ভারতের সেই 13টি মোবাইল নির্মাতা কোম্পানিগুলি কোথায় এখন ও কোন অবস্থায় আছে, জেনে নিন এখানে

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 12 Jun 2020
HIGHLIGHTS

সব সোশ্যাল মিডিয়াতে দেখতে পাচ্ছি যে চাইনিজ স্মার্টফোন বা চীন সম্পর্কিত যে কোনও প্রোডাক্ট সম্পর্কে ভারতীয় মানুষদের মধ্য়ে ক্ষোভ দেখা যাচ্ছে

ভারতীয় মোবাইল কোম্পানি এখনও বাজারে টিকে আছে যারা চীনা কোম্পানি দের সমান ভাবে মাত দিচ্ছে

ভারতীয় মোবাইল কোম্পানি সম্পর্কে কথা বলছি যারা চাইনিজ স্মার্টফোন সংস্থার সামনে কোথাও তাদের অস্তিত্ব হারিয়ে ফেলেছে

ভারতের সেই 13টি মোবাইল নির্মাতা কোম্পানিগুলি কোথায় এখন ও কোন অবস্থায় আছে, জেনে নিন এখানে
ভারতের সেই 13টি মোবাইল নির্মাতা কোম্পানিগুলি কোথায় এখন ও কোন অবস্থায় আছে, জেনে নিন এখানে

Want to modernise your banking loan application?

Build an application that analyses credit risk with #IBMCloud Pak for Data on #RedHat #OpenShift

Click here to know more

Advertisements

দেশের ও আমাদের পরিস্থিতি দেখে যা মনে হচ্ছে যে আমাদের সবাই কে covid-19 এর সাথেই কয়েক বছর কাটাতে হবে। সারা দেশের এমন পরিস্থিতি চলছে যেখানে এক দিকে করোনা ভাইরাস নিয়ে চলছে যুদ্ধ ও অন্যদিকে ভারতীয অর্থব্যবস্থাও প্রায় ক্ষতিগ্রস্থ। এই স্থিতি থেকে বেঁচে উঠতে ভারত সহ সমস্ত দেশ থেকেই লকডাউন তুলে নেওয়া হচ্ছে।

দেশে একদিকে চীন থেকে আসা করোনা ভাইরাস নিয়ে চলছে লড়াই আবার অন্য় দিকে শুরু হয়েছে ভারত-চীন সীমানা নিয়ে অশান্তি। এই সব মিলিয়ে আমরা আর্থিকভাবেও ও মানসিক ভাবে খুব ক্ষতিগ্রস্থ হয়েছি। 

আবার এই সব নিয়েই শুরু হয়ে ভারতসহ সারা বিশ্বে চীনা প্রোডাক্ট কে বর্জন করার দাবি। আর এই কারনে ভারতীয়রা চীনা পন্য় বহিষ্কার করতে চাইছে। ইতিমধ্য়ে ভারতীয়রা ফোনে চীনা অ্য়াপস ডাউনলোড করতে এবং চাইনিজ স্মার্টফোন কিনতে মানা করে দিয়েছে। আজ আমরা সব সোশ্যাল মিডিয়াতে দেখতে পাচ্ছি যে চাইনিজ স্মার্টফোন বা চীন সম্পর্কিত যে কোনও প্রোডাক্ট সম্পর্কে ভারতীয় মানুষদের মধ্য়ে ক্ষোভ দেখা যাচ্ছে।

আমাদের ফেসবুকে পেজে ও এই বিষয়ে নিয়ে আপনাদের প্রতিক্রিয়া পাচ্ছি। কিন্তু আমরা বলে দি যে আমরা কোনভাবেই চাইনিজ প্রোডাক্ট এর প্রচার করছি না, তবে আমরা শুধুই একটি খবর হিসাবে নতুন ডিভাইস সম্পর্কে তথ্য় দি।

আপনাদের কথা ভেবে আমরা আজ কোনও চাইনিজ স্মার্টফোন সম্পর্কে নয়, তবে ১৩টি ভারতীয় মোবাইল কোম্পানি সম্পর্কে কথা বলছি যারা চাইনিজ স্মার্টফোন সংস্থার সামনে কোথাও তাদের অস্তিত্ব হারিয়ে ফেলেছে। এদের মধ্য়ে কিছু স্মার্টফোন কোম্পানি এখনও বাজারে টিকে আছে যারা চীনা কোম্পানি দের সমান ভাবে মাত দিচ্ছে। তাহলে আসুন দেখেনি সেই মোবাইল কোম্পানিরা আজ কোথায় রয়েছে...

জেনে নিন এই ভারতীয় মোবাইল কোম্পানিরা কিভাবে কাজ করে?

ভারতীয় মোবাইল কোম্পানিগুলি কিভাবে আপনাদের পৌঁছে দিত ফোন:

১- চাইনিজ কোম্পানিগুলি থেকে ফোন এনে, নিজেদের ব্র্যাড লাগিয়ে আপনাদের দিত।

২- কোনও ফোনের সম্পূর্ন ডিজাইন তুলে, তার মধ্য়ে নিজের কিছু ফেরবদল করে, ভারতীয় সংস্থার নামে আপনাদের কাছে পৌঁছে দিত।

৩- R&D করে একটি ফোন ডিজাইন করা, এবং তাদের হিসাবে ফোনের পার্টস তৈরি করে, আপনার কাছে পৌঁছে দিত এই কোম্পানি।

আসুন জেনে নি সেই 13টি ভারতীয় মোবাইল কোম্পানি সম্পর্কে

CREO ভারতীয় মোবাইল কোম্পানি

ভারতীয় মোবাইল ফোন কোম্পানি CREO এখন বন্ধ হয়ে গেছে। আমবা কোম্পানির ওয়েবসাইটে creosense.com -এ যাই, এখানে কিছু দেখা যাচ্ছে না কারন এটি বর্তমানে বন্ধ হয়ে গেছে এবং এই কোম্পানির মোবাইল ফোন এখন বাজারে পাওয়া যায়ে না। বলে দি যে Creo সেই হার্ডওয়্য়ার স্টার্টআপ কোম্পানি যাকে ভারতীয় মেসেজিং অ্য়াপ Hike messenger কিনেছিল।

YU PHONES

ইউ ফোন্স যে ইউ টেলিভেনচার এর মালিক। এটি Micromax নামের কোম্পানি দিয়েও পরিচিত। এই কোম্পানির ফোন এখনো ই-কমার্স সাইট Amazon এ পাওয়া যাবে, তবে তাদের অস্তিত প্রায় শেষ বললেই চলে। কোম্পানির কোনও প্রোডাক্ট ২০১৯ জুলাই এর পর থেকে বাজারে আসেনি।

VIDEOCON

ইলেকট্রনিক্স কোম্পানি ভিডিওকন অন্য়ান্য় প্রোডাক্ট এর সঙ্গে তাদের মোবাইল ফোনও বাজারে আনে। এই কোম্পানি ভারতে বেশ জনপ্রিয় ছিল এক সময়। এই কোম্পানির ফোন এখনো অনলাইন ও অফলাইন দুটি মার্কেটেই পাওয়া যাচ্ছে তবে এই কোম্পানি ওয়েবাসাইট videoconmobiles.com যা শুধু মোবাইল ফোনের জন্য় আলাদাভাবে তৈরি করা হয়েছে, সেটি আর চলছে না।

CELKON MOBILES

সেলকোন কোম্পানি এখনো তাদের ফোন বাজারে বিক্রি করছে। এই কোম্পানির ফোন অফলাইন ও অনলাইন দুটি মার্কেটে পাওয়া যাবে। তবে এই কোম্পানির ও ওয়েবসাইট celkonmobiles.com পুরোপুরি বন্ধ।

SPICE MOBILE

এই কোম্পানির ওয়েবসাইট-এরও কোনো হদিস নেই। ফ্লিপকার্ট ও অনলাইন মার্কেটে এই কোম্পানি ২ ফিচার ফোন পাওয়া যাচ্ছে, তবে কোম্পানির নতুন ফোনের কোনও খবর নেই।

ONIDA

অনিডা একটি ভারতীয় ইলেক্ট্রনিক কোম্পানি। এই কোম্পানি তাদের অন্য়ান্য় প্রোডাক্ট এর পাশাপাশি ফোনের বাজারেও পা রেখে ছিল। কোম্পানির ওয়েবসাইটে কোনো ফোনের ওয়েবসাইটে কোনও ফোনের উল্লেখ নেই।

IBALL

এই কোম্পানি শুধু Tablets বা Tabs নির্মিত করে। তবে এই কোম্পানি এখনো বাজার থেকে উঠে জায়েনি।

INTEX

ইন্টেক্স কোম্পানির নাম প্রায় মানুষে শুনেছেন। কিন্তু কোম্পানির ওয়েবসাইটে শুধুই ফিচার ফোন দেখা যাচ্ছে। অন্য়দিকে ই-কমার্স সাইট Amazon-এ এই কোম্পানি আপনি স্মার্টফোনও পেয়ে যাবেন। তবে বলা যেতে পারে যে স্মার্টফোন বাজারে এই কোম্পানি খুব একটি সক্রিয় নয়।

KARBONN MOBILE

কার্বন মোবাইল কোম্পানির বিষয়ে যদি বলি তবে এটি টুইটার ও ফেসবুক পেজ এ খুবই এক্টিভ। এই কোম্পানি ফোন আপনি অফলাইন ও অনলাইন বাজারে পেয়ে যাবেন।

XOLO

এই কোম্পানি এখনো বাজারে তাদের স্মার্টফোন বিক্রি করছে। এই কোম্পানি ফোন অফলাইন ও অনলাইন দুটি মার্কেটেই পাওয়া যাবে।

Lava

লাভা মূলত ফিচার ফোন তৈরি করে, যদিও এটি স্মার্টফোন, ট্যাবলেট এবং ল্যাপটপের ক্ষেত্রেও সক্রিয়, লাভার বিশেষত্ব এটি অন্যান্য সংস্থাগুলির জন্যও স্মার্টফোন তৈরি করে এবং সম্ভবত এ কারণেই এই সংস্থাটি বাজারে এখনও টিকে আছে।

MICROMAX

মোবাইল ফোন নির্মাতা মাইক্রোম্যাক্স এক সময় কার খুব জনপ্রিয় কোম্পানি হয়ে উঠে ছিল। এই কোম্পানি সস্তা দামে দুর্দান্ত ফিচার স্মার্টফোন বাজারে এনে ছিল। এখনো এই কোম্পানি বাজারে তাদের স্মার্টফোন বিক্রি করে।

JIO LYF

জিও লাইফ রিলায়েন্স জিও-র একটি কোম্পানি। এই কোম্পানির ওয়েবসাইটে আপনি এদের ফোনের বিষয়ে জানতে পারবেন। কোম্পানির ফোন অফলাইন ও অনলাইন বিক্রির জন্য় পাওয়া যায়ে।

logo
Digit Bangla

Web Title: Indian Mobile Company list these 13 Mobile phone manufacturers what are they doing
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

latest articles

ভিউ অল
Advertisements

টপ-প্রোডাক্টস

হট ডিলস

ভিউ অল

Digit caters to the largest community of tech buyers, users and enthusiasts in India. The all new Digit in continues the legacy of Thinkdigit.com as one of the largest portals in India committed to technology users and buyers. Digit is also one of the most trusted names when it comes to technology reviews and buying advice and is home to the Digit Test Lab, India's most proficient center for testing and reviewing technology products.

We are about leadership-the 9.9 kind! Building a leading media company out of India.And,grooming new leaders for this promising industry.

DMCA.com Protection Status