কোনও এডুকেশনাল সার্টিফিকেট পর্যন্ত এখানে রাখা যাবে। আর মনে রাখবেন ফিজিক্যাল ডকুমেন্টের মতো এই ডিজিটাল নথিও কিন্তু বৈধ। তাই আপনাকে আর এখন থেকে আলাদা করে কোনও পেপার নিয়ে ঘুরতে হবে না, সেগুলো হারিয়ে ফেলার ভয় পেতে হবে না। 

DigiLocker

কীভাবে ব্যবহার করবেন? 

  • সবার আগে Play/App Store থেকে এই অ্যাপ ডাউনলোড করে নিন। 
  • এবার ইনস্টল হয়ে যাওয়ার পর এই অ্যাপের হোম পেজে যান। সেখানে গিয়ে একে একে আপনার নানা তথ্য যেমন নাম, জন্ম তারিখ, ইমেল আইডি, মোবাইল নম্বর, ইত্যাদি। 
  • এবার সব তিথি দেওয়ার পর আপনার ফোনে একটি OTP আসবে। সেই OTP অ্যাপটিতে দিন। ভেরিফিকেশন পদ্ধতি এভাবে শেষ করুন। এটার সঙ্গে এই অ্যাপ সেটআপের কাজ শেষ হবে। 
  • এবার আপনাকে এবার হোম পেজে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনি মোবাইল নম্বর বা আধার নম্বর দিয়ে লগইন করুন। সঙ্গে দিন একটি 6 ডিজিটের পিন। 

যেই আপনি এই অ্যাপে প্রবেশ করতে পারবেন এবার এখানে আপনি একে একে সমস্ত নথির ডিজিটাল কপি সেভ করে রাখার অপশন পাবেন। এটার জন্য বিভিন্ন অপশনে আপনাকে যেতে হবে, দিতে হবে আপনার আইডি কার্ডগুলোর নম্বর। এভাবে আপনি DigiLocker -এ নিজের তথ্য সেভ করে রাখতে পারবেন। এখনও পর্যন্ত এই অ্যাপ বাধ্যতামূলক না করা হলেও বাজেট দেখে অনুমান করা শীঘ্রই এই অ্যাপের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা বাড়বে। তখন এই অ্যাপ আপনাকে ফোনে রাখতেই হবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo