এভাবে আপনি আপনার ফোন ব্লাস্ট হওয়ার থেকে বাচাতে পারবেন

এভাবে আপনি আপনার ফোন ব্লাস্ট হওয়ার থেকে বাচাতে পারবেন
HIGHLIGHTS

কোন থার্ড পার্টি চার্জার যা সার্টিফায়েড নয় তা ব্যবহার করবেন না

সম্প্রতি ফোন ব্লাস্ট করার খবর পাওয়া গেছিল। এবার Xiaomi Redmi Note 4 এর মালিক এই ব্লাস্টের শিকার হন। তবে এই ফোনটি 2017 সালে দেশের সবথেকে বিক্রিত ফোনের মধ্যে একটি।

কোম্পানি এখন এই দুর্ঘটনার কারন খোঁজার চেষ্টা করছে। আমরা একজন ফোন ইউজার্স হিসাবে কিছু স্টেপ ফলো করতে পারি যাতে আমরা আমাদের পকেটে থাকা ফোন ব্লাস্ট হওয়া থেকে বাচাতে পারি।

কোন রকম থার্ড-পার্টি চার্জার ব্যবহার করবেন না

কোন সার্টিফায়েড নয় রকমের থার্ড-পার্টি চার্জার ব্যবহার করবেননা। আমরা যদি অল্প কিছু টাকা বাচাবার জন্য সস্তার চার্জার কিনি তবে তাতে ক্ষতি আমাদেরই।

কোণ ইল্কট্রনিক ডিভাইস এরকম হয় যাতে যেরকমের মেটিরিয়াল ব্যবহার করা হয়। যদি সস্তা আর খারাপ মেটিরিয়াল ব্যবহার করা হয় তবে তাতে আপনার আর আপনার ফোনের ক্ষতি হতে পারে। এধরনের দুর্ঘটনা খুব একটা হয়না তবে এধরনের ঘটনা হাল্কা ভাবে নেওয়া উচিত নয়।

ফোন বেশি চার্জ করবেন না

আপনার ফোন যদি 100% চার্জ না থাকে তার মানে এই নয় যে আপনার ফোনের এখনই চার্জ দরকার। আপনার ফোনে যদি 85% বা 60%’র চার্জ থাকে তবে সেই ফোনে চার্জ দেবেন না।

আর ফোন চার্জে দিয়ে শোবেন না, এর বদলে আপনি আপনার ফোন দিনের বেলায় চার্জ করে রাখুন। অনেক সময় ফোন চার্জারে থাকাকালিন ব্লাস্ট হয়ে যায়।

এধরনের দুর্ঘটনা থেকে বাচতে চাইলে, সবসময় সার্টিফায়েড পাওয়ার ব্যাঙ্কের ব্যবহার করুন। আর ট্র্যাফিক সিগন্যালে যারা পাওয়ার ব্যাঙ্ক বিক্রি করে সেইসব পাওয়ার ব্যাঙ্ক কখনোই কেনা উচিত নয়।

নিজের ফোন সঠিক ভাবে ব্যবহার করুন

নিজের স্মার্টফোনে অতিরিক্ত প্রেসার দেবেননা। আজকাল ছোট খাট অনেক কাজই স্মার্টফোনে করা হয়। আর তাতে যদি কোন সমস্যা হয় তবে আপনার সব কাজ বন্ধ হয়ে যাবে। আপনার যদি মনে হয় যে আপনার ফোন বেশি হিট হচ্ছে তবে তা কিছু সময়ের জন্য সুইচ অফ করে অন করুন।

নিজের চার্জিং কেবেলের বেশি ব্যবহার করবেননা

অ্যান্ড্রয়েড ইউজার্সরা তাদের চার্জার সহজেই বাজারে পেয়ে যায়। আর অ্যাপেল ইউজার্সরা তাদের চার্জার সহজে পায়না বলে তার খেয়াল অনেক বেশি রাখে। তবে আপনার এটা জানা দরকার যে আপনার চার্জার আপনার ফোনকে ভালও রাখতে পারে আবার তার ভুল ব্যবহারে খতিও হতে পারে।

আপনি যদি এই বিষয় গুলি খেয়াল রাখেন তবে আপনার ফোন (আশা করছি) ব্লাস্ট করবে না।

সোর্সঃ 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo