MWC 2020: করোনা আতঙ্ক এখানেও! ইভেন্টে নেই স্যামসামংয়ের মতন কোম্পানি!!

MWC 2020: করোনা আতঙ্ক এখানেও! ইভেন্টে নেই স্যামসামংয়ের মতন কোম্পানি!!
HIGHLIGHTS

করোনা ভাইরাস এর কারন

GSM কিছু শর্ত রেখেছে

স্যামসাং, LG সহ একাধিক কোম্পানি ইভেন্ট থেকে নিজেদের সরিয়ে নিয়েছে

সারা বিশ্বে এখন আতঙ্কের দ্বিতীয় নাম করোনা ভাইরাস। চিনের হুয়াওয়ে প্রদেশ থেকে প্রথম শুরু হওয়া এই ভাইরাসের আতঙ্কে এখন সারা বিশ্ব কাঁপছে। চিন তো বটেই আরও অনেক দেশও এই ভাইরাস অ্যাটাকের ফলে ব্যাবসায়ীক আর অর্থনৈতিক সমস্যায় পরেছে।

আর এই সবের মধ্যে স্মার্টফোন বা প্রযুক্তির বাজারেও করোনা আতঙ্ক প্রবল ভাবে চেপে বসেছে। এর মধ্যেই স্যামসাং থেকে অ্যাপেল একাধিক বড় ব্র্যান্ডের এই নিয়ে কি ক্ষতি হচ্ছে বা হতে পারে নিয়ে আমরা একটি আর্টিকেলে আপনাদের জানিয়েছিলাম।

আর আজকে আমরা আপনাদের জানাব যে MWC 2020 ও করোনা প্রভাব থেকে মুক্ত হতে পারছেনা।

আমরা সবাই জানি যে বছরের এই সময়ে MWC বা মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস হয়। যেখানে সব বড় ব্র্যান্ড বা কোম্পানি গুলি তাদের নতুন আর কন্সেপ্ট ফোন আর সেই বিষয়ের প্রযুক্তির প্রদর্শন করে থাকে। আমরাও আমাদের সাধ্য মতন প্রতিবছর আপনাদের সঙ্গে MWC সম্পর্কিত সমস্ত তথ্য বা ভিডিও সব কিছু নিয়ে আসার চেষ্টা করি।

এবারের MWC 2020 14 ফেব্রুয়ারি থেকে 27 ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনাতে হবে। কিন্তু করোনা ভাইরাসের জন্য এখানেও সমস্যা দেখা গেছে।

MWC 2020 যে সব কোম্পানিকে অ্যাটেন্ড করতে মানা করা হয়েছে

চিনের স্মার্টফোন কোম্পানি ভিভো জানিয়েছে যে তারা MWC 2020 তে অংশ গ্রহণ করবে না। কোম্পানি বলেছে যে তাদের  APEX 2020 কন্সেপ্ট ফোন এই MWC 2020 তে আনার ছিল আর তারা এক জায়গায় বলেছে যে, “আমাদের কর্মচারীদের স্বাস্থ্য আর সুরক্ষা আমাদের কাছে প্রধান”। LG আর HTC মোবাইল মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসয়ে আসবে না বলে সবার আগেই জানিয়ে দিয়েছিল।

আর এর মধ্যে এরিক্সনের মতন বড় কোম্পানি MWC থেকে বেড়িয়ে গেছে। সুইডিশ নেটওয়ার্কিং আর দূরসঞ্চার কোম্পানি জানিয়েছে যে তারা MWC 2020 তে অংশগ্রহণ করছে না। আর তারা এও বলেছে যে স্বাস্থ্য আর সুরক্ষা কোম্পানির প্রথম প্রাওরিটি। এরিস্কান এই জন্য “এরিক্সান অনবক্স” নামের স্থানীয় কাজ MWC র জন্য তৈরি ডেমো আর জিনিস দেখার জন্য অন্য একটি প্ল্যান বানিয়েছে। এই জায়গা থেকে কোম্পানি তাদের লেটেস্ট প্রোডাক্টস আর ইনোভেশান প্রদর্শন করবে।

চিনের বড় কোম্পানি ZTE এই ইভেন্টে নিজদের প্রোডাক্ট আনবে বলে মনে করা হচ্ছে। তবে কোম্পানি এখনও এখানে কোন লঞ্চ ইভেন্ট বিষয়ে কিছু বলেনি। স্মার্টফোন কোম্পানি গুলির মধ্যে LG আর সোনি MWC 2020 তে আসবে না বলেছে। আর স্যামসাংও MWC তে আসছেনা বলে জানিয়েছে। সোনি, LG বাইরে যাওয়ার সঙ্গে সঙ্গে Nokia, Relame আর অন্য কিছু ব্র্যান্ডও এই ইভেন্ট থেকে নিজদের সরিয়ে নিয়েছে বা নিচ্ছে।

TechCrunch অনুসারে MWC চিনের হুবাওয়ে যাওয়া বন্ধ করেছে। আর চিন থেকে যারা আসছে তাদের জন্য শর্ত রাখা হয়েছে যে তারা চিন থেকে এই ইভেন্ট অ্যাটেন্ট করতে চাইলে 14 দিন আগে চিনের থেকে দুরের কোন দেশে যেতে হবে। মানে কোন চিনের নাগরিক যদি অন্য কোন দেশ থেকে MWC 2020 তে যেতে চান তবে তারা যেতে পারেন। GSM যে শর্ত দিয়েছে তা ইন্ডাস্ট্রি অ্যাসোশিয়ান যারা MWC করে তারা করেছে তবে এতে যে সবার জন্য ভাল হয়েছে তা বোঝা যাচ্ছে না। MWC 2020 বিষয়ে এই ইভেন্ট শুরু হলে আরও ডিটেলে বলা যেতে পারে।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo