Nokia 8 অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি লঞ্চ হয়ে গেছে

Nokia 8 অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি লঞ্চ হয়ে গেছে
HIGHLIGHTS

Nokia 8 স্মার্টফোনটি HMD-Global এর ফ্ল্যাগশিপ স্মার্টফোন। এটি ডুয়াল রেয়ার ক্যামেরা সেটআপ যুক্ত আর এতে কোয়াল্কম স্ন্যাপড্র্যাগন 835 SoC আছে

HMD-Global, Nokia 8 ফ্ল্যাগশিপ স্মার্টফোনটি লঞ্চ করেছে এর দাম EUR 599 (Rs. 45,000 প্রায়) এই ফোনটি পোলিশ ব্লু, টেম্পার্ড ব্লু, স্টিল আর পোলিশ কপার কালারে পাওয়া যাচ্ছে। Nokia 8 সেপ্টেম্বর মাসে আন্তর্জাতিক ভাবে পাওয়া যাবে। এই স্মার্টফোনটি Samsung Galaxy S8, HTC U11 আর OnePlus 5 কে প্রতিযোগিতায় ফেলবে। আজকের সেরা ডিল নিয়ে এল ফ্লিপকার্ট (১৬ আগস্ট)

অন্যান্য ফ্ল্যাগশিপ ডিভাইসের মতন HMD-Global এর এই ডিভাইসটি কোয়াল্কম স্ন্যাপড্র্যাগন 835 যুক্ত। এতে অক্টা-কোর চিপ অনেক ডিভাইসে ব্যবহার করা হয়েছে যেমন OnePlus 5 আর HTC U11। Samsung Galaxy S8 আর S8+ শুধু এরকম ফোন (আমেরিকা ছাড়া) যা Samsung এর নিজের এক্সিয়ন্স 8895 SoC আছে আর এটি শক্তিশালী।

গুজব ছিল যে Nokia8 স্মার্টফোনটি 8GB র‍্যাম আর 128GB স্টোরেজ যুক্ত হবে। কিন্তু কোম্পানি এই স্মার্টফোনটিকে 4GB র‍্যাম আর 64GB স্টোরেজের সঙ্গে লঞ্চ করেছে। এই স্টোরেজকে মাইক্রো এসডি কার্ড দিয়ে 256GB অব্দি বাড়ানো যায়।

এই ফোনটি চারটি কালার ভেরিয়েন্টে পাওয়া যায়। কিন্তু এর পঞ্চম কালার ভেরিয়েন্টটি গ্লাস ব্লু যা 6GB র‍্যাম আর 128GB স্টোরেজ যুক্ত।

Nokia 8 ফোনটিতে 13MP’র ডুয়াল ক্যামেরা সেটআপ আছে। এর একটি 13MP’র শুটার RGBতে ছবি তুলতে পারে। আর অন্য ক্যামেরাটি মোনোক্রোমে ছবি তুলতে পারে। এর প্রাইমারি RGB সেন্সার OIS সাপোর্ট করে। আর এর দুটি ক্যামেরাই ZEISS অপটিক্স ব্যবহার করেছে।

এই স্মার্টফোনটির ফ্রন্ট ফেসিং ক্যামেরা PDAF(ফেস ডিটেকসান আটোফোকাস) এর সঙ্গে 13MP’র সেন্সার ব্যবহার করা হয়েছে। Nokia এই ক্যামেরটিকেও ZEISS অপ্টিক্সের সঙ্গে দেওয়া হয়েছে।

Nokia একটি ‘Bothie’ মোড ফিচাও দিয়েছে। যার ফলে Nokia 8 ইউজার্সরা এক সময়ই দুটি ক্যামেরা দিয়ে 1080p লাইভ ভিডিও করতে পারবে। কোম্পানির দাবি এটি এই ফোনের একটি বড় বৈশিষ্ট্য।

নিজের অন্য অ্যান্ড্রয়েড ফোনের মতন Nokia লেটেস্ট OS ভার্সান অফার করেছে। এতে অ্যান্ড্রয়েড নৌগাট 7.1.1 আছে। যা সময় সময় আপডেট করা যাবে বলে কোম্পানির দাবি। কোম্পানি গ্রাহকদের গুগল ফোটোজের জন্য আনলিমিটেড স্টোরেজও অফার করেছে। আসা করা হচ্ছে যে নোকিয়া অন্য ফোনের মতন এটি ও অ্যান্ড্রয়েড O তা আপডেট করা যাবে।

Nokia তার ভাল ডিজাইনের জন্য পরিচিত। আর Nokia 8ও সেই পদাঙ্ক অনুসরণ করেছে। এই ফোনটি CNC 6000 অ্যালুমিনিয়াম সিরিজের সঙ্গে অউনিবডি ডিজাইন যুক্ত। এই ফোনটি IP54 সার্টিফিকেশান যুক্ত।

এছাড়া নোকিয়া 8 স্মার্টফোনটিতে 5.3 ইঞ্চির 2.5D গ্লাস 5 ডিসপ্লে আছে। এর IPS প্যানেল আর QHD রেজিলিউশান (2560 x 1440p)। এই ফোনটির ব্যাটারি 3090mAh এর। যা USB টাইপ- C পোর্ট দ্বারা যুক্ত। কোম্পানি আডিও অভিজ্ঞতা ভাল করার জন্য এতে OZO অডিও টেকনলজিও নিয়ে এসেছে। এই ফোনটি ডুয়াল সিম ভেরিয়েন্ট আর হাইব্রিড সিম স্লটের সঙ্গে আসে। এখনও অব্দি কনফার্ম হয়নি যে Nokia 8 ভারতে কবে লঞ্চ হবে। আর এর দাম কি হবে। তবে আসা করা হচ্ছে যে আন্তর্জাতিক ভাবে লঞ্চ হওয়ার সঙ্গে সঙ্গে সেপ্টেম্বরে এটি ভারতেও লঞ্চ করবে। 

আজকের সেরা ডিল নিয়ে এল ফ্লিপকার্ট (১৬ আগস্ট)

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo