Twitter-এর পর Instagram-ও এখন টাকা নিতে পারে ব্লু টিকের জন্য!

Twitter-এর পর Instagram-ও এখন টাকা নিতে পারে ব্লু টিকের জন্য!
HIGHLIGHTS

শোনা যাচ্ছে ইনস্টাগ্রাম খুব শীঘ্রই পেইড ভেরিফিকেশন ফিচার আনতে চলছে

টুইটার ইতিমধ্যেই টাকা নিচ্ছে ব্লু ভেরিফিকেশন ব্যাজের জন্য

যদিও ভারতে এখনও এই ফিচার চালু করেনি টুইটার

এখন থেকে টুইটারে ব্লু টিক পেতে গেলে তার জন্য দাম দিতে হবে। আর এই কারণেই বেশ কিছুদিন টানা টুইটার খবরের শিরোনামে উঠে এসেছিল। এখন শোনা যাচ্ছে Twitter -এর দেখানো পথেই Instagram হাঁটতে চলেছে। টুইটারের মতোই ইনস্টাগ্রাম বেশ জনপ্রিয়। মূলত তারকারা এই মাধ্যম ব্যবহার করে থাকেন বিভিন্ন তথ্য ভাগ করে নেওয়ার জন্য। তাঁদের সবারই লক্ষাধিক ফলোয়ার এখানে। এখানেও তারকাদের প্রোফাইলের পাশে ব্লু টিক দেখা যায় টুইটারের মতো। 

এখন রিভার্স ইঞ্জিনিয়ার Alessandro Paluzzi জানিয়েছেন যে ইনস্টাগ্রাম হয়তো খুব শীঘ্রই এই পেইড ভেরিফিকেশন ফিচার আনতে চলেছে। TechCrunch -এর তরফে একটি স্ক্রিনশট শেয়ার করা হয়েছে সেখানে দুটি লাইন দেখা যাচ্ছে, লেখা আছে, 'IG NME PAID BLUE BADGE ID' এবং 'FB NME PAID BLUE BADGE IDV'। অর্থাৎ এটা থেকে স্পষ্ট কেবল ইনস্টাগ্রাম নয়, টুইটারের মতো এখন Facebook -এও ব্লু টিক টাকা দিয়ে কিনতে হবে। এখানে IDV মানে হচ্ছে আইডেন্টিটি ভেরিফিকেশন। তবে এখনও জানা যায়নি যে এই টেক কোম্পানির এই ফিচার কি আদৌ পাবলিকের জন্য আনতে চলেছে কিনা। আর সেটা হলে কবে। 

বর্তমানে Twitter ওয়েব ব্যবহারকারীদের থেকে 8 ডলার করে চার্জ করছে প্রতি মাসে এই ব্লু টিক সাবস্ক্রিপশনের জন্য। এর সঙ্গে যদিও অন্যান্য একাধিক সুবিধাও মিলছে। অন্যদিকে অ্যান্ড্রয়েড এবং iOS ব্যবহারকারীদের দিতে হচ্ছে 11 ডলার করে। বর্তমানে এই ফিচার আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান, ইংল্যান্ড, সৌদি আরব, ফ্রান্স, জার্মানি, ইতালি, পর্তুগাল, স্পেন, ইত্যাদি দেশে উপলব্ধ আছে। 

তবে টুইটারের তরফে এখনও এই ফিচার ভারতে লঞ্চ করা হয়নি। যদিও এটা Apple -এর অ্যাপ স্টোরে দেখা গিয়েছে। মনে করা হচ্ছে Apple -এর ফোন ব্যবহারকারীদের এই মাইক্রো ব্লগিং সাইটে ব্লু টিক ভেরিফিকেশন পেতে চাইলে প্রতি মাসে 999 টাকা করে খরচ করতে হবে। গত বছরের নভেম্বর মাসেই Elon Musk জানিয়েছিলেন যে এই ফিচার ভারতেও আনা হবে। তবে সেই বিষয়ে এখনও আর কোনও ঘোষণা করা হয়নি। 

Instagram

ইনস্টাগ্রামেও শোনা যাচ্ছে ভেরিফিকেশন ব্যাজের জন্য এখন থেকে টাকা দিতে হবে। অর্থাৎ টাকার বিনিময় যে কেউ এই ব্যাজ কিনতে পারবেন, টুইটারের মতোই। যদিও এখনও এই ফিচারের বিষয় এখনও কোনও নিশ্চিত বার্তা আসেনি। তবে ইনস্টাগ্রাম কিছুদিন আগে এটা ঘোষণা করেছে যে তারা এখনও Candid Stories ফিচার টেস্ট করছে, যার সাহায্যে সাধারণ মানুষ যা করছে না করছে সেটার ছবি তুলে সরাসরি স্টোরিতে শেয়ার করতে পারবেন। তবে এটা কেবল তাঁরাই দেখতে পাবেন যাঁরা নিজেরাও ক্যান্ডিড স্টোরি শেয়ার করবেন। এই ফিচারের সঙ্গে অনেকেই BeReal Apo -এর ফিচারের সঙ্গে মিল পাচ্ছেন। 

বর্তমানে ইনস্টাগ্রামে নানা ফিল্টার ব্যবহার করে দারুন দারুন সব ছবি পোস্ট করা যায়। রিল বানানো যায়, বুমেরাং করা যায়। কিন্তু এখন মনে করা হচ্ছে এই প্ল্যাটফর্ম খানিকটা বাস্তবের ছোঁয়া আনতে চাইছে সেখানে। ইনস্টাগ্রামের মতো এই ক্যান্ডিড স্টোরি ফিচার ফেসবুকেও আনা হবে বলে জানা গিয়েছে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo