চাইনিজ কোম্পানির ভুলে, ভারতে একই IMEI নম্বরে চলছে ১৩ হাজারের বেশি মোবাইল ফোন

চাইনিজ কোম্পানির ভুলে, ভারতে একই IMEI নম্বরে চলছে ১৩ হাজারের বেশি মোবাইল ফোন
HIGHLIGHTS

একই IMEI নম্বার দিয়ে প্রায় 13,500 মোবাইল ফোন সক্রিয়

IMEI নম্বার 15 ডিজিটের হয় যা প্রতিটি মোবাইলের জন্য আলাদা হয়ে

আমরা সবাই জানি যে প্রতিটি মোবাইলে প্রতিটি সিম-এর আলাদা আলাদা IMEI নম্বর হয়ে। কিন্তু ভারতে একই আইএমইআই নম্বারে ১৩ হাজার মোবাইল নম্বার ধরা পড়ে। উত্তর প্রদেশের মেরঠের সাইবার সেল একই IMEI (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) নম্বার দিয়ে প্রায় 13,500 মোবাইল ফোন পেয়েছে। এবং তার মধ্য়ে প্রতিটি ফোনই সক্রিয়।

এই ঘটনার পর মেরাট পুলিশ জনপ্রিয় চীনা কোম্পানি ও তার সর্ভিস সেন্টারের বিরুদ্ধে একটি FIR দায়ের করেছে। এই বিষয়েটি তখন জানা যায়ে যখন এক পুলিশকর্মির মোবাইল ফোন খারপ হয়ে যায়ে। একটি নতুন ফোন বারবার সারানোর পরেও ঠিক হয়ে না। এটি বারবার কেন হচ্ছে এই বিষয়ে কোনও ঠিক উত্তর দেয়না কোম্পানির সার্ভিস সেন্টার।

এই সময় পুলিশকর্মী তার মোবাইল পরীক্ষা করা জন্য় সাইবার ক্রাইম সেলের কর্মীদের কাছে দেয়। সেই সময়ে এই বিষয়েটি সামনে আসে। এই বিষয় নিয়ে জানিয়েছেন মেরঠের পুলিশ সুপার (সিটি) অখিলেশ এন সিং।

এখিলেশ এন সিং আগে জানান যে এটি একটি গুরুতর বিষয় এবং এটি সুরক্ষা সম্পর্কিত। এটি কোম্পানির প্রাথমিক অবহেলা বলে মনে হচ্ছে। এই ভুল এর সুবিধা অপরাধীরা নিতে পারে। এসপি জানান, মেডিকেল থানায় সংশ্লিষ্ট বিভাগের অধীনে মামলা দায়ের করা হয়েছে এবং তদন্তের জন্য সাইবার সেলের বিশেষজ্ঞদের একটি দল গঠন করা হয়েছে।

IMEI নম্বর কি

আইএমইআই বা ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি একটি 15 ডিজিটের নম্বর যা প্রতিটি মোবাইলের জন্য আলাদা হয়ে। এর মাধ্য়মেই আপনার মোবাইলটিকে সনাক্ত করা হয়।

Digit.in
Logo
Digit.in
Logo