iPhone ব্য়বহারকারীদের জন্য় খারাপ খবর, হ্যাকাররা নিয়ে এল কোনও আইফোন আনলক করার টুল

iPhone ব্য়বহারকারীদের জন্য় খারাপ খবর, হ্যাকাররা নিয়ে এল কোনও আইফোন আনলক করার টুল
HIGHLIGHTS

হ্য়াকাররা 'jailbreak' নমের একটি টুল জারি করেছে

'জেলব্রেক টুল' টি এখনো পাবলিক প্রকাশ করা হয়েনি

এই টুলটির মাধ্য়মে কোন iPhone কে আনলক করতে পারবেন

হ্যাকার -দের হাতে এবার আইফোন (iPhone) পোড়েছে। এতদিন কেবল এন্ড্রোয়েড ফোনেই শুধু হ্যাক হওয়ার ভয়ে ছিল। কিন্তু এখন হ্যাকারদের নিশানা তে আইফোনও। হ্যাকারদের একটি টিম একটি নতুন টুল জারি করেছে। এই টুলটির মাধ্য়মে কোন আইফোন কে আনলক করতে পারবেন। এমনটি দাবি করছে রিপোট।

এই টুলটির নাম 'jailbreak tool'। এই টুলটি এমন আইফোন (iPhone) কে আনলক করতে পারবে যেই ফোন আইওএস ১১ (iOS 11) বা তার উপরের ভার্সনে কাজ করে। যদি আপনার ফোন লেটেস্ট আইওএস ১৩.৫ (iOS 13.5) এর উপর কাজ করে তবে এই টিম দাবি করে যে তাদের এই টুলটি একটি ট্রিক দিয়ে সেটা আনলক করতে পারবে।

টেকক্রাঞ্চের একটি রিপোর্টে বলা হয়েছে, 'unc0ver' নামের এই হ্য়াকারদের টিম এখনও 'জেলব্রেক টুল' পাবলিক প্রকাশ করেনি। তবে রিপোর্টে দাবি করা হয়েছে যে কোন আইফোন কে আনলক করার এই গোপনীয়তা 'সর্বদা চলতে পারে না'।

এখন প্রশ্ন হচ্ছে অ্যাপল এ বিষয়ে কী করবে?

একটি জেলব্রেক সরঞ্জাম তৈরি করতে, হ্যাকাররা পুরানো আইওএস সংস্করণগুলিতে সুরক্ষা দুর্বলতাগুলি সন্ধান করে যা অ্যাপল দ্বারা প্রকাশ করা হয়নি। এই দুর্বলতাগুলি আইওএসের মূল সফ্টওয়্যারটিতে অ্যাক্সেসের অনুমতি দেয়। এটিকে সুরক্ষিত রাখতে অ্যাপল দ্বারা ত্রুটিগুলি কে স্থির করার পরেও এই দুর্বলতাগুল কে প্রকাশ করে না।

হ্যাকারদের কাজ হ'ল তাদের মধ্যে কিছু স্থির হয়ে যাওয়ার পরেও এই ধরণের অঘোষিত ত্রুটিগুলি কে খুঁজে পাওয়া। আশ্চর্যজনকভাবে, হ্যাকাররা  কিছু দিন আগে প্রকাশিত হওয়া আইওএস 13.5 এ এমনই একটি ত্রুটি খুঁজে পেয়েছে।

বলে দি যে বিশ্বজুড়ে হ্যাকারদের একটি গ্রুপ আছে যারা এই ধরনের জেলব্রেক টুল তৈরি করতে কাজ করছে। বিশেষজ্ঞদের বক্তব্য যে একবার কোনো আইফোন আনলক করার জন্য় জেলব্রেকর টুলটি ব্য়বহার হলে নতুন ত্রুটিগুলি তারাতারি পাওয়া যায়। সেই সঙ্গে এমন ডিভাইসগুলি থেকে ডেটা চুরি করা আরও সহজ হয়ে যায়ে

বলে দি যে ল এনফোর্সমেন্ট এজেন্সিগুলির আইফোন আনলক করা খুব কঠিন। গ্রেশিফট (Grayshift) নী নামের একটি কোম্পানি যা গ্রেকি (Graykey) নামের একটি টুল ত্য়রি করে যার মাধ্য়মে যে কোন আইফোনের পাসকোড অনুমার করা যেতে পারে। একই কোম্পানি ২০১৯ সালে হাইড ইউআই (Hide UI) নামের আরেকটি সফ্টওয়্য়ার লঞ্চ করে ছিল। এখন গ্রেফশিফ্ট আইফোন কে আনলক করার পাসকোডটি কে ক্রেক করার জন্য় আরেকটি সফ্টওয়্যার তৈরি করার কাজ করছে।

Digit.in
Logo
Digit.in
Logo