ফোনে সফটওয়্যার আপডেটের নোটিফিকেশন দেখেও অবহেলা করেন? ভুল করছেন না তো?

ফোনে সফটওয়্যার আপডেটের নোটিফিকেশন দেখেও অবহেলা করেন? ভুল করছেন না তো?
HIGHLIGHTS

ফোনে নির্দিষ্ট সময় অন্তত সফটওয়্যার এবং সিকিউরিটি আপডেট আসে

অনেকেই সেটা দেখেও এড়িয়ে যান, সফটওয়্যার আপডেট করান না

আর এখানে হয়ে যায় ভুল, সফটওয়্যার আপডেট না করলে আপনার অজান্তেই আপনার ফোনের ক্ষতি হতে পারে

অনেক সময়েই অনেকে ফোনে আসা সফটওয়্যার আপডেট দেখেও অবহেলা করেন। সফটওয়্যার আপডেট করান না। কিন্তু আপনি কি জানেন এটা করে আপনি নিজেই নিজের বিপদ ডেকে আনছেন? সফটওয়্যার আপডেট ভীষণই জরুরি ফোনের জন্য। কেন এটা করানো উচিত, কেন জরুরি দেখে নিন এই প্রতিবেদন থেকে। 

কেন সফটওয়্যার আপডেট করানো উচিত ফোনের? 

প্রতিটি স্মার্টফোন কোম্পানির তরফে তাদের ফোনের গ্রাহকদের কাছে একটি নির্দিষ্ট সময় অন্তর সফটওয়্যার আপডেট পাঠানো হয়ে থাকে। সেটা কখনও এক মাস অন্তর হতে পারে, কখনও সপ্তাহ। আর এই সফটওয়্যার আপডেট এলে আপনার ফোনে একটি নোটিফিকেশন শো করে। ফোনের তরফে আপনাকে বলা হয় এই নতুন আপডেটটিকে যাতে আপনি ফোনে ইনস্টল করে নেন। কিন্তু অনেক সময়ই আমরা সেই নোটিফিকেশন দেখেও দেখি না। এড়িয়ে যাই। একাধিকবার এই নোটিফিকেশন শো করে তখন। তবুও আমরা সেটা অধিকাংশ সময়ই এড়িয়ে যাই। কিন্তু এটা করা ভীষণই জরুরি। ফোনের নিরাপত্তার জন্য জরুই এটা। 

নিরাপত্তা: আপনার ফোনে যদি কোনও বাগ থেকে থাকে বা কোনও ভুল থেকে থাকে তাহলে সেটা এই নিরাপত্তা বা সিকিউরিটি আপডেট ঠিক করে দেয়। একই সঙ্গে এটা আপনার ফোনকে সুরক্ষিত রাখে প্রতারকদের হাত থেকে। স্ক্যামাররা সহজে তখন আপনার ফোনের তথ্য হাতাতে পারবে না। হ্যাকিংয়ের ভয় কমে। 

গতি বাড়াতে: সফটওয়্যার আপডেট যে কেবল ফোনের নিরাপত্তার জন্য জরুরি এমনটা একদমই নয়। এটা ফোনের স্পিড ঠিক রাখতে , আগের জায়গায় ফিরিয়ে নিয়ে যেতে ভীষণই সাহায্য করে। একই সঙ্গে বেড়ে যায় ফোনের কাজ করার ক্ষমতা। 

ব্যাটারি লাইফ: সফটওয়্যার আপডেট করলে ব্যাটারি লাইফ বাড়ে। একই সঙ্গে বাড়ে ক্যামেরার কাজ করার ক্ষমতা। আপনি যদি দেখেন যে আপনার ফোনের ব্যাটারি কিছু গন্ডগোল করছে বা ক্যামেরা ঠিক করে কাজ করছে না তাহলে সফটওয়্যার আপডেট করিয়ে নিন। ঠিক হয়ে যাবে। বেশিদিন সফটওয়্যার আপডেট না করা হলে ব্যাটারি লাইফ প্রভাবিত হতে পারে। ফলে এই সব কারণের জন্য সফটওয়্যার আপডেট খুবই জরুরি। 

software update in phones

এবার দেখুন কত ধরনের সফটওয়্যার আপডেট হয়

মূলত দুই ধরনের সফটওয়্যার আপডেট দেখা যায় ফোনে। সিকিউরিটি কোড আপডেট এবং এডিসন আপডেট। এই দুই ধরনের আপডেট ফোনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই সফটওয়্যার আপডেট করলে একাধিক নতুন ফিচার, বদল দেখা যায় ফোনে। তাই ফোনকে আপ টু ডেট এবং নিরাপদ রাখতে এখন থেকে আর সফটওয়্যার আপডেট এলে এড়িয়ে যাবেন না। বরং আপডেট করিয়ে নিন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo