ব্যয়বহুল হল Twitter, টাকা লাগবে টু ফ্যাক্টর অথেনটিকেশনের জন্য, দেখুন ফ্রিতে ব্যবহারের উপায়

ব্যয়বহুল হল Twitter, টাকা লাগবে টু ফ্যাক্টর অথেনটিকেশনের জন্য, দেখুন ফ্রিতে ব্যবহারের উপায়
HIGHLIGHTS

আরও খরচ বাড়ল টুইটার ব্যবহারে

এখন থেকে টুইটারে টু ফ্যাক্টর অথেনটিকেশন অন করলে দিতে হবে টাকা

তবে ব্যবহারকারীরা চাইলে এটা এখনও বিনামূল্যে ব্যবহার করতে পারবেন, কিন্তু তার জন্য মানতে হবে নিয়ম

হ্যাকারদের হাত থেকে অ্যাকাউন্ট বাঁচানোর অন্যতম সহজ উপায় হল Two Factor Authentication অন করে রাখা। Twitter -এও যদি আপনি আপনার অ্যাকাউন্টকে নিরাপদে রাখতে চান এটা করা বাঞ্ছনীয়। এটার জন্য একটা পাসওয়ার্ড দিতে হয়, সঙ্গে একটি কোড বা সিকিউরিটি কি। এগুলো ছাড়া অ্যাকাউন্টে প্রবেশ কর যায় না। তবে এখন টুইটারের তরফে জানানো হয়েছে যে এখন টেক্সট মেসেজের মাধ্যমে টু ফ্যাক্টর অথেনটিকেশন দেবে না টুইটার। এই সুবিধা কেবল মাত্র টুইটার ব্লু সাবস্ক্রাইবারদের জন্য উপলব্ধ থাকবে। আর এই নতুন নিয়ম 20 মার্চ, অর্থাৎ আজ থেকেই বলবৎ করা হবে। 

Twitter Blue -এর বার্ষিক খরচ হল 6,800 ডলার অর্থাৎ 566.67 ডলার প্রতিমাসে। আর প্রতিমাসে যদি এই রিচার্জ করাতে চান তাহলে দিতে হবে 650 ডলার বা বছরে 7,800 ডলার। এই সাবস্ক্রিপশনের সঙ্গে ব্যবহারকারীরা পাবেন ব্লু টিকমার্ক এছাড়া টুইট এডিট করার সুবিধা সহ 1080p -এর ভিডিও, বড় ভিডিও পোস্ট করা যাবে। 

আপনি যদি এত টাকা খরচ না করে Twitter Blue- এর সাবস্ক্রিপশন না নিতে চান আবার অ্যাকাউন্টের তথ্য হারিয়ে ফেলার, বা হ্যাকিংয়ের ভয় পান তাহলে দেখুন কোন উপায়ে টু ফ্যাক্টর অথেনটিকেশন অন করবেন যাতে আপনার কাজও হবে আবার টাকাও দিতে হবে না। 

1. এটার জন্য আপনাকে Twitter -এ যেতে হবে। 

2. এবার সিকিউরিটি এবং অ্যাকাউন্ট অ্যাকসেসে যান। 

3. এই অপশনে ক্লিক করুন। 

4. Two Factor Authentication অপশনে ক্লিক করুন। 

5. এবার এখান থেকে আপনার পছন্দের Two Factor Authentication মেথড বেছে নিন। 

6. এখানে আপনি তিনটি অপশন পেয়ে যাবেন। টেক্সট, সিকিউরিটি কি এবং অথেনটিকেশন অ্যাপ।

টেক্সট মেসেজ: এই উপায়ে আপনার ফোনে একটি মেসেজ যাবে অথেনটিকেশন কোড সহ, যা আপনি যখন টুইটারে লগইন করবেন তখন দিতে হবে। 

সিকিউরিটি কোড: এই পদ্ধতিতে আপনাকে ফিজিক্যাল সিকিউরিটি কি দিতে হবে আপনার কম্পিউটারকে আপনার ফোনের সঙ্গে সিঙ্ক করার জন্য। তবে এই পদ্ধতির জন্য আপনার একটি ফিজিক্যাল অথেনটিকেশন কি প্রয়োজন হবে, যেমন Yubikey, ইত্যাদি। কিন্তু দেখে নেবেন সেটা যেন আপনার ব্রাউজারে সাপোর্ট করে। 

2FA of Twitter

অথেনটিকেশন অ্যাপ: এই পদ্ধতিতে আপনাকে একটি মোবাইল অথেনটিকেশন অ্যাপ ব্যবহার করতে হবে ভেরিফিকেশন কোড পাওয়ার জন্য। যতবার আপনি লগইন করবেন ততবার সেটা দিতে হবে। এটার জন্য আপনি কোনও নিরাপদ অথেনটিকেটর অ্যাপ যেমন, Google অথেনটিকেটর বা মাইক্রোসফট ব্যবহার করুন। এই পদ্ধতি ব্যবহার করা ভাল কারণ এতে কোনও অতিরিক্ত ডিভাইসের প্রয়োজন হয় না আপনার অ্যাকাউন্টকে বাঁচানোর জন্য। কেবল আপনার ফোনে এই অথেনটিকেটর অ্যাপ থাকলেই হবে। 

7. এবার যা যা করতে বলা হয়েছে সেগুলো করে ফেলুন। 

8. এবার যেই আপনি QR কোড স্ক্যান করে ফেলবেন অমনি আপনার টুইটার অ্যাকাউন্ট আপনার অথেনটিকেটর অ্যাপটিতে নথিভুক্ত হয়ে যাবে। এবার আপনাকে সিকিউরিটি কি দিয়ে সেটাকে নিরাপদ করতে হবে। Twitter এর তরফে একটি সিকিউরিটি কি দেওয়া হবে আপনাকে যা আপনাকে সেভ করে রাখতে হবে যাতে কোনও বিপদের সময় সেটা আপনাকে বাঁচাতে পারে, যেমন ধরুন আপনি যখন অথেনটিকেশন অ্যাপ হারিয়ে ফেলবেন তখন এটা আপনাকে বাঁচাবে। 

9. এই ব্যাকআপ কোড আপনাকে Twitter -এ লগইন করতে দেবে যদি আপনি কোনও টেক্সট মেসেজ না পান বা আপনার কাছে অন্য কোনও টু ফ্যাক্টর অথেনটিকেশন মেথড না থাকে তাহলে এটি আপনাকে বাঁচাবে। 

হ্যাকারদের হাত থেকে Twitter অ্যাকাউন্ট বাঁচাতে চাইলে Two Factor Authentication খুব জরুরি। কিন্তু এটার জন্য আপনাকে একটি ভরসাযোগ্য উপায় বেছে নিতে হবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo