ফোন বিক্রি করছেন? এই 10 কাজ না করলে হতে পারে বিপদ

ফোন বিক্রি করছেন? এই 10 কাজ না করলে হতে পারে বিপদ
HIGHLIGHTS

ফোন সেল করার আগে কয়েকটি জিনিস অবশ্যই আপনার দেখে নেওয়া উচিত

SMS Backup and Restore এর মতো থার্ড-পার্টি সফ্টওয়্যার ইউজ করে ব্যাকআপ করা যেতে পারে

Android ফোনগুলিতে যে 10টি কাজ অবশ্যই করা উচিত

প্রয়োজনে বা সখে নতুন স্মার্টফোন কেনার কথা আমরা অনেকেই ভেবে থাকি। কিন্তু অনেক মানুষই নতুন Android ফোনে সুইচ করার আগে নিজের Android স্মার্টফোনটি বিক্রি করার কথা ভেবে থাকেন। সেল করার আগে কয়েকটি জিনিস অবশ্যই আপনার দেখে নেওয়া উচিত, যাতে আপনার কোনো প্রাইভেট ডিটেইলস অন্য কেউ মিস-ইউস না করতে পারে। নতুন এবং ইতিমধ্যেই ইউজ করতে থাকা Android ফোনগুলিতে যে 10 কাজ অবশ্যই করবেন তা জেনে নিন-

WhatsApp ব্যাকআপ ক্রিয়েট করুন

আপনার নতুন ফোন ইউজ শুরু করার আগে আপনার আগের ডিভাইসের WhatsApp চ্যাটগুলি, Google এ ব্যাকআপ নিয়ে নিন৷ চ্যাট্ব্র সাথে থাকা ফটো,ভিডিও ও অন্যান্য মিডিয়ারও ব্যাকআপ নেবেন কিনা সেটি আপনি সিলেক্ট করার অপশন পাবেন। এরপর নতুন ফোনে WhatsApp ওপেন করে চ্যাট রিস্টোর করে নিলেই ফিরে পাবেন আপনার সমস্ত প্রয়োজনীয় মেসেজ।

ফোন এনক্রিপ্টেড কিনা চেক করুন

পুরোনো ডিভাইস ফ্যাক্টরি রিসেট করার আগে, আপনার Android ফোন এনক্রিপ্ট করা আছে কিনা তা চেক করুন। যদি না করা থাকে, তাহলে আপনি ফোন সেটিংসের মাধ্যমে এটি ম্যানুয়ালি করে নিন। এনক্রিপশন করার পর ফ্যাক্টরি রিসেট করলে আপনার ফোনের ডেটা অ্যাক্সেস করা অন্য ব্যক্তির পক্ষে খুব কঠিন হবে। বেশিরভাগ নতুন Android ফোনগুলি এনক্রিপ্ট করা থাকে, তবে বেশ কিছু পুরনো ফোন এনক্রিপ্টেড থাকেনা।

ফোনের contact গুলির ব্যাকআপ নিন

আপনি যদি একজন Android ইউজার হন এবং Google অ্যাপের ব্যবহার সবসময়েই করে থাকেন, তাহলে অবশ্যই নিশ্চিত করে নিন যে আপনি আপনার কন্ট্যাক্টের ব্যাকআপ নিয়ে নিয়েছেন কি না। যদি আপনার কন্ট্যাক্ট ইতিমধ্যেই Gmail অ্যাকাউন্টে সিঙ্ক করা না থাকে, তাহলে আপনি https://contacts.google.com/ সাইটে গিয়ে ম্যানুয়ালি করে নিন৷

smartphone hand.jpg

Messages এবং call record গুলির ব্যাকআপ নিন

কন্ট্যাক্টের মতই, আপনি আপনার মেসেজ এবং কল রেকর্ডগুলিরও ব্যাকআপ নিতে পারেন৷ আপনার মেসেজগুলি SMS Backup and Restore এর মতো থার্ড-পার্টি সফ্টওয়্যার ইউজ করে ব্যাকআপ করা যেতে পারে৷ আপনি আপনার মেসেজগুলির ব্যাকআপ Google Drive এও করতে পারেন এবং সেখান থেকে আপনার নতুন ফোনে রিস্টোর করতে পারেন৷ আপনার কল রেকর্ডের ব্যাকআপ নিতেও থার্ড-পার্টি অ্যাপ ইউজ করতে পারেন।

Cloud বা এক্সটারনাল স্টোরেজে ফটো, ভিডিও এবং অন্যান্য মিডিয়া ব্যাকআপ নিন

আপনি হয় Google Photos, Google Drive, Microsoft Onedrive, Dropbox বা যেকোনো রিলায়েবল ক্লাউড সার্ভিস ইউজ করে ক্লাউড ব্যাকআপ নিতে পারেন অথবা আপনি মিডিয়ার ফাইলগুলিকে একটি এক্সটারনাল হার্ড ড্রাইভ বা SSD তে ফিজিক্যালি ট্রান্সফার করতে পারেন।

microSD কার্ড রিমুভ করুন

আপনার ডিভাইসে যদি microSD কার্ড ভরা থাকে, তাহলে প্রথমে দেখে নিন এর মধ্যে আপনার মিডিয়া গুলি আছে কিনা। এরপর সাবধানে এটি আপনার ডিভাইস থেকে বের করে নিন।

অবশ্যই Sim কার্ড রিমুভ করুন

আপনার Sim কার্ড অন্যের হাতে গেলে বিরাট বিপদ ডেকে আনতে পারেন। তাই অবশ্যই ফোনটি সেল করার আগে দেখে নেবেন Sim কার্ড বের করেছেন কি না।

অবশ্যই ফোন ফ্যাক্টরি রিসেট করুন

আপনার ফোনের সমস্ত গুরুত্বপূর্ণ ফাইলগুলির ব্যাকআপ নেওয়া হয়ে গেলে এবং এটি এনক্রিপ্টেড করা থাকলে, আপনি অবশ্যই ফোনটি ফ্যাক্টরি রিসেট করে নিন৷ ফোন সেটিংসে "Reset" সার্চ করুন এবং "Erase all data (factory reset)" সিলেক্ট করুন। এটি করলে আপনার স্মার্টফোনের সবকিছু ডিলিট হয়ে নতুন ফোনের মতন হয়ে যাবে।

Smartphone sell

পুরনো ফোনটি পরিষ্কার করে সব accessories এর সাথে বক্সে প্যাক করুন

উপরের সব কটি স্টেপ কম্পলিট হয়ে গেলে আপনার পুরানো ফোনটি একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। যাতে ডিভাইসের উপর থাকা কোনো দাগ না দেখা যায়। যদি আপনি আগের ফোনের বক্সটি রেখে থাকেন এবং সমস্ত জিনিসপত্রগুলি ঠিকঠাক গুছিয়ে রাখেন৷ তাহলে বক্সের ভিতরে আপনার ফোন এবং অন্যান্য জিনিসগুলি প্যাক করে রাখুন। এতে আপনার ফোনটির ভালো দাম পাওয়ার সম্ভবনা বাড়বে।

Factory reset এর আগে সব অ্যাকাউন্ট দিয়ে লগ-আউট করুন

ফ্যাক্টরি রিসেটের মাধ্যমে স্মার্টফোনের সবকিছু ডিলিট করে দেয় কিন্তু এটি আপনার Google অ্যাকাউন্টগুলি থেকে লগ আউট করে না। সুতরাং, মনে করে আপনি ফ্যাক্টরি রিসেট করার আগে সমস্ত Google অ্যাকাউন্ট এবং অন্যান্য অনলাইন অ্যাকাউন্টগুলি থেকে লগ আউট করবেন৷ আপনি আপনার ফোনের সেটিংসে "Account" সার্চ করে বা Gmail সেটিংসের মাধ্যমে "Accounts"-এ গিয়ে লগ-ইন করা অ্যাকাউন্টগুলি লগ-আউট করতে পারবেন৷

এই সমস্ত স্টেপগুলি কম্পলিট করলেই আপনি নিশ্চিন্তে পুরানো ফোন সেল করতে পারেন।

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo