দারুন ফিচারের সঙ্গে আসবে অ্যান্ড্রয়েড 10

দারুন ফিচারের সঙ্গে আসবে অ্যান্ড্রয়েড 10
HIGHLIGHTS

ডার্ক মোড ফিচারের জন্য ব্যাটারি বেশি সময় চলবে

ব্যাটারি ইন্ডিকেটার ফিচার থাকবে

গুগল তাদের লেটেস্ট অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড Qয়ের অফিসিয়ায়ল নাম প্ল্যান করেছে আসলে এবার কোম্পানি কোন মিষ্টির নামে নতুন অ্যান্ড্রয়েডের নাম দিচ্ছে না। এই সফটোইয়্যারের নাম হবে অ্যান্ড্রয়েড 10। আর এই লেটেস্ট অপারেটিং সিস্টেম ডেভলাপারদের কাছে পৌঁছানর জন্য বিটা ভার্সানে টেস্ট করা আর নতুন অপারেটিং সিস্টেমের কিছু ফিচার জানা গেছে।

ডার্ক মোড

ডার্ক মোড ফিচার এর আগে পাব্লিক বিটাতে এসেছে আর এবার এটি IO ডেভলাপার কনফারেন্সে আসবে। আর এই ডিভাইসের মধ্যে একটি অ্যান্ড্রয়েড 10 য়ের স্টেবেল আপডেট মানে গ্রাহকরা তাদের ইচ্ছে অনুসারে ডার্ক মোড এনেবেল করতে পারে আর আর নিজের ফোনের ব্যাটারির খরচ কম হবে।

লোকেশান

লেটেস্ট অ্যান্ড্রয়েড 10 ডিভাইসে গুগল গ্রাহকদের প্রাইভেসির কথা খেয়াল রেখেছে আর সেখানে লোকেশান ফিচার রাখা হয়েছে। লোকেশান অন আর অফ করা ছাড়া তৃতীয় অপশান আছে। এতে অ্যাপ সেটিংয়ে আপনারা বাছতে পারবেন আর লোকেশান অ্যাপের ব্যাবহার হতে সময় বা অ্যাক্টিভেট হতে দেরি হলে লোকেশান দেখা যাবে।

ফাস্ট শেয়ার

গুগলের এই ফিচারে গ্রাহকরা কোন ফাইল সহজে শেয়ার করতে পারবেন।

ব্যাটারি ইন্ডিকেটার

এই সময়ের স্মার্টফোনে আমরা % য়ে ব্যাটারি কতটা চার্জ আছে তা বুঝি আর এবার এই নতুন অ্যান্ড্রয়েড 10 য়ে ব্যাটারি কতটা চলবে তা জানা যাবে। এই অপারেটিং সিস্টেমে টেক্সট দেখা যাবে সেখানে ‘Until 1pm’ লেখা থাকবে জার মানে এই যে ব্যাটারি 1টা পর্যন্ত চলবে।

কালারফুল থিমস

অ্যান্ড্রয়েড 10 য়ে আপনারা স্মার্টফোনের থিম চেঞ্জ করতে পারবেন আর এটি কালারফুল থিমের সঙ্গে ইন্টারফেস চেঞ্জ করা যাবে।

ওয়াইফাই

লেটেস্ট অপারেটিং সিস্টেম ওয়াইফাই পাসওয়ার্ড ছাড়া কানেক্ট করতে পারবে। মানে এই যে গ্রাহকদের ওয়াইফাইয়ের সঙ্গে ফোন কানেক্ট করার জন্য পাসওয়ার্ড দিতে হবে না সুদু OR কোড স্ক্যান করে ওয়াইফাই কানেক্ট করতে পারবেন।

থার্ড পার্টি অ্যাপ ক্যামেরা

যদি গ্রাহকরা 10 য়ে থার্ড পার্টি অ্যাপের ছবি করার পরে অপারেটিং সিস্টেম ভাল ছবি ডেলিভার করবে। আর নতুন অপারেটিং সিস্টেমে ডেপথ কন্ট্রোল করা যাবে আর এর বোখে মোডে কানেক্ট করা যায়।

অডিও ভিডিও ফর্ম্যাট

পরবর্তী অ্যান্ড্রয়েড ভার্সানে আপনারা সোর্স ভিডিও কোড AV1 পাবেন। আর এর মানে এই যে স্মার্টফোনে হাই কোয়ালিটি ভিডিও কন্টেন্ট আর ভিডিওর বিভিন্ন ফর্ম্যাট দেখা যাবে।

অ্যালার্ট অপশান

নতুন অপারেটিং সিস্টেমে অ্যাপে কিছু ক্ষণ ট্যাপ করার পরে নোটিফিকেশান ব্লক করার অপশান থাকবে।  

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo