ভারতে আসছে 5G, এখনই 5G স্মার্টফোন কিনে ফেলা উচিত কি?

Digit Bangla | পাবলিশড অন 16 Jun 2022
ভারতে আসছে 5G, এখনই 5G স্মার্টফোন কিনে ফেলা উচিত কি?
HIGHLIGHTS
  • 2022 এর জুলাই মাসের শেষদিকে 5G spectrum এর নিলামের অনুষ্ঠিত হবে

  • এখনই কি 5G ফোন কিনে ফেলা উচিত

  • সবাই কি পারবে শুরুতেই 5G ব্যবহার করতে

টেলিযোগাযোগ দপ্তরের প্রস্তাব অনুযায়ী নিলামে যে টেলিকম সংস্থাগুলো সফল হবে তারা সারা দেশে 5G পরিষেবা দিতে পারবে। ভারতে কবে থেকে 5G পরিষেবা চালু হবে তা এখনও নিশ্চিত নয়, কিন্তু একটি রিপোর্ট অনুযায়ী এই বছরের শেষেই লঞ্চ হতে পারে 5G। আপাতত 5G স্পেকট্রাম নিলামের তারিখ ঘোষণা করা হল। 

টেলিকম অপারেটরদের স্পেকট্রাম বরাদ্দ করার জন্য ভারতের টেলিকমিউনিকেশন বিভাগ বা DoT দ্বারা স্পেকট্রাম নিলাম অনুমোদন করেছে।

কবে হবে 5G স্পেকট্রাম নিলাম?

2022 এর জুলাইয়ের শেষের দিকে 5G স্পেকট্রাম এর নিলাম অনুষ্ঠিত হবে। 5G 4G-এর থেকে অনেক দ্রুত স্পিড দেবে। টেলিকম মন্ত্রকের দেওয়া প্রস্তাব অনুযায়ী 5G স্পেকট্রাম আগামী 20 বছরের জন্য 72GHz নিলাম করা হবে। এই বছরের শেষে 5G রোলআউট করা হবে ভারতে। কিন্তু সবাই এখনই 5G নেটওয়ার্কের সুবিধা পাবে না। 

কোথায় কোথায় পাওয়া যাবে 5G নেটওয়ার্ক?

DoT একটি প্রেস রিলিজে জানিয়েছে 5G প্রথমে ভারতের 13টি মেট্রো এবং বড় শহরে চালু করা হবে। এই শহরগুলোর মধ্যে রয়েছে মুম্বাই, দিল্লি, বেঙ্গালুরু, কলকাতা, চণ্ডীগড়, গুরুগ্রাম, চেন্নাই, হায়দ্রাবাদ, পুনে, লখনৌ, ইত্যাদি। পরবর্তী সময়ে এই তালিকায় ধীরে ধীরে অন্যান্য শহর, গ্রামীণ এলাকাও যুক্ত হবে। 

কবে চালু হবে 5G নেটওয়ার্ক?

এখনও কোনও তথ্য পাওয়া যায়নি অফিসিয়ালি কিন্তু কানাঘুষোয় শোনা যাচ্ছে এই বছরের শেষের দিকেই বাণিজ্যিক ভাবে ভারতে 5G লঞ্চ করতে পারে। 

5G আসলে ভারতে কী কী চেঞ্জ হতে পারে?

ইন্টারনেটের গতিতে সব থেকে বড় চেঞ্জ দেখা যাবে। এখন বর্তমানে নেটের যা স্পিড তখন তার দশগুণ হবে স্পিড। এছাড়াও ভিডিও এবং অডিও কলের মান ভাল হবে। 

g5

কোন টেলিকম সংস্থা প্রথম 5G চালু করবে ভারতে?

সরকার ঘোষণা করেছে 72097.85 মেগাহার্টজ স্পেকট্রাম 20 বছরের জন্য নিলাম করা হবে, এর মধ্যে 600MHz, 700MHz, 800MHz, 900MHz, থেকে 26GHz  অবধি ফ্রিকোয়েন্সি আছে। আসন্ন নিলামে বিভিন্ন টেলিকম সংস্থাগুলো লো, মিডিয়াম, হাই ফ্রিকোয়েন্সি ব্যান্ডগুলোর জন্য লড়াই করবে। রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া, এয়ারটেলকে নির্দিষ্ট অঞ্চলে নির্দিষ্ট ফ্রিকোয়েন্সিতে পরীক্ষা চালানোর অনুমতি দিয়েছিল সরকার। 

ভারতে কত দাম হতে পারে 5G-র ?

ভারতে 5G রিচার্জ প্ল্যানের দাম কত হবে এখনও জানা যায়নি। তবে সম্ভবত গ্রাহকদের উৎসাহিত করতে এবং গ্রাহক সংখ্যা বাড়াতে টেলিকম সংস্থাগুলো বিভিন্ন ছাড় রাখবে, পরে গ্রাহকরা এই নেটওয়ার্কে অভ্যস্থ হয়ে গেলে তখন দাম বাড়াতে পারে। 

তাহলে কি এখনই 5G ফোন কিনে ফেলা উচিত?

এখন 5G ফোন না কেনাই ভাল। কারণ আপনি জানেন না আপনার শহরে 5G লঞ্চ হবে কী না। কিন্তু যদিও আপনি কোনও বড় শহরের বাসিন্দা হন যেমন দিল্লি, মুম্বাই, কলকাতা, ইত্যাদির তাহলে কিনে ফেলতেই পারেন।

Web Title: 5G launch in India soon 5G spectrum auction will start soon
Tags:
5g 5rollout 5g spectrum auction airtel jio reliance jio VI network
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements
HP 15.6 LAPTOP BAG Backpack  (Black, Black, 25 L)
HP 15.6 LAPTOP BAG Backpack (Black, Black, 25 L)
₹ 275 | $hotDeals->merchant_name
Kuvadiya Sales Magnetic Vibra Plus Head Massager Hairbrush with Double Speed in Treatment | hair massager
Kuvadiya Sales Magnetic Vibra Plus Head Massager Hairbrush with Double Speed in Treatment | hair massager
₹ 140 | $hotDeals->merchant_name
Vadhavan Roller Anti Aging 100% Natural Jade Facial Roller healing Slimming Massager Anti Aging 100% Natural Jade Facial Roller healing Slimming Massager Massager  (Green)
Vadhavan Roller Anti Aging 100% Natural Jade Facial Roller healing Slimming Massager Anti Aging 100% Natural Jade Facial Roller healing Slimming Massager Massager (Green)
₹ 175 | $hotDeals->merchant_name
AGARO 33511 MAGMA Air compression leg massager with handheld controller, 3 massage mode and intensity for feet, calf and thigh Massager  (Black)
AGARO 33511 MAGMA Air compression leg massager with handheld controller, 3 massage mode and intensity for feet, calf and thigh Massager (Black)
₹ 6199 | $hotDeals->merchant_name
ARG HEALTH CARE Leg Massager for Pain Relief Foot, Calf and Leg Massage with Vibration and Heat Therapy (Golden)
ARG HEALTH CARE Leg Massager for Pain Relief Foot, Calf and Leg Massage with Vibration and Heat Therapy (Golden)
₹ 15499 | $hotDeals->merchant_name