5G ফোন ব্যবহার করেন, কিন্তু 5G সাপোর্ট করবে তো? আপডেট পেয়েছেন?

5G ফোন ব্যবহার করেন, কিন্তু 5G সাপোর্ট করবে তো? আপডেট পেয়েছেন?
HIGHLIGHTS

দেশের বাজারে এখন 5G স্মার্টফোনের ব্যাপক চাহিদা

কিন্তু একাধিক স্মার্টফোন 5G হয়েও তাতে 5G সাপোর্ট করছে না

আপনার ফোনে কবে সেই আপডেট আসবে দেখে নিন প্রকাশ্যে এল তালিকা

ভারতে 5G পরিষেবা চালু হয়ে গিয়েছে বেশ কিছুদিন হল কিন্তু তাও এখনও একাধিক জায়গায় এই পরিষেবা মিলছে না। এর নেপথ্যে একাধিক কারণ রয়েছে। যার মধ্যে আছে 5G হ্যান্ডসেট না থাকা। অনেকে আবার 5G স্মার্টফোন থাকা সত্বেও সেই পরিষেবা ব্যবহার করতে পারছেন না। এর মূল কারণ হল 5G এখন কেবল দেশের কয়েকটি শহরে চালু হয়েছে। তাই 5G ব্যবহার করতে হলে আপনাকে এই শহরের বাসিন্দা হতে হবে। এছাড়া ফোনকে আপডেট করতে হবে। এখনও একাধিক স্মার্টফোন কোম্পানি এই 5G সাপোর্ট করার জন্য যে সফটওয়্যার আপডেট দরকার সেটা আনেনি। ফলে সমস্যায় পড়েছেন গ্রাহকরা। কিন্তু এখন একাধিক কোম্পানি জানিয়েছে যে তারা কবে এই আপদে আনতে চলেছে, দেখুন। 

Nothing Phone

Nothing Phone এ ইতিমধ্যে 5G সাপোর্ট করার জন্য যে সফটওয়্যার আপডেট প্রয়োজন সেটা উপলব্ধ হয়ে গিয়েছে। তাই যাঁদের Jio বা Airtel এর সিম রয়েছে তাঁরা এখনই এই ফোনে 5G পরিষেবা পেতে পারবেন। 

OnePlus

বাজারে OnePlus কোম্পানির একাধিক 5G স্মার্টফোন রয়েছে। আগামীতে তারা অল্প দামে 5G স্মার্টফোন আনবে বলেও জানিয়েছে। কিন্তু কবে তারা 5G সাপোর্ট করার জন্য সফটওয়্যার আনবে সেটা এখনও জানায়নি। 

Motorola

Moto Edge 30 Ultra এবং Moto Edge 30 fusion এই ফোন দুটিতে ইতিমধ্যে সফটওয়্যার আপডেট এসে গিয়েছে। এমনটাই জানিয়েছে কোম্পানি। ব্যবহারকারীদের সেটিংসে গিয়ে এই সফটওয়্যার আপডেট করে নিতে হবে। Moto G71 5G, Moto Edge 30 Pro, Moto G51 5G, Moto Edge 20 Pro, ইত্যাদি ফোনগুলোতে শীঘ্রই এই আপডেট আসতে চলেছে বলে জানা গিয়েছে। আগামী মাসের 5 তারিখের মধ্যে এই আপডেট এসে যাবে। 

Pixel এবং Samsung

স্যামসাংয়ের তরফে জানানো হয়েছে আগামী মাসের মধ্যে তাদের কম বেশি স্মার্টফোনে এই আপডেট চলে আসবে। অন্যদিকে Pixel 6A তে ডিসেম্বরের মধ্যে এই সফটওয়্যার আপডেট আসবে বলে জানিয়েছে Google। একই সঙ্গে Google Pixel 7 এও বেশ কিছু আপডেট আসবে। 

5G support software

Apple iPhone

এই সংস্থার তরফে জানানো হয়েছে তারা শীঘ্রই আপডেট আনতে চলেছে। তবে এই বিষয়ে খানিকটা সময় লাগবে। কিন্তু বছর শেষের আগেই এই আপডেট এসে যাবে বলে জানা গিয়েছে। 

Vivo

এখনও অবধি এই সংস্থার তরফে কোনও আপডেট দেওয়া হয়নি যে তারা কবে 5G সাপোর্ট করার জন্য সফটওয়্যার আপডেট পাঠাবে। কিন্তু আগে এই কোম্পানির তরফে জানানো হয়েছিল যে অক্টোবরেই তারা এই সফটওয়্যার আপডেট আনবে। 

Xiaomi

দীপাবলির মধ্যেই Xiaomi ফোন ব্যবহারকারীরা এই আপডেট পেয়ে যাবেন। তাঁরা সেটিংসে গিয়ে দেখে নিতে পারবেন যে এই আপডেট এসেছে কিনা।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo