Smartphone cleaning: আপনার মোবাইলে লুকিয়ে থাকতে পারে ভাইরাস, জানুন কী করে পরিষ্কার করবেন

Updated on 02-Nov-2021
HIGHLIGHTS

বাড়িতে থাকলে সপ্তাহে এক থেকে দুই দিন ফোন পরিস্কার করলেই চলে যায়

প্রত্যেকদিন রাস্তায় বেরোলে প্রতি দুই দিন অন্তর মোবাইল পরিস্কার করা বাধ্যতামূলক

70% অ্যালকোহল রয়েছে এমন লিক্যুইড দিয়ে মোবাইল পরিষ্কার করা উচিত

মোবাইল যে আমাদের নিত্যদিনের সবচাইতে গুরুত্বপূর্ণ সঙ্গী তা বলার অপেক্ষা বোধহয় আর নেই। সকালে ঘুম থেকে উঠে সোশ্যাল মিডিয়া বা ইমেইল চেক থেকে শুরু করে অফিস যাবার সময় প্যান্টের পকেট থেকে বের করে স্ক্রল ডাউন করা, সবসময়েই মোবাইলে আমাদের হাতের ছোঁয়া লাগে। তবে বেশিরভাগ সময়েই আমরা মোবাইলে টাচ করার পর হাত স্যানিটাইজ বা পরিস্কার না করেই চোখে, মুখে হাত দিই। আপনি কি জানেন এই ধরণের অসচেতনটা কত বড় বিপদ ডেকে আনতে পারে?

সমীক্ষায় দেখা গিয়েছে যে মোবাইল থেকেই সবচাইতে বেশি ভাইরাস বা ব্যাকটেরিয়া ছড়ায়। মোবাইল স্ক্রিনে জমে থাকা ময়লা অনেকের ক্ষেত্রে মুখের ব্রণর প্রধান কারণ হয়ে উঠেছে। করোনা ভাইরাসের প্রকোপে আমাদের মধ্যে অনেকেরই বাইরে থেকে এসে স্যানিটাইজার দিয়ে মোবাইল পরিস্কার করবার অভ্যেস হয়েছে। অনেকসময় দেখা গিয়েছে যে মোবাইল পরিস্কার করার সময় এমন কিছু ভুল পন্থা অবলম্বন করা হয়েছে যার ফলে মোবাইল ডিসপ্লে আর চালু হচ্ছেনা। সঙ্গে সঙ্গে ছুটতে হয়েছে সার্ভিস সেন্টারে।

মোবাইলের পরিচ্ছন্নতা বজায় রাখতে নিয়মিত পরিষ্কার করা যেমন জরুরী তেমন মেনে চলা উচিত সঠিক পদ্ধতিও। বাড়িতে থাকলে সপ্তাহে এক থেকে দুই দিন ফোন পরিস্কার করলেই চলে যায়। তবে প্রত্যেকদিন রাস্তায় বেরোলে প্রতি দুই দিন অন্তর মোবাইল পরিস্কার করা বাধ্যতামূলক। বিশেষত পাব্লিক টয়লেট ব্যবহারের সময় কোথাও ফোন রাখলে, দোকানে কিংবা বাইরে কোথাও ফোন রাখলে সেইদিন বাড়ি ফিরে মোবাইল পরিস্কার করা উচিত।

কীভাবে মোবাইল পরিষ্কার করবেন-

  • সবার প্রথমে হাল্কা গরম জলে সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নিতে হবে।
  • এরপর শুকনো কাপড় দিয়ে ফোনের ওপরের অংশে বা স্ক্রিনে যে ময়লা রয়েছে তা মুছে ফেলতে হবে।
  • এরপর মোবাইল সুইচ – অফ করতে হবে।
  • 70% অ্যালকোহল রয়েছে এমন কোনো লিক্যুইডে তুলো বা নরম কাপড় ভিজিয়ে হালকা করে ঘষে ঘষে পরিস্কার করতে হবে।
  • ব্যাবহার করা যেতে পারে অ্যালকোহল দেওয়া ক্লিনিং ওয়াইপও।
  • পরিস্কার হয়ে গেলে নরম কাপড় দিয়ে মুছে নিতে হবে।

মোবাইল পরিস্কার করার সময় যেসমস্ত বিষয় মাথায় রাখবেন-

  • মোবাইল পরিস্কার করার সময় যে লিক্যুইড ব্যবহার করবেন তাতে অ্যালকোহলের পরিমাণ যেন 70% -র কম না হয় আবার 100%-র বেশিও না হয়। 70% -র কম হলে ভাইরাস বা ব্যাকটেরিয়া মরবে না কিন্তু 100%-র বেশি হলে ফোন খারাপ হয়ে যাবার সম্ভাবনা রয়েছে।
  • কোনো লিক্যুইডে মোবাইল ডুবিয়ে রাখা এক্কেবারে উচিত হয়।
  • শুকনো টিস্যু পেপার দিয়ে মোবাইল ঘষা এক্কেবারে উচিত নয়, এতে স্ক্রিনে দাগ পরতে পারে।
  • কোনোরকমের ব্লিচিং ফর্মুলা ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত।

 

Disclaimer: Digit, like all other media houses, gives you links to online stores which contain embedded affiliate information, which allows us to get a tiny percentage of your purchase back from the online store. We urge all our readers to use our Buy button links to make their purchases as a way of supporting our work. If you are a user who already does this, thank you for supporting and keeping unbiased technology journalism alive in India.
Connect On :