এখন থেকে আর Facebook নয়, কেবল Meta- কেন বদলে গেল ফেসবুকের নাম, জানুন কারণ

এখন থেকে আর Facebook নয়, কেবল Meta- কেন বদলে গেল ফেসবুকের নাম, জানুন কারণ
HIGHLIGHTS

নাম বদলালো Facebook সংস্থার

ফেসবুক এর নতুন নাম হল Meta

28 অক্টোবর লাইভ ইভেন্টে নতুন নাম ঘোষনা করা হল ফেসবুকের তরফে

সমস্ত প্রশ্ন-উত্তর, জল্পনা-কল্পনা অবশেষে শেষ হল, নাম বদলালো জনপ্রিয় সংস্থা Facebook। কোম্পানির নতুন নাম Meta। 28 অক্টোবর এক বিশেষ লাইভ স্ট্রিমিং ইভেন্টের মাধ্যমে কোম্পানির নতুন নাম ঘোষণা করেন মার্ক জুকারবারগ। বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছিল যে নতুন ব্র্যান্ডিংয়ের কারণে নাম বদলে যেতে পারে ফেসবুক সংস্থার। জল্পনা অবশেষে সত্যিই হল। তবে সংস্থার নাম বদলালেও ফেসবুক বা এখনকার “Meta”-র অধীনে থাকা সোশ্যাল মিডিয়া অ্যাপগুলির নাম একই রয়েছে।

এত নাম থাকা সত্ত্বেও কেন “Meta” নামকেই বেছে নেওয়া হল এই প্রশ্নের উত্তরও জুকারবারগ দিয়েছেন লাইভ ইভেন্টে। তার কথায় ক্লাসিকস নোভেলে “Meta” কথার মানে হল “ Beyond” বা অনন্ত। ফেসবুক নিজেকে কেবল একটি সোশ্যাল মিডিয়া সংস্থার গন্ডির মধ্যে আটকে রাখতে চায় না। তারা সমস্ত সীমা পেরিয়ে অনেক কাজ করতে চায়, অনেক দূরে নিজেদের এগিয়ে নিয়ে যেতে চায়। তাই এমন নামকরণ।

নতুন নামের পাশাপাশি ফেসবুকের Symbol বা প্রতীক বদলে গিয়েছে। লাইকের (Like) বদলে এসেছে নতুন Symbol । ক্যালিফোরনিয়ার হেড অফিসকেও নতুন সাইনে সাজানো হয়েছে।
মার্ক জুকারবারগ নতুন এই নাম ঘোষণার সময় উল্লেখ করেছেন যে ‘এতদিন ধরে বিভিন সোশ্যাল ইস্যুর সামনাসামনি হয়ে অনেক কিছু শেখা সম্ভব হয়েছে। আর সেই সমস্ত বিষয়গুলিকে নিয়েই পরের অধ্যায়ে যাওয়ার সময় এসে হাজির হয়েছে।‘

এখন থেকে আর ফেসবুক কেবল সোশ্যাল মিডিয়া অ্যাপ হয়েই থাকবে না, পুরনো নাম বদলের মাধ্যমে তৈরি হতে চলেছে Metaverse বা ভার্চুয়াল রিয়েলিটির জগৎ। জুকারবারগ আশা করছেন যে এই নতুন জগতে আগামী কিছু বছরে যুক্ত হবে কয়েক বিলিয়ন মানুষ।

নাম পরিবর্তনের পাশাপাশি জানা যাচ্ছে যে নতুন সংস্থায় চালু হবে কর্মসংস্থান। জানা গিয়েছে প্রায় দশ হাজার নতুন এমপ্লয়ি নিয়োগ করতে পারে সংস্থা।

প্রসঙ্গত 2004 সালের 4 ফেব্রুয়ারি থেকে কাজ শুরু করে ফেসবুক। এখন এই সংস্থার অধীনে রয়েছে টুইটার (Twitter), হোয়াটসঅ্যাপ (Whatsapp), ইনস্টাগ্রামের (Instagram) মতন অনেক সংস্থা। মাঝের কিছু বছরে ইউজারদের খুশি করতে একাধিক ফিচার নিয়ে এসেছে এই সংস্থা। জুকারবারগের আশা এই মেটা ইউনিভার্স আজকালের সারাদিন মোবাইলের সঙ্গে জুড়ে থাকা মানুষদের জীবনে আরও বেশি করে প্রযুক্তির প্রভাবকে তুলে ধরবে।

সংস্থার নাম পরিবর্তনের ফলে সংস্থার সাথে জড়িত থাকা ফেসবুক, হোয়াটসঅ্যাপের নামের বদল না ঘটলেও বা এগুলির ব্র্যান্ডিং একই থাকলেও প্রভাব পড়বে শেয়ার মার্কেটে। 1 ডিসেম্বর থেকে ফেসবুকের শেয়ার এক নতুন সিম্বলের সঙ্গে MVRS নামে ট্রেডিং শুরু হবে।

এতদিন ধরে এই সংস্থার বিরুদ্ধে তথ্য নিরাপত্তাহীনতার অনেক অভিযোগ উঠেছে। তাই নতুন নাম লঞ্চের সময়ে জুকারবারগ নিরাপত্তা এবং গোপনীয়তার বিষয়টিকেও তুলে ধরেছেন। অক্টোবরের প্রথম সপ্তাহে বেশ কয়েকঘণ্টার জন্য বন্ধ হয়েছিল ফেসবুকের কাজ। পরে সংস্থা ক্ষমা চাইলেও কি কারণে এমন ঘটলো তা স্পস্ট করে জানানো হয়নি ফেসবুকের তরফে।

Digit.in
Logo
Digit.in
Logo