6G-এর প্রস্তুতি শুরু করল Jio, 5G-র থেকে 100 গুণ বেশি হবে স্পিড

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 22 Jan 2022
HIGHLIGHTS
  • Reliance এর এসোসিয়েট কোম্পানি Estonia, 6G নিয়ে রিসার্চ শুরু করে দিয়েছে

  • ভবিষ্যতের কথা মাথায় রেখে 6G টেকনোলজির জন্য Oulu University-তে wireless end-to-end এর উপর কাজ চলছে

  • Jio 6G এর স্পিড, যেকোনো 5G নেটওয়ার্ক এর দিয়ে 100 গুণ বেশি হবে

6G-এর প্রস্তুতি শুরু করল Jio, 5G-র থেকে 100 গুণ বেশি হবে স্পিড
6G-এর প্রস্তুতি শুরু করল Jio, 5G-র থেকে 100 গুণ বেশি হবে স্পিড

Jio 5G দেশে কবে লঞ্চ হবে তা এখনো জানা না গেলেও, ইতিমধ্যে গুজব রটে গেছে যে Reliance কোম্পানি Jio-র 6G এর উপর কাজ শুরু হয়ে গেছে। শোনা যাচ্ছে, Reliance এর এসোসিয়েট কোম্পানি Estonia, 6G নিয়ে রিসার্চ শুরু করে দিয়েছে। JIO Estonia-র এই রিসার্চে সাহায্য করছে Oulu University। যদিও অফিসিয়ালি কিছুই জানানো হয়নি এবিষয়ে। যদিও রিপোর্ট অনুযায়ী, ভবিষ্যতের কথা মাথায় রেখে 6G টেকনোলজির জন্য Oulu University-তে wireless end-to-end এর উপর কাজ চলছে।

কোম্পানি থেকে জানানো হয়েছে, একসাথে কাজ করলে এরিয়াল এবং স্পেশ কানেকশন,  হলোগ্রাফিক বিমফর্মিং, সাইবার সিকিউরিটি, মাইক্রো-ইলেকট্রনিকস এবং ফটোনিক্সে 3D-র এডিশন হবে এবং ইন্ডাস্ট্রি থেকে এডুকেশন সিস্টেমেরও অনেক লাভ হবে। এর পাশাপাশি, Jio এবং University of Oulu কন্সিউমার ও অটোমোটিভ প্রোডাক্ট, 6G ফিচারের সাথে প্রস্তুত করার কাজ চলছে।

Jio 6G এর প্রধান ফোকাস

Jio 6G শুধু কানেকটিভিটির পরিবর্তনই আনবেনা, এর পাশাপাশি ডিফেন্স ও ইন্ডাস্ট্রিয়াল যন্ত্রপাতির উপরেও এর প্রভাব পরবে বলে মনে করা হচ্ছে। 6G কেমন হতে চলেছে সে বিষয় এখনো ঠিকঠাক না জানা গেলেও 4G অথবা 5G এর দিয়ে অনেকটাই বেশি উন্নত হবে তা বলাই যায়। বিশেষজ্ঞদের মতে Jio তাদের 6G কানেকশনে- MIMO, সেল-ফ্রি, ইন্টেলিজেন্স সার্ফেস এবং সুপার ফাস্ট ও বেটার কানেক্টিভিটির উপর বেশি নজর দেবে। এটি 5G নেটওয়ার্ক এর সাথেই৷ প্রেসেন্ট থাকবে এবং ইউজার ও কোম্পানির রিলেশন আরও মজবুত করবে।

Jio 6G-এর স্পিড

যেহেতু Jio এর 6G এখনো রিসার্চ স্টেজে রয়েছে, তাই এর স্পিড কেমন হবে তা এখনই বলা অসম্ভব। তবে বিভিন্ন মহলের রিপোর্ট অনুযায়ী, Jio 6G এর স্পিড, যেকোনো 5G নেটওয়ার্ক এর দিয়ে 100 গুণ বেশি হবে। Samsung কোম্পানির মতে, এই নেক্সট জেনারেশন নেটওয়ার্কের স্পিড 1000Gbps হতে চলেছে। যা শুনে, যেকোনো সাধারণ মানুষ চমকে উঠতে পারেন।

চীন, জার্মানি ইত্যাদি টেক পাওয়ার হাউস দেশগুলিতেও 6G নিয়ে চলছে গবেষণা। Oppo কোম্পানির মতে 6G মানুষকে AI এর দুনিয়ায় আমুল পরিবর্তন আনতে চলেছে। 6G এর প্রভাবে মানুষের জীবন-যাপনই পালটে যেতে পারে বলে মনে করছেন অনেকে। যদিও 6G নেটওয়ার্ক লঞ্চ হতে কম করে আরো 3 থেকে 4 বছর অপেক্ষা করতেই হবে সবাইকে। অর্থাৎ 2025-2026 এর আগে 6G এর আশা না করাই উচি।

Web Title: Jio 6g network research may get 100X faster speed then 5G
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements
DMCA.com Protection Status