ইন্টারনেটে বেশি টাকা খরচ হচ্ছে? ভারত সরকার শীঘ্রই কমাতে চলেছে ইন্টারনেটের খরচ

ইন্টারনেটে বেশি টাকা খরচ হচ্ছে? ভারত সরকার শীঘ্রই কমাতে চলেছে ইন্টারনেটের খরচ
HIGHLIGHTS

ভারত সরকার ফিক্সড লাইন ব্রডব্যান্ড পরিষেবার জন্য প্রযোজ্য লাইসেন্স ফি কম করা নিয়ে বিবেচনা করছে

TRAI সাম্প্রতিক ডেটা অনুসারে, দেশে ফিক্সড লাইন ব্রডব্যান্ড গ্রাহকদের সংখ্যা 1.98 কোটিরও বেশি

Jio Fiber-এর গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 8.4 লক্ষ

ভারতে ইন্টারনেট বিশ্বের যে কোনও দেশের তুলনায় সস্তা, তবে আপনার যদি এখনও ব্যয়বহুল ইন্টারনেট সম্পর্কে কোনও অভিযোগ থাকে, তবে সরকার আপনার এই অভিযোগ কম করা নিয়ে কিছু ব্যবস্থা করছে  ভারত সরকার ফিক্সড লাইন ব্রডব্যান্ড পরিষেবার জন্য প্রযোজ্য লাইসেন্স ফি কম করা নিয়ে বিবেচনা করছে, যার পরেই ব্রডব্যান্ড ইন্টারনেটের দাম আরও সস্তা হয়ে উঠবে।

সরকারের এই পদক্ষেপের নেওয়াতে সুবিধা হবে যে দেশীয় Broadband সংস্থাগুলি কে লাইসেন্স ফি দিতে হবে না। ফলস্বরূপ, সংস্থাগুলি সস্তা ইন্টারনেট সরবরাহ করবে এবং তাদের পরিষেবাগুলি প্রসারিত করবে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার (TRAI) সাম্প্রতিক ডেটা অনুসারে, দেশে ফিক্সড লাইন ব্রডব্যান্ড গ্রাহকদের সংখ্যা 1.98 কোটিরও বেশি।

ব্লুমবার্গের একটি রিপোর্ট অনুযায়ী, নতুন প্রস্তাবটিতে বলা হয়েছে যে ব্রডব্যান্ড সংস্থাগুলির বাড়িঘর থেকে হওয়া আয়ের উপর লাইসেন্স ফি এক বছরে কমিয়ে আনতে হবে। বর্তমানে স্থায়ী লাইন ব্রডব্যান্ড সেবার আনুমানিক লাইসেন্স ফি এক বছরে প্রায় 880 কোটি টাকা, যদিও এই প্রস্তাবটির জন্য় এখনও ক্যাবিনেট থেকে অনুমোদিত হয়নি।

যদি এই প্রস্তাব অনুমোদিত হয় তবে এটির সবচেয়ে বেশি লাভ Jio Fiber-এর হবে। ফী কম হওয়ার পরে, জিও ফাইবার দেশের অন্যান্য অঞ্চলেও দ্রুত এই পরিষেবাগুলি প্রসারিত করতে পারবে।

মাত্র এক বছরে, জিও ফাইবারের গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 8.4 লক্ষ। গত মাসে প্রকাশিত ট্রাই রিপোর্টে এটি দেওয়া হয়েছিল। রিপোর্টে বলা হয়েছে, BSNL'র ব্রডব্যান্ড গ্রাহক 82.3 লক্ষ এবং Airtel-র গ্রাহক 24.3 লক্ষ রয়েছে।

Digit.in
Logo
Digit.in
Logo