রুশ মহাকাশ যান চরে যন্ত্রমানব ‘ফ্রেডার’ য়ের মহাকাশ পারি

রুশ মহাকাশ যান চরে যন্ত্রমানব ‘ফ্রেডার’ য়ের মহাকাশ পারি
HIGHLIGHTS

আজ সকালে ফ্রেডার মহাকাশের উদ্দেশ্যে গেছে

যন্ত্রমানবের উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি

তার নামের ইন্সটাগ্রাম আর টুইটার হ্যান্ডলও আছে

এ যেন মহাকাশের দিন এক দিনে যেমন ভারতের ইসরোর চন্দ্রযান ২ এগিয়ে চলেছে তার গন্তব্যের দিকে তেমনি হয়তোবা মহাকাশ গবেষণার নতুন এক পথ দেখাবে রাশিয়া। মানুষের জ্ঞান ও মেধা যেমন অনেক কম সময়েই মহাকাশের নানা জানা অজানা তথ্য জানতে সাহায্য করে তেমনি একেক দেশের নতুন নতুন উদ্যোগ মানব মহাকাশ বিজ্ঞানের দিনে নতুন দিক উন্মোচিত করে চলেছে।

সম্প্রতি একটি আর্টিকেলে আমরা আপনাদের জানিয়েছিলাম যে ইজরায়েল চাঁদে ওয়াটার বিয়ার ও মানব সভ্যতার এক ঝাক বিষয় নিয়ে এক মহাকাশ যান পাঠিয়েছে। আর আজকে আমরা এখানে এই আর্টিকেলে আপনাদের জানাবো যে সম্প্রতি রাশিয়া নতুন এক পদক্ষেপ নিয়েছে।

যদিও তারা কোন মহাকাশ যান চাঁদে পাঠাচ্ছে না তবে মহাকাশে এই প্রথম এক যন্ত্রমানব বা রোবট পাঠিয়েছে তারা। ‘ফ্রেডার’ নামের এই যন্ত্রমানবের উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি সারা শরীরে বসানো অসংখ্য যন্ত্রপাতি। আর এর ওজন মতার ১৬০ কেজি।

আর রি রুশ রোবট ‘ফ্রেডার’ আজ মস্কোর সময় সকাল ৬টার সময়ে কাজাকস্থানের মরুভুমি থেকে ‘সোয়ুজ MS 14’ এচেলে মহাকাশ যান চেপে একাই মহাকাশে গেছে। শনিবারই এর পৌঁছানর কথা আর আগামী ১০ দিন ফ্রেডার মহাকাশ কেন্দের মহাকাশচারীদের সাহায্য করবে। ৭ সেপ্টেম্বর পর্যন্ত মহাকাশে থাকবে সে।

ইন্সটাগ্রাম ও টুইটার অ্যাকাউন্ট আছে ‘ফ্রেডার’ য়ের কথা। আর সেখান থেকে জানা গেছে যে জলের বোতল খোলা থেকে শুরু করে নানা কাজ করতে পারে সে। আর যাতে মধ্যাকর্ষনহীন জায়গায় মহাকাশচারীদের সাহায্য করতে পারে সেই সব কিছু তার জানা। আর প্রথমে সাধারন টুকটাক কাজ দিয়ে শুরু হলেও পরে কঠিন কাজও করবে ফ্রেডার। আর এর মধ্যে আছে স্পেসওয়াকের মতন কাজও।

নোটঃ ওপরের ছবিটি প্রতীকী ছবি।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo