JioBook Laptop: বাজারে শীঘ্রই আসছে Jio-র ল্যাপটপ, লিক হল স্পেসিফিকেশন

JioBook Laptop: বাজারে শীঘ্রই আসছে Jio-র ল্যাপটপ, লিক হল স্পেসিফিকেশন
HIGHLIGHTS

মোবাইলের চাহিদাকে মাথায় রেখেই এবার ল্যাপটপ নিয়ে আসতে চলেছে Jio।

Emdoor Digital Technology Ltd. নামক এক বেসরকারি কোম্পানি এই ল্যাপটপগুলি বানিয়ে Jio কে সার্ভিস দেবে।

Jio ল্যাপটপটি চলবে Windows OS এর মাধ্যমে।

ভারতের বিখ্যাত টেলিকম কোম্পানি Jio, এর আগে তাদের মোবাইল লঞ্চ করেছিল মার্কেটে। মোবাইলের চাহিদাকে মাথায় রেখেই এবার ল্যাপটপ নিয়ে আসতে চলেছে Jio এমনটাই জল্পনা চলছে বিভিন্ন মহলে। রিপোর্ট অনু্যায়ী, Jio ল্যাপটপটি চলবে Windows OS এর মাধ্যমে।

লিক হওয়া ডেটা অনুযায়ী, Jio তাদের এই ল্যাপটপের নাম JioBook রাখতে চলেছে। এর আগে শোনা গেছিল, ল্যাপটপটি চলবে Chrome OS-এ, কিন্তু রিসেন্ট রিপোর্ট অনুযায়ী অন্যান্য ল্যাপটপগুলির মতই JioBook এও ব্যবহার হবে Windows OS। যদিও, মার্কেটে নতুন আসা Windows 11 এই ল্যাপটপে পাওয়া যাবেনা বলেই জানা গেছে। JioBook গ্রাহকরা Windows 10 এর সুবিধাই পেতে চলেছেন। যদিও নতুন OS কেনো ব্যবহার করা হবেনা সেই বিষয় কোনো মন্তব্য করেনি Jio কর্তৃপক্ষ।

এছাড়াও রিপোর্ট অনুযায়ী, Emdoor Digital Technology Ltd. নামক এক বেসরকারি কোম্পানি এই ল্যাপটপগুলি বানিয়ে Jio কে সার্ভিস দেবে এবং Jio সেই প্রোডাক্ট JioBook নামে ভারতীয় মার্কেটে লঞ্চ করবে। অর্থাৎ, Jio কোম্পানি নিজেরা এই ল্যাপটপের ম্যানুফ্যাকচারিং এর কাজ করবেনা।

বিভিন্ন ধরনের রিউমর এবং রিপোর্ট থেকে ল্যাপটপটির স্পেসিফিকেশন সম্পর্কেও বেশ কিছু ডেটা পাওয়া গেছে। বিশেষজ্ঞরা মনে করছেন, এটি একটি এন্ট্রি লেভেল ল্যাপটপ হিসেবেই মার্কেটে লঞ্চ করবে। এই ল্যাপটপের মধ্যে হাই এন্ড স্পেসিফিকেশন আশা না করাই ভালো। যদিও প্রয়োজনীয় সকল কাজই এতে করা যাবে, যেমন- অনলাইন ক্লাস, অনলাইন মিটিং, OTT প্ল্যাটফর্মে ভিডিও দেখা, নেট সার্ফ ইত্যাদি। তবে গ্রাফিক্সের কাজ বা এমন ধরনের কাজের জন্যে যেসকল সফটওয়্যার ব্যবহার করা হয় অথবা হাই-গ্রাফিক্স হেভি গেম খেলতে গেলে এই ল্যাপটপে সমস্যার সম্মুখীন হতে হবে গ্রাহকদের।

JioBook এর স্পেসিফিকেশন

এখনও পর্যন্ত এর স্পেসিফিকেশন সম্পর্কে অফিসিয়ালি কিছু জানানো হয়নি। তবে টেক জগতের বিভিন্ন মহল থেকে বেশ কিছু ডেটা এবিষয় জানা গেছে। ল্যাপটপটিতে MediaTek MT8788 চিপসেট থাকতে পারে। যা অন্যান্য ল্যাপটপের থেকে একদমই আলাদা করে তোলে JioBook কে। কারণ বেশিরভাগ ল্যাপটপ কোম্পানিই তাদের ল্যাপটপে Intel অথবা AMF চিপসেট ব্যবহার করে থাকে। এছাড়াও, JioBook এ থাকতে পারে 2GB RAM। Jio এর এই ল্যাপটপের বেশ কয়েকটি ছবিও অনলাইনে ভাইরাল হয়েছে যা দেখে এটা বলা যায় JioBook অনেকটা Lenovo ThinkPad এর মতন হতে চলেছে। Jio তাদের ল্যাপটপে ঠিক  কি কি ফিচার রাখবে এবং কবে লঞ্চ করবে তা অফিসিয়াল  এনাউন্সমেন্ট হলে তবেই জানা যাবে।

Digit.in
Logo
Digit.in
Logo