এভাবে হ্যাকারের হাত থেকে নিজের ফেসবুক অ্যাকাউন্ট বাঁচান

এভাবে হ্যাকারের হাত থেকে নিজের ফেসবুক অ্যাকাউন্ট বাঁচান
HIGHLIGHTS

এখানে আমরা আপনাদের কিছু স্টেপস বলব যাতে আপনি আপনার অ্যাকাউন্ট সেফ রাখতে পারবেন

সোশাল সাইটে অনেক সময়েই নিজস্ব খবর লিক হয়ে যাওয়ার ভয় থাকে। অনেক সময় অনেক অ্যাকাউন্ট হ্যাক করে তার মিস ইউস করে। আপনিও যদি ভয় পেয়ে থাকেন যে আপনার ফেসবুক অ্যাকাউন্টও হ্যাক হয়ে যেতে পারে তবে আমরা এখানে আপনাদের একটি উপায় বলব যাতে আপনি হ্যাকারের হাত থেকে নিজের অ্যাকাউন্ট বাচাতে পারবেন। 

আমরা এখানে আপনাদের কিছু স্টেপস বলব যাতে আপনি আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পারবেন।

সবার আগে সেটিংস এ গিয়ে সিকিউরিটির বিকল্প বাছুন, এখানে আপনি ওয়েব ইউ আর লোড ইনের বিকল্প দেখতে পারবেন। এর পরে আপনার সামনে একটি লিস্ট থাকবে, যাতে আপনি চেক করতে পারবেন যে কোন কোন ডিভবাইসে আপনার অ্যাকাউন্ট লগ ইন আছে, আপনি যদি এরকম কোন ডিভাইস দেখানো হয় যা আপনি ব্যবহার করেননি তবে আপনি এন্ড অ্যাক্টিভিটির অপশান নিন আর সেশান কে লগ আউট করে দিন। 

যেই আপনি এন্ড অ্যাক্টিভিটির অপশানে ক্লিক করবেন, সঙ্গে সঙ্গে নিজের পাসওয়ার্ড বদলে দিন। এর পরে আপনি ফেসবুকের হেল্প নিতে পারবেন। ফেসবুক হেল্প পেজে গিয়ে এই স্টেপ গুলি ফলো করুন।

I think my account was hacked or someone is using it without my permission< secure it

এই স্টেপ গুলি ফলো করার পরে আপনি ফেসবুকে লগ ইন পেজে পৌঁছে যাবেন, এখানে আপনি কিছু স্টেপস ফলো করুন যা ফেসবুক তৈরি করেছে।

  • ফেসবুকে কিছু সিকিউরিটি ফিচার্স আছে, আপনি এগুলি অ্যাক্টিভেট করতে পারেন। আপনি ফেসবুক পেজের ওপরে যে অ্যারো আছে তারওপর যান আর তাতে ক্লিক করে সেটিংস এ যান।
  • নিজের অ্যাকাউন্টে লগ ইন অ্যালার্ট অন করে নিন, এর ফলে যখনই আপনার অ্যাকাউন্ট লগ ইন হবে তখন সেই নোটিফিকেশান আপনার কাছে পৌঁছে যাবে। এরকম করা থাকলে কোন বড় ক্ষতি হওয়ার থেকে বাচা সম্ভব হবে।
  • এর পরে লগ ইন অ্যাপ্রুভালে যান আর টু-ফ্যাক্টর অথিন্টেকেশানে যান, আর সিকিউরিটি লিস্ট থেকে এক্সট্রা লেয়ারের বিকল্প বাছুন।
  • অ্যাপ পাসওয়ার্ডে যান আর ফেসবুক পাসওয়ার্ড এর জায়গায় নিজের অ্যাপ বেছে পাসওয়ার্ড বানান।
  • এবার আরও ট্রাস্টেড কন্টেক্সটে ক্লিক করুন আর কিছু কাছের বন্ধু বা ফ্যামিলি মেম্বারদের অ্যাড করুন। এরকম করলে আপনার অ্যাকাউন্টজদি হ্যাক হয়ে যায় তবে সহজেই আনলক করা যাবে।

এরকম করলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা মুস্কিল হয়ে যাবে। আর তা রিকভার করা সহজ হয়ে যায়। এবার সিকিউরিটির ফাইনাল লেয়ারের জন্য নম্বর, লেটার আর সিম্বল দিয়ে পাসওয়ার্ড বানান।

আজকের সেরা ডিল ফ্লিপকার্ট ও অ্যামাজনে

সোর্সঃ

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo