গুগল নিষিদ্ধ করেছে এই বিপজ্জনক অ্যাপ, আপনার ফোনে কী রয়েছে? হতে পারে বড় বিপদ

গুগল নিষিদ্ধ করেছে এই বিপজ্জনক অ্যাপ, আপনার ফোনে কী রয়েছে? হতে পারে বড় বিপদ
HIGHLIGHTS

গুগল প্লে স্টোরে একটি অ্যাপ পাওয়া গিয়েছে, যা বিপজ্জনক ম্যালওয়্যারের সাথে রয়েছে

এই অ্যাপ Google Play Store থেকে 5 লক্ষ থেকে বেশি ডাউনলোড করা হয়েছে

সমস্ত ইউজারদের এই অ্যাপ এক্ষুনি ডিলিট করে দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে

আপনি যদি একজন অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজার হন তবে আপনাকে সতর্ক হতে হবে। গুগল প্লে স্টোরে একটি অ্যাপ পাওয়া গিয়েছে, যা বিপজ্জনক ম্যালওয়্যারের সাথে রয়েছে। বলে দি যে এই অ্যাপ Google Play Store থেকে 5 লক্ষ থেকে বেশি ডাউনলোড করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, অ্যাপটিতে জোকার ম্যালওয়্যার (Joker Malware) পাওয়া গিয়েছে। সমস্ত ইউজারদের এই অ্যাপ এক্ষুনি ডিলিট করে দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে, অন্যথায় তাদের বড় ক্ষতি হতে পারে।

রিপোর্টে বলা হয়েছে, এত বড় সংখ্যায় ডাউনলোড করা এই অ্যাপটির নাম কালার মেসেজ (Color Message), যা ইউজারদের জন্য বিপদজনক হতে পারে। এই অ্যাপটি ইমোজির সাহায্যে এসএমএস টেক্সটিংকে আরও মজাদার করার দাবি করে। গুগল প্লে স্টোরে এই অ্যাপটিকে প্রথম নজরে নিরাপদ বলে মনে হচ্ছে। কিন্তু মোবাইল সিকিউরিটি সলিউশন ফার্ম Pradeo-এর টিম দেখেছে যে Color Message আসলে Joker ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত।

কীভাবে হবে প্রভাবিত

সিকিউরিটি সংস্থা এই জোকার ম্যালওয়্যারটিকে ফ্লিসওয়্যারের (Fleecewear) ক্যাটাগরিতে রাখা হয়েছে। এই অ্যাপটির মেন কাজ হল ইউজারদের অনুমতি ছাড়াই প্রিমিয়াম সার্ভিসের জন্য সাবস্ক্রাইব করা। আশ্চর্যজনকভাবে, ম্যালওয়্যার ডিটেকশন প্রায় এক বছরের পুরানো তবে এখনও এটি 16 ডিসেম্বর পর্যন্ত গুগল প্লে স্টোরে উপলব্ধ ছিল। তবে Google Play Store থেকে অ্যাপটি নিষিদ্ধ করে দেওয়া হয়েছে।

তবে, যারা ইতিমধ্যে এই অ্যাপটি ডাউনলোড করেছেন তাদের সিকিউরিটির জন্য এখনও এটি বিপদজনক। আপনি যদি 50,000 জনের মধ্যে একজন হন যারা কালার মেসেজ অ্যাপটি ডাউনলোড করেছেন, তা দেরি না করে আপনার ডিভাইস থেকে এক্ষুনি সরিয়ে দিন। আপনি অ্যাপটি আনইনস্টল করতে গুগল প্লে স্টোরে যেতে পারেন। এখানকার মেনুতে গিয়ে My Apps & Games অপশনে ক্লিক করুন। কালার মেসেজ অ্যাপ সেলেক্ট করুন এবং আনইনস্টল করুন।

Digit.in
Logo
Digit.in
Logo