খুব তাড়াতাড়ি অ্যাপেল তাদের হাই এন্ড iPhone ভারতে বানানো শুরু করবে

খুব তাড়াতাড়ি অ্যাপেল তাদের হাই এন্ড iPhone ভারতে বানানো শুরু করবে
HIGHLIGHTS

2019 সালের প্রথমে Foxconn ভারতে iPhone X জেনারেশানের ফোন বানাতে শুরু করবে

বৈশিষ্ট্য

  • 2019 সালে Apple তাঁদের টপ-এন্ড ডিভাইস বানাবে
  • Foxconn শ্রীপ্রেম্বুদার প্ল্যান্টে 2500 কোটি খরচ করবে
  • এখানে iPhone X য়ের সিরিজ তৈরি হবে

 

ভারতে অ্যাপেল তাদের টপ-এন্ড আইফোন অ্যাসেম্বল করার শুরু করতে পারে। মিডিয়া রিপোর্ট অনুসারে এই খবরটি জানা গেছে যে, 2019 সালে Foxconn ইউনিটের ফোন তৈরি করবে। আর প্রথমবার এরকম হবে যেখন তাইওয়ানের কন্ট্র্যাক্ট ম্যানুফ্যাকচারার ভারতে প্রোডাক্ট বানাবে। সোর্স অনুসারে এই ভাবে অ্যাপেল ভারতে তাদের ব্যাবসা আরও এগোবে।

শ্রীপ্রেম্ববদুরু, তামিলনাড়ুতে অবস্থিত Foxconn য়ের প্ল্যান্টে এই ম্যানুফ্যাকচার শুরু হবে। তামিলনাড়ুর শিল্প মন্ত্রি M.C. Sampath জানিয়েছেন যে, Foxconn নিজেদের প্ল্যান বাড়ানোর জন্য 2500 কোটি টাকা খরচ করছে যার মধ্যে আইফোনের বেশ কিছু প্রোডাক্ট আছে। আর এই ইনভেস্মেন্ট থেকে 25,000 সংখ্যক চাকরির সম্ভাবনাও আছে।

এখনও পর্যন্ত অ্যাপেল ব্যাঙ্গালোরে অবস্থিত Wistron Corp ইউনিটের মাধ্যমে নিজেদের লো কস্ট iPhone SE আর iPhone 6S বানিয়েছে। আর Counterpoint অনুসারে ভারতে অ্যাপেলর অর্দ্ধেক সেল iPhone 8 য়ের থেকে পুরনো মডেলের বেশি হয়। আর একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে জানা গেছে যে iPhone 8 আর iPhone 8 Plus মডেলের ডিমান্ড বেশি বেড়েছে। আর একটি সাপ্লাই চেন সোর্স জানিয়েছে যে iPhone Xr য়ের প্রোডাক্ট নিজের সর্বাধিক ক্ষমতায় যেতে পারেনি। আর সাপ্লায়ার্সরা iPhone 8 আর iPhone 8 Plus য়ের জন্য 5 মিলিয়ানের বেশি ইউনিটের কম্বাইন অর্ডার দিয়েছে।

রিপোর্ট অনুসারে অ্যাপেল এই কোয়াটারে তাদের পুরনো আইফোনের মডেল 20 মিলিয়ান ইউনিউট তৈরি করেছে। iPhone 8 Plus ফোনের প্রধান সাপ্লায়ার Foxconn আর ছোট স্ক্রিনের মডেল মানে iPhone 8 য়ের ম্যানুফ্যাকচারার Pegatron।  

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo